Advertisement
৩০ এপ্রিল ২০২৪
New Zealand vs South Africa

বিশ্বরেকর্ড, সঙ্গে তিন নজির উইলিয়ামসনের! দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিউ জ়িল্যান্ডের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম বার টেস্ট সিরিজ় জিতল নিউ জ়িল্যান্ড। তাদের এই সাফল্যে মুখ্য ভূমিকা নিলেন উইলিয়ামসন। চারটি ইনিংসের তিনটিতেই শতরান করলেন প্রাক্তন কিউয়ি অধিনায়ক।

picture of Kane Williamson

কেন উইলিয়ামসন। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩৫
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট সিরিজ় জিতল নিউ জ়িল্যান্ড। প্রথম টেস্টে ২৮১ রানে জয়ের পর হ্যামিলটনে দ্বিতীয় টেস্ট ৭ উইকেটে জিতলেন টিম সাউদিরা। দু’টেস্টে সিরিজ় ২-০ ব্যবধানে জিতল নিউ জ়িল্যান্ড। তাঁদের এই সাফল্যে বিশেষ অবদান থাকল কেন উইলিয়ামসনের। দেশকে ঐতিহাসিক সিরিজ় জয় এনে দিলেন তিনি। পাশাপাশি, বিশ্বরেকর্ড-সহ তিনটি নজির গড়লেন নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ক।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ২৪২ রানের জবাবে নিউ জ়িল্যান্ড করে ছিল ২১১ রান। দ্বিতীয় ইনিংসে সফরকারীরা করে ২৩৫ রান। এর পর আয়োজকদের জয়ের লক্ষ্য ছিল ২৬৭ রান। শেষ ১২টি টেস্ট ইনিংসে সপ্তম শতরান করলেন উইলিয়ামসন। তাঁর অপরাজিত ১৩৩ এবং উইল ইয়ংয়ের অপরাজিত ৬০ রানের সুবাদে নিউ জ়িল্যান্ড তুলল ৩ উইকেটে ২৬৯ রান। এর আগে নিউ জ়িল্যান্ড কখনও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ় জিততে পারেনি। দ্বিতীয় টেস্ট নেল ব্র্যান্ডের দল জিততে পারলে সিরিজ় অমীমাংসিত ভাবে শেষ করতে পারত দক্ষিণ আফ্রিকা। কিন্তু চতুর্থ উইকেটে উইলিয়ামসন-ইয়ংয়ের ১৫২ রানের অবিচ্ছিন্ন জুটি সফরকারীদের সেই আশায় জল ঢেলে দিল।

নিউ জ়িল্যান্ডের এই জয়ের মুখ্য চরিত্র হয়ে থাকলেন উইলিয়ামসন। দু’টেস্টের সিরিজ়ের চারটি ইনিংসের তিনটিতেই শতরান করেছেন তিনি। শুক্রবার তাঁর ব্যাট থেকে এসেছে ৩২তম টেস্ট শতরান। তাঁর এই ইনিংস নতুন বিশ্বরেকর্ডও গড়েছে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৩২টি শতরানের মালিক হলেন উইলিয়ামসন। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথের রেকর্ড ভাঙলেন তিনি। স্মিথ ৩২টি শতরান করতে নিয়েছিলেন ১৭৪টি ইনিংস। উইলিয়ামসন সেই মাইলফলক স্পর্শ করলেন ১৭২তম ইনিংসে। হ্যামিলটনে তিনি ৯৮তম টেস্ট খেললেন।

স্মিথের আগে এই রেকর্ড রিকি পন্টিংয়ের দখলে ছিল। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক টেস্টে ৩২তম শতরান করেছিলেন ১৭৬তম ইনিংসে। তার আগে রেকর্ডটি ছিল সচিন তেন্ডুলকরের দখলে। তিনি ১৭৯তম ইনিংসে ৩২তম টেস্ট শতরান করেছিলেন। তারও আগে পাকিস্তানের ইউনিস খান এই মাইলফলক স্পর্শ করেছিলেন ১৯৩তম টেস্ট ইনিংসে। টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে সব থেকে বেশি শতরান করার নজির এত দিন পর্যন্ত একক ভাবে ছিল ইউনিসের। তাঁর মতোই উইলিয়ামসনও টেস্টের চতুর্থ ইনিংসে পঞ্চম শতরান করলেন। এই বিশ্বরেকর্ডেও নিজের নাম লিখে ফেললেন তিনি। টেস্টের চতুর্থ ইনিংসে চারটি করে শতরানের নজির রয়েছে গ্রেম স্মিথ, সুনীল গাওস্কর, পন্টিং এবং রামনরেশ সারওয়ানের।

এ ছাড়াও আরও একটি নজির গড়েছেন উইলিয়ামসন। নিউ জ়িল্যান্ড-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ়ে ষষ্ঠ শতরান করলেন তিনি। এই দু’দেশের টেস্টে এর থেকে বেশি শতরান কারও নেই। তিনি জ্যাক কালিসের নজির স্পর্শ করেছেন। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডারেরও ছ’টি শতরান রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Test Series Kane Williamson Records
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE