Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ravichandran Ashwin

শততম টেস্ট ম্যাচে ৯ উইকেট, ভারত-ইংল্যান্ড সিরিজ়‌ থেকে দু’টি মুহূর্ত বেছে নিলেন অশ্বিন

শততম টেস্ট খেলতে নেমে ৯ উইকেট নিয়ে একাধিক নজির গড়ে দলকে জিতিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ভারত সিরিজ়‌ জেতার পরে ঘোর কাটছে না অফস্পিনারের। কোন দু’টি মুহূর্ত তুলে ধরলেন তিনি?

cricket

রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৫:৫৯
Share: Save:

শততম টেস্ট খেলতে নেমেছিলেন। সেই টেস্টে ৯ উইকেট নিয়ে একাধিক নজির গড়ে দলকে জিতিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ভারত ৪-১ ফলে সিরিজ়‌ জেতার পরে ঘোর কাটছে না অফস্পিনারের। একে তো শততম টেস্ট খেলার আবেগ থেকে এখনও বেরোতে পারছেন না। তার উপর দলকে জেতানোর খুশি তো রয়েছেই। সিরিজ়‌ থেকে দু’টি মুহূর্ত খুঁজে বার করলেন অশ্বিন, যা তাঁর সবচেয়ে ভাল লেগেছে।

শততম টেস্ট নিয়ে অশ্বিন বলেছেন, “খুব খুশি। এই মুহূর্তে মনের মধ্যে কী চলছে সেটা বলে বোঝাতে পারব না। শততম টেস্টের আগে অনেক শুভেচ্ছাবার্তা পেয়েছি। এই সিরিজ়ে অনেক কিছুর মধ্যে দিয়ে যেতে হয়েছে। আলাদা বোলিং অ্যাকশন, গতি এবং বলের রিলিজ়‌ নিয়ে ভাবতে হয়েছে। ভারতের প্রত্যেকটা মাঠেই নতুন চ্যালেঞ্জ থাকে। যে ভাবে বল আচরণ করেছে তাতে খুশি। তবে ধর্মশালায় আজকের পারফরম্যান্স এবং রাঁচীতে দ্বিতীয় ইনিংসের পারফরফরম্যান্স আমার সবচেয়ে ভাল লেগেছে।”

টেস্টে অশ্বিন পরিচিত তাঁর বৈচিত্রের জন্য। কখনওই নিজেকে একটি কৌশলে বেঁধে রাখেন না তিনি। বলের মধ্যে তারতম্য আনার চেষ্টা করে ব্যাটারদের বিপাকে ফেলার চেষ্টা করেন। বলের বৈচিত্রের প্রসঙ্গে অশ্বিন বলেছেন, “এখন যে ভাবে সবার হাতের সামনে ভিডিয়ো বিশ্লেষণ এবং ফুটেজ রয়েছে, তাতে যে কেউ আপনার বল বুঝে নিতে পারবে। একটা পথ অনুসরণ করলে ভাল এটা অস্বীকার করছি না। কিন্তু পরীক্ষা-নিরীক্ষা করলে সেটা সব সময়েই কাজে লেগেছে।”

দ্বিতীয় ইনিংসে যদি ইংল্যান্ডকে বিপদে ফেলেন অশ্বিন, তা হলে প্রথম ইনিংসে সেই কাজই করে দেখিয়েছেন কুলদীপ যাদব। সতীর্থ বোলারের প্রশংসা করতেও ভুললেন না অশ্বিন। বলেছেন, “আজ আমি পিচ থেকে বাউন্স পেয়েছি। প্রথম ইনিংসে সেটা পেয়েছিল কুলদীপ। কুলদীপের হাত থেকে অবিশ্বাস্য বল বেরিয়ে আসছিল। রিস্ট স্পিনার হিসাবে যে ভাবে নিজেকে গত ১০ মাসে তুলে ধরেছে কুলদীপ, সেটা প্রশংসনীয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE