Advertisement
০৪ মার্চ ২০২৪
ICC Test Championship

জায়গা হল না পুজারা, শুভমন, অশ্বিনের! টেস্ট বিশ্বকাপ ফাইনালের কেমন দল বাছলেন শাস্ত্রী

৭ জুন থেকে টেস্ট বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া। সেই ম্যাচের সেরা ১১জন ক্রিকেটারকে বেছে নিয়েছেন ভারতীয় দলের প্রাক্তন কোচ।

picture of Cheteswar Pujara and Ravichandran Ashwin

শাস্ত্রীর দলে জায়গা পেলেন না পুজারা, অশ্বিনরা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৭:৩৭
Share: Save:

টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপ ফাইনালে এ বার মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। ৭ জুন থেকে ওভালে মুখোমুখি দু’দেশ। তার আগে এই ম্যাচের সেরা একাদশ বেছে নিলেন ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী।

শাস্ত্রীর দলে জায়গা পাননি চেতেশ্বর পুজারা এবং রবিচন্দ্রন অশ্বিন। কারণ শাস্ত্রী ভারতের সেরা একাদশ বাছেননি। তিনি দু’দলের ক্রিকেটারদের মধ্যে থেকে বেছে নিয়েছেন সেরা একাদশ। তাঁর দলে জায়গা হয়নি অস্ট্রেলিয়ার জোরে বোলার জস হেজ়লউডেরও। প্যাট কামিন্সকে নিজের বেছে নেওয়া দলের অধিনায়ক করতেও রাজি নন শাস্ত্রী। তাঁর পছন্দ রোহিত শর্মাকে। অভিজ্ঞতার জন্য রোহিতের হাতেই নেতৃত্বের দায়িত্ব রাখতে চান তিনি। তবে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ হলে অন্যরকম সিদ্ধান্ত নিতেন বলে জানিয়েছেন শাস্ত্রী।

এক সাক্ষাৎকারে শাস্ত্রীকে টেস্ট বিশ্বকাপ ফাইনালের সেরা একাদশ বেছে নিতে বলা হয়েছিল। তিনি বলেছেন, ‘‘স্মিথ অস্ট্রেলিয়ার অধিনায়ক হলে অন্যরকম ভাবতাম। ও অনেক দক্ষ অধিনায়ক। রোহিত এবং কামিন্সের মধ্যে থেকে বেছে নিতে হলে রোহিতই আমার পছন্দ। ওর অভিজ্ঞতা বেশি। পাশাপাশি ইনিংস ওপেন করতে পারে।’’ ওপেনার হিসাবে রোহিতের সঙ্গে কাকে পছন্দ। শাস্ত্রী বলেছেন, ‘‘লড়াই তিন জনের। ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা এবং শুভমন গিলের। ২০২১-২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপে একমাত্র জো রুট বেশি রান করেছেন খোয়াজার থেকে। শুভমনও ভাল ছন্দে রয়েছে। তবু ওপেনিংয়ে রোহিতের সঙ্গী হবে খোয়াজা।’’ তিন থেকে পাঁচ নম্বর জায়গায় কারা ব্যাট করবেন? শাস্ত্রীর পছন্দ মার্নাস লাবুশেন, বিরাট কোহলি এবং স্টিভ স্মিথ। তিনি বলেছেন, ‘‘তিন নম্বর জায়গায় লাবুশেন ছাড়া অন্য কারও কথা ভাবা সম্ভব নয়। ধারাবাহিক ভাবে দারুণ পারফরম্যান্স করেছে। টেস্ট ক্রিকেটে ওর গড় ৬০-এর কাছাকাছি। চার নম্বর এবং পাঁচ নম্বরে আসবে কোহলি আর স্মিথ। দীর্ঘ দিন ধরে ওরা এই দু’টো জায়গায় সাফল্যের সঙ্গে খেলছে। ওরা নিজেদের একটা মানও ঠিক করেছে।’’

ব্যাটিং অর্ডারের ছয় নম্বর জায়গার জন্য লড়াই ক্যামেরন গ্রিন এবং রবীন্দ্র জাডেজার। শাস্ত্রী বেছে নিয়েছেন ভারতীয় অলরাউন্ডারকে। তিনি বলেছেন, ‘‘জাডেজাকেই ছয় নম্বরে চাইব। কারণ আমার মতে ও এখন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার।’’ সাত নম্বরে আসবেন উইকেটরক্ষক। ভারতের শ্রীকর ভরতের থেকে অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারিকেই বেশি পছন্দ তাঁর।

সম্মিলিত সেরা একাদশের প্রধান স্পিনার কে? লড়াই অশ্বিন এবং নাথান লায়নের। শাস্ত্রী বলেছেন, ‘‘বিদেশের মাটিতে বেশি সাফল্যের জন্য লায়নকে বেছে নেব। তা ছাড়া ওভালের উইকেটে বেশি লায়ন বেশি কার্যকর হবে লায়ন। জাডেজার সঙ্গে ওর জুটি হবে। অলরাউন্ডার স্পিনার এবং মূল স্পিনারের জুটি খারাপ হবে না।’’

জোরে বোলারদের তিনটি জায়গার জন্যও লড়াই কম নয়। দু’দলে একাধিক বিশ্বমানের জোরে বোলার রয়েছেন। বাঁহাতি হওয়ায় শাস্ত্রীর দলে থাকছেন মিচেল স্টার্ক। বাকি দু’জন সম্পর্কে শাস্ত্রী বলেছেন, ‘‘আমার দলে অবশ্যই থাকবে কামিন্স। ও এখন সেরা বোলারদের এক জন। আর থাকবে মহম্মদ শামি। অভিজ্ঞতা রয়েছে। এখনও প্রতিদিন উন্নতি করছে। আইপিএলে প্রতিদিন আগের দিনের থেকে ভাল দেখাচ্ছে। ও থাকলে জোরে বোলিং শক্তি দারুণ হবে।’’ শাস্ত্রী আরও বলেছেন, ‘‘পুজারা, অশ্বিন, হেজ়লউডরা বিশ্বমানের ক্রিকেটার। ওদের বাদ দিয়ে দল বাছাই করা কঠিন। কিন্তু ১১ জনের বেশি বেছে নেওয়ার সুযোগ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE