Advertisement
১৮ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

২ কারণ: টেস্ট বিশ্বকাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখছেন রিকি পন্টিং

আইপিএলের পরেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ম্যাচে ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখছেন রিকি পন্টিং। দু’টি কারণের জন্য রোহিতদের পিছিয়ে রাখছেন অস্ট্রেলিয়ার বিশ্বজয়ী অধিনায়ক।

Ricky Ponting

অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখছেন রিকি পন্টিং। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১৮:৪১
Share: Save:

প্রথমত ইংল্যান্ডের মাটিতে খেলা, দ্বিতীয়ত সূর্যকুমার যাদব ভারতীয় দলে নেই। এই দুই কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখছেন রিকি পন্টিং। তবে যে হেতু বিরাট কোহলি ছন্দে রয়েছেন, সেটা অসিদের মাথাব্যথার বড় কারণ হবে বলে মনে করছেন সে দেশের প্রাক্তন অধিনায়ক।

আইপিএল শেষ হলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ৭ জুন থেকে শুরু হবে সেই টেস্ট। ভারত বনাম অস্ট্রেলিয়ার সেই ম্যাচের আগে পন্টিং বলেন, “সূর্যকুমারকে অবশ্যই রাখা উচিত ছিল। তবে ভারতীয় দলের বিশেষ চমক হতে পারে ঈশান কিশন। ও অনেকটা ঋষভ পন্থের মতো খেলে। ঈশানের যা প্রতিভা তাতে মিডল অর্ডারে ও দলের ভরসা হতে পারে। লোকেশ রাহুল না থাকায় ঈশান বা শ্রীকর ভরতের মধ্যে এক জনকে তো খেলাতেই হবে। ভারতের ব্যাটাররা যদি সকলে নিজেদের ক্ষমতা অনুযায়ী খেলতে পারে, তা হলে খুব আক্রমণাত্মক খেলা হবে। ভারতের সেটা সুবিধা হবে। অস্ট্রেলিয়াও হয়তো সেই ভাবেই খেলতে চেষ্টা করবে।”

তিন বারের বিশ্বকাপজয়ী এর পর বলেন, “ম্যাচটা যদি ভারতে হত, তা হলে আমি বলতাম অস্ট্রেলিয়ার জেতা কঠিন ছিল। যদি অস্ট্রেলিয়ায় খেলা হত, তা হলে ভারতের পক্ষে কঠিন হত। ইংল্যান্ডের মাটিতে খেলা হওয়ায় দুই দল সমান জায়গায়। কী রকম আবহাওয়া হবে আমরা জানি না। তবে ওভালে অস্ট্রেলিয়া একটু সুবিধা পেতে পারে। কারণ সেখানকার উইকেট অস্ট্রেলিয়ার সঙ্গে কিছুটা মিলে যায়।”

কোহলি ছন্দে ফিরে এসেছেন। ভারতের প্রাক্তন অধিনায়ক নিজেও সেটা বুঝতে পারছেন। দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিংকে সেটা বলেছিলেন বিরাট। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে যা অস্ট্রেলিয়ার জন্য চিন্তার কারণ হতে পারে বলে মনে করছেন পন্টিং। বলেন, “বেঙ্গালুরুতে খেলতে গিয়ে আমার বিরাটের সঙ্গে কথা হয়। ওর ব্যাটিং নিয়ে কথা হয়। বিরাট বলেছিল যে, ও বুঝতে পারছে নিজের সেরা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার সেটা দেখা গিয়েছে। আইপিএলে দারুণ ছন্দে বিরাট। অস্ট্রেলিয়ার কাছে ওর উইকেটটাই সব থেকে দামি হবে।”

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে ভারতের একাধিক ক্রিকেটার থাকবেন না। গাড়ি দুর্ঘটনার কারণে নেই ঋষভ পন্থ। চোটের কারণে লোকেশ রাহুল, শ্রেয়স আয়ারও বাদ। বোলারদের মধ্যে নেই যশপ্রীত বুমরা। তিনি এখনও সুস্থ হয়ে উঠতে পারেননি। এমন অবস্থায় পন্টিংয়ের মতে লড়াই হবে ভারতের ব্যাটারদের সঙ্গে অস্ট্রেলিয়ার বোলারদের। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, “ভারতের ব্যাটারদের সঙ্গে অস্ট্রেলিয়ার পেসার লড়াই দেখার জন্য মুখিয়ে আছি। সাধারণত লড়াই হয় ভারতের স্পিনারদের সঙ্গে অস্ট্রেলিয়ার ব্যাটারদের। ওভালের উইকেটে সেটা কি দেখা যাবে না? ওভালে আমি যতটুকু খেলেছি, তাতে জানি ব্যাটাররা সুবিধা পাবে। স্পিনাররা সাহায্য পেতে পারে, তবে সেটা শেষের দিকে। আশা করব এমন উইকেট হবে যেখানে টেস্টের চতুর্থ বা পঞ্চম দিনেও ভাল লড়াই দেখা যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE