Advertisement
০১ মে ২০২৪
India vs England 2024

৫০০ উইকেট! টেস্টে নতুন মাইলফলক অশ্বিনের, তালিকায় আর এক জনই ভারতীয়

ভারতের দ্বিতীয় বোলার হিসাবে টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট নিলেন অশ্বিন। শুক্রবার ইংরেজ ওপেনার ক্রলিকে আউট করে মাইলফলক স্পর্শ করলেন। অশ্বিনের আগে বিশ্বে আট জনের এই কৃতিত্ব রয়েছে।

picture of Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১৫
Share: Save:

টেস্ট ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করলেন রবিচন্দ্রন অশ্বিন। ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টে ৫০০ উইকেট নেওয়ার নজি গড়লেন তিনি। শুক্রবার ইংল্যান্ডের জ্যাক ক্রলিকে আউট করে নিজের ৯৮তম টেস্টে এই কৃতিত্ব অর্জন করলেন অশ্বিন। অনিল কুম্বলের পর ভারতের দ্বিতীয় বোলার হিসাবে টেস্টে ৫০০ উইকেট পেলেন তিনি।

রাজকোট টেস্টের আগে পর্যন্ত ৯৭টি টেস্টে অশ্বিনের উইকেট সংখ্যা ছিল ৪৯৯। ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে তাঁর প্রয়োজন ছিল ১টি উইকেট। ইংল্যান্ডের প্রথম উইকেট তুলে নিয়ে কুম্বলের পর ভারতের দ্বিতীয় বোলার হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। তাঁর বলে ক্রলির দেওয়ার ক্যাচ রজত পটীদার তালুবন্দি করতেই নতুন মাইলফলকে পৌঁছে গেলেন। অশ্বিন দেশের মাটিতে ৫৮তম টেস্ট খেলে পেলেন ৩৪৭টি উইকেট। ২৬ বার ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন অশ্বিন। ছ’বার ম্যাচে ১০টি বা তার বেশি উইকেট গিয়েছে অশ্বিনের ঝুলিতে।

ভারতের দ্বিতীয় হলেও বিশ্বের নবম বোলার হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন অশ্বিন। তাঁর আগে এই কৃতিত্ব কুম্বলে (৬১৯) ছাড়াও রয়েছে মুথাইয়া মুরলিথরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮), জেমস অ্যান্ডারসন (৬৯৬), স্টুয়ার্ট ব্রড (৬০৪), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩), কোর্টনি ওয়ালস (৫১৯) এবং নাথান লায়নের (৫১৭)।

রাজকোটে কুম্বলের আরও একটি নজির ভাঙতে পারেন অশ্বিন। সে জন্য এই টেস্টে তাঁকে ৫টি উইকেট নিতে হবে। দেশের মাঠে ৬৩টি টেস্ট খেলে ৩৫০টি উইকেট নিয়েছিলেন কুম্বলে। তাঁর এই রেকর্ড ভাঙতে অশ্বিনের প্রয়োজন আরও ৪টি উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE