Advertisement
০৩ মে ২০২৪
Rinku Singh

কী ভাবে চাপে মাথা ঠান্ডা রাখেন রিঙ্কু? ভারতকে জিতিয়ে রহস্য ফাঁস কেকেআর ব্যাটারের

প্রবল চাপের মুখেও ঠান্ডা মাথায় ভারতকে ম্যাচ জিতিয়েছেন রিঙ্কু। এই রকম পরিস্থিতিতেও কী ভাবে স্নায়ুর চাপ সামলেছেন? কেকেআর ব্যাটার কৃতিত্ব দিয়েছেন ধোনিকে।

picture of Rinku Singh

রিঙ্কু সিংহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ২০:১১
Share: Save:

চূড়ান্ত উত্তেজনার সময়ও বৃহস্পতিবার মাথা ঠান্ডা রেখেছিলেন রিঙ্কু সিংহ। চাপের মুখে তাঁর দৃঢ়তায় অস্ট্রেলিয়াকে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজ়ে এগিয়ে গিয়েছে ভারত। কলকাতা নাইট রাইডার্সের ব্যাটার চাপের মুখে কী ভাবে মাথা এত ঠান্ডা রাখতে পারেন? জানিয়েছেন তিনি নিজেই।

বিশ্ব ক্রিকেটে ঠান্ডা মাথার জন্য আলোচিত ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। বৃহস্পতিবার রিঙ্কুর মাথা ঠান্ডা রেখে দলকে জয় এনে দেওয়ার নেপথ্যেও রয়েছে সোই ধোনির হাত। কলকাতা নাইট রাইডার্সের ব্যাটারই জানিয়েছেন, মাথা ঠান্ডা রাখার কৌশল তাঁকে শিখিয়েছেন ধোনিই। রিঙ্কু বলেছেন, ‘‘সব থেকে ভাল ব্যাপার হচ্ছে আমরা ম্যাচটা জিততে পেরেছি। যে সময় ব্যাট করতে গিয়েছিলাম, তখন আমার জন্য সেরা পরিস্থিতি ছিল। অধিনায়ক সূর্যকুমার যাদবের সঙ্গে ২২ গজে সময় কাটাতে পেরে দারুণ লেগেছে। শুধু ভাবছিলাম, এ রকম রান তাড়া করার সময় আগে কী ভাবে খেলেছি। আর মাথা ঠান্ডা রেখে শেষ পর্যন্ত মাঠে থাকতে চেয়েছিলাম।’’

এ রকম পরিস্থিতি মাথা ঠান্ডা রাখার কৌশল কী করে শিখলেন? ধোনিকে কৃতিত্ব দিয়েছেন রিঙ্কু। তিনি বলেছেন, ‘‘শেষের কয়েকটা ওভার কী ভাবে খেলা উচিত, তা নিয়ে আমি মাহি ভাইয়ের সঙ্গে কথা বলেছি। মাহি ভাই আমাকে বলেছেন, ‘সব থেকে গুরুত্বপূর্ণ মাথা ঠান্ডা রাখা। বলের উপর চোখ রেখে উইকেটের সোজা শট নেওয়ার চেষ্টা করা উচিত।’ মাহি ভাইয়ের কথা মনে রাখার এবং মেনে চলার চেষ্টা করি। পরিস্থিতি যেমনই হোক সব সময় মাথা ঠান্ডা রাখার চেষ্টা করি। স্বাভাবিক শট মারার চেষ্টা করি। যে শটটা ভাল মারতে পারি, সেটাই চেষ্টা করি।’’

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৪ বলে ২২ রানের ছোট অপরাজিত ইনিংস খেলেন রিঙ্কু। তবে পরিস্থিতির বিচারে তাঁর ইনিংস ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। উইকেটের এক প্রান্তে যখন একের পর এক উইকেট পড়েছে, তখনও মাথা ঠান্ডা রেখে দলকে জয় এনে দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rinku Singh MS Dhoni India vs Australia T20I
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE