Advertisement
১১ মে ২০২৪
Sachin Tendulkar

‘সচিনের জায়গায় পৌঁছতে বিরাটকে এখনও অপেক্ষা করতে হবে’, মত পন্টিংয়ের

১৫ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন বিরাট। সচিনের সঙ্গেও খেলেছেন। একসঙ্গে বিশ্বকাপ জিতেছেন। কিন্তু সচিনের জায়গায় নিজেকে নিয়ে যেতে পেরেছেন কি?

Sachin Tendulkar

রাত পোহালেই সচিনের ৫০ বছরের জন্মদিন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ১৯:১২
Share: Save:

বিরাট কোহলি কি সচিন তেন্ডুলকরকে ছুঁয়ে ফেলেছেন? এই নিয়ে তর্ক চলতেই পারে। ১৫ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন বিরাট। সচিনের সঙ্গেও খেলেছেন। একসঙ্গে বিশ্বকাপ জিতেছেন। কিন্তু সচিনের জায়গায় নিজেকে নিয়ে যেতে পেরেছেন কি? রিকি পন্টিং মনে করছেন এখনও পর্যন্ত বিরাট পিছিয়ে রয়েছেন।

রাত পোহালেই সচিনের ৫০ বছরের জন্মদিন। তার আগে পন্টিং বলেন, “টেকনিকের দিক থেকে আমার দেখা সেরা ব্যাটার সচিন। অস্ট্রেলিয়ার হয়ে খেলার সময় ওর বিরুদ্ধে যে পরিকল্পনা করেই নামতাম তা ঠিক ধরে ফেলত সচিন। সেটার বিরুদ্ধে খেলার পথ বার করে ফেলত। সে ভারতের মাটিতে খেলা হোক বা অস্ট্রেলিয়ার মাটিতে।”

বিরাট না সচিন কে সেরা? পন্টিং বলেন, “এই তুলনা করা মুশকিল। প্রতিটা ক্রিকেটার নিজেদের মতো করে খেলে। কিন্তু আমি যে সময় খেলেছি এবং যাদের খেলা দেখেছি তার মধ্যে সচিনই সেরা। তবে দুটো আলাদা যুগের ক্রিকেটারের মধ্যে তুলনা করাটা মুশকিল। সময়ের সঙ্গে ক্রিকেট পাল্টে গিয়েছে। সচিনের সময়ের সঙ্গে বিরাটের সময় অনেক আলাদা। নিয়ম পাল্টে গিয়েছে অনেক। এখন ব্যাট করা অনেক সহজ। ব্যাটও এখন অনেক আধুনিক। দুই প্রান্ত থেকে নতুন বল এবং ফিল্ডার রাখার নিয়মে বদল তো আছেই।”

পন্টিংয়ের মতে পুরনো বলে রিভার্স সুইং খেলার মতো কঠিন কাজ করতে হয়েছে সচিনকে। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, “সচিন যে সময় এক দিনের ক্রিকেট খেলত, সেই সময় ৫০ ওভারের শেষের দিকে বল দেখাই যেত না। বল নরম হয়ে যেত। সেই বল খেলা অনেক কঠিন ছিল। এখন কার এক দিনের ক্রিকেটে এটা হয় না। বিরাট দুর্দান্ত ক্রিকেটার। সে বিষয়ে কোনও সন্দেহ নেই। ৭০-এর উপর শতরান রয়েছে। সচিনের ১০০টা শতরান আছে। বিরাটের কেরিয়ারের শেষ পর্যন্ত অপেক্ষা করা যাক। তা হলে আমার মনে হয় তুলনাটা অনেক বেশি ভাল ভাবে করা যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE