Advertisement
১৬ জুলাই ২০২৪
IPL 2023

আইপিএলে গুরুত্ব হারাবে অলরাউন্ডাররা, মত রিকি পন্টিংয়ের

রিকি পন্টিং বলেছেন,‘‘অলরাউন্ডারের প্রয়োজন কমিয়ে দিয়েছে এই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম। কারণ, আমাদের এ বার আলাদা করে এমন ক্রিকেটার বেছে নিতে হবে না যে ব্যাট ও বল দু’টোই করতে পারে।

A Photograph of Ricky Ponting

দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ০৮:২১
Share: Save:

আইপিএলে শুরু হতে চলেছে ‘ইম্প্যাক্ট প্লেয়ার’ পরিবর্ত। অর্থাৎ টসের সময় যে কোনও অধিনায়ক তাদের চার জন পরিবর্তের নাম ঘোষণা করবে। সেখান থেকে এক জনকে বেছে নেওয়া যাবে ম্যাচ চলাকালীন। অনেকটা ‘সুপার-সাব’ নিয়মের মতো। কিন্তু কোনও বিদেশি ক্রিকেটারকে ‘ইম্প্যাক্ট প্লেয়ার’ হিসেবে নামাতে হলে মূল দলে তিন জন বিদেশি নিয়ে খেলতে হবে যে কোনও দলকে। দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং মনে করেন, এই নিয়ম অলরাউন্ডারদের ভূমিকা কমিয়ে দেবে।

দিল্লি ক্যাপিটালসের সাংবাদিক বৈঠকে রিকি পন্টিং বলেছেন,‘‘অলরাউন্ডারের প্রয়োজন কমিয়ে দিয়েছে এই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম। কারণ, আমাদের এ বার আলাদা করে এমন ক্রিকেটার বেছে নিতে হবে না যে ব্যাট ও বল দু’টোই করতে পারে। ব্যাটারের পরিবর্তে ব্যাটারকেই দলে নেওয়া হবে। বোলারের পরিবর্তে বোলার।’’

দিল্লি এখনও পর্যন্ত আইপিএল জেতেনি। পন্টিং যদিও তা নিয়ে ক্রিকেটারদের উপরে মানসিক চাপ তৈরি করতে চান না। দিল্লি ক্যাপিটালসের হেড কোচ বলেছেন, ‘‘আইপিএলের মাঝে অনেকেই ভুলে যায় আমাদের সমাজে কী চলছে। তরুণ ক্রিকেটারদের জন্য এই মঞ্চ যেন আলাদা একটি বিশ্ব। আমার কাজ শুধুমাত্র ভাল ক্রিকেটার তৈরি করাই নয়। ভাল মানুষও তৈরি করা। সে ভাবেই প্রশিক্ষণ দিতে পছন্দ করি।’’

দিল্লি ক্যাপিটালসের হয়ে এ বারের আইপিএল খেলতে পারবেন না ঋষভ পন্থ। গাড়ি দুর্ঘটনায় আহত হওয়ার পরে আপাতত বিশ্রামে রয়েছেন ঋষভ। দিল্লি ক্যাপিটালস তাই ডেভিড ওয়ার্নারকে বেছে নিয়েছে নতুন অধিনায়ক হিসেবে। কিন্তু ঋষভই যে দিল্লির অধিনায়ক তা ভুলে যেতে চান না কোচ রিকি পন্টিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Ricky Ponting All Rounder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE