Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England 2024

ধর্মশালার শতরানে গেলকে টপকে গেলেন রোহিত, স্পর্শ করলেন স্মিথের একটি নজিরও

ধর্মশালায় শতরান করে দু’টি নজির গড়েছেন রোহিত। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ৪৮টি শতরান হল। টেস্টে ১২টি, এক দিনের ক্রিকেটে ৩১টি এবং টি-টোয়েন্টি ক্রিকেটে পাঁচটি শতরান করেছেন।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ২০:১৫
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্টে শতরান করে নতুন নজির গড়লেন রোহিত শর্মা। টপকে গেলেন ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিস গেলকে। তাঁর সামনে এখন শুধু সচিন তেন্ডুলকর এবং ডেভিড ওয়ার্নার।

শুক্রবার রোহিতের ব্যাট থেকে এসেছে ১০৩ রানের ইনিংস। এই নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত ৪৩টি শতরান করলেন। টপকে গেলেন ওপেনার হিসাবে গেলের ৪২টি শতরানের নজিরকে। তাঁর সামনে রয়েছেন সচিন। আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসাবে সচিনের ৪৫টি শতরান রয়েছে। বিশ্বরেকর্ড অবশ্য অস্ট্রেলিয়ার ওয়ার্নারের দখলে। তিনি ওপেনার হিসাবে করেছেন ৪৯টি শতরান। এই তালিকায় একক ভাবে তৃতীয় স্থানে উঠে এলেন রোহিত।

এ ছাড়াও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও একটি নজির গড়েছেন তিনি। স্পর্শ করেছেন স্টিভ স্মিথের নজির। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ৯টি শতরান করেছেন। রোহিতের শুক্রবারের শতরান অধিনায়ক বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাঁর নবম। এই তালিকার শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের জো রুট। তিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ১৩টি শতরান করেছেন। তালিকায় দ্বিতীয় স্থান অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনের। তিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত করেছেন ১১টি শতরান। ১০টি শতরান করে তৃতীয় স্থানে রয়েছেন নিউ জ়িল্যান্ডের কেন উইলিয়ামসন। রোহিত এবং স্মিথ যুগ্ম ভাবে চতুর্থ স্থানে থাকলেন। ষষ্ঠ স্থানে রয়েছেন পাকিস্তানের বাবর আজ়ম। তিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত করেছেন আটটি শতরান।

সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের রোহিতের শতরানের সংখ্যা হল ৪৮টি। টেস্টে ১২টি, এক দিনের ক্রিকেটে ৩১টি এবং টি-টোয়েন্টি ক্রিকেটে পাঁচটি শতরান রয়েছে ভারতীয় দলের অধিনায়কের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE