Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Ravindra Jadeja

Ravindra Jadeja: ৩৬ বছর পরে কপিল দেবের রেকর্ড ভাঙলেন জাডেজা, সাত নম্বরে নেমে গড়লেন নজির

মোহালিতে পাঁচ উইকেট পড়ে যাওয়ার পর ভারতের হয়ে তিনটি শতরানের জুটি হয়েছে। এই রেকর্ডও ভারতের হয়ে প্রথম বার হয়েছে। তিনটি জুটিতেই ছিলেন জাডেজা। প্রথমটি পন্থ ও জাডেজার মধ্যে। তাঁরা মিলে ১০৪ রান করেন। তার পরের উইকেটেই রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে মিলে ১৩০ রান যোগ করেন জাডেজা। মহম্মদ শামির সঙ্গে নবম উইকেটে ১০৩ রান করেন জাড্ডু। 

দুরন্ত শতরান জাডেজার

দুরন্ত শতরান জাডেজার ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৬:০৮
Share: Save:

একই দিনে জোড়া রেকর্ড গড়লেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা। মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে দুরন্ত শতরানের সঙ্গে কপিল দেবের ৩৬ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন তিনি। ভারতের হয়ে টেস্টে সাত নম্বরে ব্যাট করতে নেমে এক ইনিংসে সর্বোচ্চ রান করলেন। সেই সঙ্গে পাঁচ উইকেট পড়ে যাওয়ার পরে তিনটি শতরানের জুটি হল ভারতের জন্য। তিনটি জুটিতেই ছিলেন জাড্ডু।

মোহালিতে প্রথম ইনিংসে ১৭৫ রান করে অপরাজিত থাকেন জাডেজা। ইনিংসে ১৭টি চার ও তিনটি বিশাল ছক্কা মারেন তিনি। এর আগে ১৯৮৬ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধেই টেস্টে সাত নম্বরে ব্যাট করতে নেমে ১৬৩ রান করেছিলেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। সেই রেকর্ড ভাঙলেন জাডেজা।

এই তালিকায় তিন নম্বরে রয়েছেন ঋষভ পন্থ। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাত নম্বরে ব্যাট করতে নেমে ১৫৯ রান করেন তিনি। মোহালিতেও মাত্র চার রানের জন্য শতরান হাতছাড়া হয়েছে পন্থের।

মোহালিতে পাঁচ উইকেট পড়ে যাওয়ার পর ভারতের হয়ে তিনটি শতরানের জুটি হয়েছে। এই রেকর্ডও ভারতের হয়ে প্রথম বার হয়েছে। তিনটি জুটিতেই ছিলেন জাডেজা। প্রথমটি পন্থ ও জাডেজার মধ্যে। তাঁরা মিলে ১০৪ রান করেন। তার পরের উইকেটেই রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে মিলে ১৩০ রান যোগ করেন জাডেজা। মহম্মদ শামির সঙ্গে নবম উইকেটে ১০৩ রান করেন জাড্ডু। তার মধ্যে শামি করেন মাত্র ২০ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE