Advertisement
২৭ এপ্রিল ২০২৪
WTC Final 2023

বিশ্ব টেস্ট ফাইনালের আগে পন্টিংয়ের সেরা একাদশ! ভারতের কারা রয়েছেন, কারা বাদ?

আগামী ৭ জুন থেকে শুরু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ম্যাচের সপ্তাহদুয়েক আগেই দুই দল মিলিয়ে সেরা একাদশ বেছে নিলেন রিকি পন্টিং। ভারত থেকে কারা সুযোগ পেলেন?

rohit and kohli

কোহলি আর রোহিত কি সুযোগ পেলেন পন্টিংয়ের দলে? — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৭:০২
Share: Save:

আগামী ৭ জুন থেকে শুরু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ম্যাচের সপ্তাহদুয়েক আগেই দুই দল মিলিয়ে সেরা একাদশ বেছে নিলেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের দলে ছন্দের বিচারে ক্রিকেটারদের সুযোগ দেওয়া হয়েছে। জনপ্রিয়তার ভিত্তিতে দল গড়া হয়নি। পাশাপাশি দলে ডান হাতি এবং বাঁ হাতি ক্রিকেটারদের মধ্যে একটা ভারসাম্য রাখা হয়েছে।

পন্টিং নিজের দেশের ব্যাটার ডেভিড ওয়ার্নারকে নেননি। ওপেনিংয়ে তিনি রেখেছেন রোহিত শর্মা এবং উসমান খোয়াজাকে। অভিজ্ঞতার নিরিখে রোহিতকেই দলের অধিনায়ক করেছেন। তিনে নামবেন মার্নাস লাবুশেন। পন্টিং ব্যাখ্যা করেছেন, “গত দু’বছর ধরে দেশে হোক বা বিদেশে, উসমান দারুণ খেলেছে। ওপেনিংয়ে দলকে ভরসা এনে দিয়েছে ও। আমি ওপেনিংয়ে ডান হাতি এবং বাঁ হাতি রাখতে চেয়েছি। তাই ওয়ার্নারকে বাদ দিয়ে রোহিতকে রেখেছি।”

লাবুশানের সম্পর্কে পন্টিং বলেছেন, “লর্ডস টেস্টে জফ্রা আর্চারের বলে স্টিভ স্মিথ মাথায় আঘাত পাওয়ায় কনকাশন পরিবর্ত হিসাবে টেস্ট ক্রিকেট খেলতে এসেছিল। তার পর থেকে ওর উন্নতি চোখে পড়ার মতো। টেস্ট ব্যাটারদের ক্রমতালিকাতেও অনেক উপরে রয়েছে।”

এর পর বিরাট কোহলি এবং স্টিভ স্মিথকে রেখেছেন পন্টিং। রবীন্দ্র জাডেজাকে নেওয়া হয়েছে অলরাউন্ডার হিসাবে। পন্টিং বলেছেন, “কোহলি এবং স্মিথকে বাদ দিয়ে দল গঠন করার সম্ভব নয়। গত দশকের সেরা ক্রিকেটার ওরাই। যে কোনও দলেই ওরা উপরের দিকে থাকবে। টেস্টে ওদের রেকর্ডও ভাল। এ ছাড়া, রবি জাডেজাকে দু’-তিন বছরে টেস্ট ক্রিকেটে অনেক উন্নতি করতে দেখেছি।”

উইকেটকিপার হিসাবে পন্টিংয়ের পছন্দ অ্যালেক্স ক্যারে। বোলিং বিভাগে পন্টিং রেখেছেন প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, মহম্মদ শামি এবং নেথান লায়নকে। অর্থাৎ জায়গা পাননি ভারতের রবিচন্দ্রন অশ্বিন। গত কয়েক বছরে স্টার্ক এবং শামির পারফরম্যান্সের প্রশংসা করেছেন পন্টিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE