Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

আইপিএল শুরুর আগে এক কোটি টাকা অশ্বিনকে, রাজস্থান রয়্যালসের বোলার সম্মানিত চেন্নাইয়ে

অশ্বিনের লক্ষ্য এখন আইপিএল। রাজস্থান রয়্যালসের হয়ে নিজের সেরাটা দিতে চান। রাজস্থানের প্রস্তুতি শিবিরে যোগ দেবেন দু-একদিনের মধ্যে। তার আগে চেন্নাইয়ে সংবর্ধিত হলেন অফস্পিনার।

picture of Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১২:২৭
Share: Save:

আইপিএল খেলতে যাওয়ার আগে নিজের শহর চেন্নাইয়ে সম্মানিত হলেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় দলের অভিজ্ঞ অফস্পিনারের হাতে পুরস্কার হিসাবে তুলে দেওয়া হল এক কোটি টাকা। পেলেন বিশেষ স্মারকও।

১০০টি টেস্ট এবং টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট পূর্ণ করার জন্য সংবর্ধিত করা হল অশ্বিনকে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রাক্তন সভাপতি এন শ্রীনিবাসন সম্মানিত করলেন অশ্বিনকে। অনুষ্ঠানের আয়োজক ছিল তামিলনাড়ু ক্রিকেট অ্যাসোসিয়েশন। উপস্থিত ছিলেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। ছিলেন দুই প্রাক্তন কোচ রবি শাস্ত্রী এবং অনিল কুম্বলেও। এক কোটি টাকার চেক ছাড়াও অশ্বিনকে উপহার হিসাবে দেওয়া হয়েছে বিশেষ ব্লেজারও। উল্লেখ্য, কুম্বলের পর ভারতের দ্বিতীয় বোলার হিসাবে টেস্টে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন অশ্বিন।

কিছু দিন আগে শেষ হওয়া ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ়ে ১০০ টেস্ট এবং ৫০০ টেস্ট উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন অশ্বিন। ২৬টি উইকেট নিয়ে সিরিজ়ে তিনিই সফলতম বোলার। বেশ কিছু নজিরও গড়েছেন তিনি। মায়ের গুরুতর অসুস্থতা সত্ত্বেও এক দিনের মধ্যে অশ্বিন রাজকোটে ফিরে গিয়েছিলেন টেস্ট খেলার জন্য।

অনুষ্ঠানে দ্রাবিড় বলেন, ‘‘আশা করি অশ্বিনের ক্রিকেট শেষ হয়ে যায়নি। কঠোর পরিশ্রম করে স্পিন বোলিংকে অন্য মাত্রা দিয়েছে অশ্বিন। ওর দায়বদ্ধতা এবং উদ্ভাবনী ক্ষমতা দেখার মতো। দুর্দান্ত ক্রিকেটার। এক প্রজন্মকে অনুপ্রাণিত করেছে নিজের খেলা দিয়ে। এমন এক জন খেলোয়াড় যে দলের সাফল্যে সব সময় কিছু অবদান রাখার চেষ্টা করে। কোচ হিসাবে অশ্বিনের মতো ক্রিকেটারকে দলে পাওয়ার অনুভূতিই আলাদা।’’

শাস্ত্রী বলেন, ‘‘অশ্বিনকে ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানাতে চাই। কারণ ওর মধ্যে এখনও অনেক ক্রিকেট বাকি আছে। স্পিনারেরা প্রতি বছর পরিণত হয়। তোমার জন্য আমরা সবাই গর্বিত। ক্রিকেটকে আরও উপভোগ করো আর প্রতিপক্ষের ব্যাটারদের বিব্রত করতে থাক। অন্তত আরও বছর দুয়েক তো বটেই।’’

অশ্বিনকে নিয়ে উচ্ছ্বসিত কুম্বলেও। অশ্বিন তাঁর একাধিক রেকর্ড ভেঙে দিলেও আক্ষেপ নেই তাঁর। কুম্বলে বলেছেন, ‘‘অশ্বিন নিঃসন্দেহে দেশের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার। আমার বইয়ে এটা আগেই লিখেছি। অশ্বিন কিছুতেই সন্তুষ্ট হয় না। আরও সাফল্যের জন্য চেষ্টা করে। দুর্দান্ত ক্রিকেটার। দারুণ মানুষ। সবার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে পারে। ওর অনেক আগে ১০০ টেস্ট খেলে ফেলা উচিত ছিল। বিদেশের মাটিতে সব সময় সুযোগ পায় না খেলার। তাই একটু বেশি সময় লেগে গেল। তবু নিজেকে সব সময় ধরে রাখার চেষ্টা করে গিয়েছে।’’

নিজের রাজ্য সংস্থার কাছে সংবর্ধিত হয়ে খুশি অশ্বিনও। পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। যদিও এখন তাঁর লক্ষ্য আইপিএল। রাজস্থানের জার্সি গায়ে চ্যাম্পিয়ন হতে চান অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE