Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

অন্য দলের বাতিল ঘোড়াকেই রোনাল্ডোদের হেডস্যর করে আনল পর্তুগাল

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ফিফা ক্রমতালিকায় প্রাক্তন এক নম্বর দল বেলজিয়াম। সোনালি প্রজন্মের খারাপ খেলার পিছনে অনেকেই মার্তিনেসের কৌশলকে দায়ী করেছিলেন। সেই মার্তিনেসই এ বার পর্তুগালের কোচ।

বেলজিয়ামের বাতিল মার্তিনেসের উপরেই রোনাল্ডোকে সামলানোর দায়িত্ব।

বেলজিয়ামের বাতিল মার্তিনেসের উপরেই রোনাল্ডোকে সামলানোর দায়িত্ব। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৯:৩৫
Share: Save:

বিশ্বকাপে বেলজিয়ামের খারাপ ফলের পরেই তিনি কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন। সেই রবার্তো মার্তিনেসকেই নতুন কোচ করে আনল পর্তুগাল। হোসে মোরিনহো, পাওলো ফনসেকা, রুই কোস্তা-সহ একাধিক কোচের সঙ্গে কথা বলেছিল তারা। শেষমেশ ভরসা রাখা হল অভিজ্ঞ কোচের উপরেই।

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ফিফা ক্রমতালিকায় প্রাক্তন এক নম্বর দল বেলজিয়াম। সোনালি প্রজন্মের খারাপ খেলার পিছনে অনেকেই মার্তিনেসের কৌশলকে দায়ী করেছিলেন। কাতার থেকে ফিরেই দায়িত্ব ছাড়েন মার্তিনেস। এ বার তাঁর হাতেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে সামলানোর দায়িত্ব দেওয়া হল।

এসেই রোনাল্ডোকে নিয়ে মুখ খুলেছেন মার্তিনেস। বলেছেন, “বিশ্বকাপ যে ২৬ জন খেলেছে সবার সঙ্গে কথা বলব। রোনাল্ডোও সেই তালিকায় রয়েছে। ওর সঙ্গে আলাদা করে বসে কথা বলব।” পাশাপাশি তাঁর সংযোজন, “বিশ্বের অন্যতম সেরা প্রতিভাবান দলকে কোচিং করানোর দায়িত্ব পেয়ে আমি গর্বিত। জানি অনেক প্রত্যাশা রয়েছে। তবে ধারেভারে পর্তুগাল বিরাট মাপের দল। সবাই মিলে একসঙ্গে কাজ করলে নিশ্চয়ই ভাল ফল হবে।”

ছ’বছর বেলজিয়াম কোচের দায়িত্বে ছিলেন মার্তিনেস। দলকে ২০১৮ বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করিয়েছিলেন। তবে কাতারে বেলজিয়াম খুবই খারাপ খেলে। রোমেলু লুকাকু, কেভিন দ্য ব্রুইন, ইয়ানিক কারাস্কোর মতো প্রতিভাবান ফুটবলার থাকা সত্ত্বেও কোনও ট্রফি পায়নি বেলজিয়াম। এ বারের বিশ্বকাপের মাঝেই দলের মধ্যে ভাঙন দেখা যায়। মার্তিনেস সেই সমস্যা ভাল ভাবে সামলাতে পারেননি।

ইপিএলে এক সময় উইগান অ্যাথলেটিককে কোচিং করিয়েছেন মার্তিনেস। তার পরে তিন বছর এভার্টনের কোচ ছিলেন। ২০১৬-য় বেলজিয়ামের দায়িত্ব নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE