Advertisement
৩০ এপ্রিল ২০২৪
PM Narendra Modi

প্রধানমন্ত্রী রোহিতদের সাজঘরে যাওয়ার ৫ দিন পর মুখ খুললেন ভারতীয় দলের প্রাক্তন কোচ

বিশ্বকাপ ফাইনালের পর ভারতের সাজঘরে প্রধানমন্ত্রীর যাওয়া নিয়ে চলছে আলোচনা। প্রাক্তন ক্রিকেটারদের কেউ কেউ খুশি নন। এ বার মুখ খুললেন ভারতীয় দলের প্রাক্তন কোচ শাস্ত্রী।

picture of Rohit Sharma and Virat Kohli with PM Modi

রোহিত শর্মা এবং বিরাট কোহলির মাঝে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্বকাপ ফাইনালের পর ভারতের সাজঘরে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৯:০৩
Share: Save:

বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পর ভারতীয় দলের সাজঘরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রোহিত শর্মা, বিরাট কোহলিদের সান্ত্বনা দিতে মোদীর সাজঘরে চলে যাওয়া নিয়ে এখনও চলছে আলোচনা। ঘটনার পাঁচ দিন পর হঠাৎ মুখ খুললেন ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী।

ভারতীয় দলের সাজঘরে মোদীর যাওয়া নিয়ে পক্ষে এবং বিপক্ষে মতামত উঠে এসেছে প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে থেকে। এ বার শাস্ত্রীও মুখ খুললেন। রোহিত, কোহলিদের প্রাক্তন কোচ অবশ্য প্রধানমন্ত্রীর ভূমিকায় উচ্ছ্বসিত। শাস্ত্রী বলেছেন, ‘‘আমার মনে হয়, এটা একটা খুব সাধারণ অথচ দুর্দান্ত ব্যাপার। জানি ওই রকম সময় সাজঘরের পরিবেশ কেমন থাকে। এই সাজঘরে আমি সাত বছর কাটিয়েছি কোচ হিসাবে। ভারতের কোচ ছাড়াও ক্রিকেটার হিসাবেও বেশ কয়েক বছর থাকার সুযোগ পেয়েছি। এটা একটা অদ্ভুত অনুভূতি। মনে হয় সব কিছু শেষ হয়ে গিয়েছে। নিজেদের সব কিছুর থেকে আলাদা মনে হয়।’’

শাস্ত্রীর মতে, এই রকম সময় প্রধানমন্ত্রীর মতো কারও উপস্থিতি সকলের সাহস, মানসিকতা এক ধাক্কায় অনেকটা বদলে দিতে পারে। তিনি বলেছেন, ‘‘চূড়ান্ত হতাশার সময় সাজঘরে দেশের প্রধানমন্ত্রীর মতো কারও উপস্থিতি এক লহমায় সব কিছু বদলে দেয়। পরিবেশ এক দম পাল্টে দেয়। সকলের মনোবল অনেকটা বেড়ে যায়। মনে রাখতে হবে, সাধারণ কেউ সাজঘরে ঢুকছেন না। দেশের প্রধানমন্ত্রী ঢুকছেন। এই ধরনের ঘটনা যে কোনও সাজঘরেই বিশেষ মুহূর্ত তৈরি করে। বুঝতে পারি খেলোয়াড়দের কেমন অনুভূতি হয়, দলের সঙ্গে যুক্ত অন্যদের কেমন লাগে। আরে আমি সাত বছর এই দলটার কোচ ছিলাম।’’

শাস্ত্রী মনে করেন প্রধানমন্ত্রীর উৎসাহ, প্রশংসা, সান্ত্বনা রোহিত, কোহলিদের দ্রুত স্বাভাবিক হতে সাহায্য করবে। হতাশা ভুলে আবার ২২ গজে ফিরবে সবাই চেনা মেজাজে। যদিও মেনে নিয়েছেন বিশ্বকাপ হাতছাড়া হওয়ার যন্ত্রণা সহজে কমার নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE