Advertisement
১৪ জুন ২০২৪
T20 World Cup 2024

হার্দিককে দলেই চাননি রোহিত, আগরকর! তবু টি-টোয়েন্টি বিশ্বকাপে সহ-অধিনায়ক পাণ্ড্য, কী ভাবে?

আইপিএলে ফর্মে নেই হার্দিক। তাঁর ফিটনেস নিয়েও সন্তুষ্ট নন রোহিত, আগরকর। তাই তাঁকে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে রাখতেই চাননি তাঁরা। তবু হার্দিক বিশ্বকাপে যাচ্ছেন সহ-অধিনায়ক হিসাবে।

picture of Hardik Pandya

হার্দিক পাণ্ড্য। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ২০:৪৭
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের সহ-অধিনায়ক হয়েছেন হার্দিক পাণ্ড্য। অথচ তাঁকে দলেই রাখতে চাননি অধিনায়ক রোহিত শর্মা এবং প্রধান নির্বাচক অজিত আগরকর। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) চাপেই নাকি হার্দিককে বিশ্বকাপের দলে রাখতে বাধ্য হয়েছেন তাঁরা। ক্ষুব্ধ রোহিত বিশ্বকাপের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ইঙ্গিত দিয়েছেন বলেও খবর।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনী সভা উত্তপ্ত হয়েছিল হার্দিককে নিয়ে। ফর্মে নেই বরোদার অলরাউন্ডার। তাঁকে দলেই রাখতে চাননি আগরকর-সহ একাধিক নির্বাচক। মত ছিল না রোহিতেরও। এক দিনের বিশ্বকাপের সময় থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা হার্দিককে নিয়ে বিশ্বকাপ খেলতে যেতে চাননি। শেষ পর্যন্ত হার্দিক শুধু ১৫ জনের দলেই জায়গা পাননি, সহ-অধিনায়কও হয়েছেন। সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বোর্ডের চাপেই হার্দিককে দলে বিশ্বকাপের দলে রাখতে বাধ্য হন নির্বাচকেরা। যদিও শেষ পর্যন্ত নিজের অবস্থানে অনড় ছিলেন অধিনায়ক রোহিত। হার্দিককে চাপিয়ে দেওয়া নিয়ে তিনি এতটাই ক্ষুব্ধ হন, দল নির্বাচনী সভাতেই নাকি জানিয়ে দিয়েছেন বিশ্বকাপের পর আর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট খেলবেন না। দেশে ফিরে অবসর ঘোষণা করে দেবেন। নির্বাচনী বৈঠক কিছুটা উত্তপ্ত হয়েছিল, মেনে নিয়েছেন বোর্ডের এক কর্তাও।

২০২২-২৩ মরসুমে দেশের হয়ে কোনও ২০ ওভারের ম্যাচ খেলেননি রোহিত। সে বছর বেশ কিছু টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন হার্দিক। অধিনায়ক হিসাবে সাফল্যও পেয়েছিলেন। মনে করা হচ্ছিল, সাদা বলের ক্রিকেটের জন্য হার্দিককে পাকাপাকি ভাবে অধিনায়ক ঘোষণা করা হতে পারে। বোর্ড কর্তাদের একাংশেরও তেমন ইচ্ছা। সে কারণেই বিশ্বকাপের দলে এক রকম চাপ দিয়েই হার্দিককে সহ-অধিনায়ক হিসাবে অন্তর্ভূক্ত করা হয়েছে।

আসন্ন বিশ্বকাপের পর টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক ঘোষণা করা হতে পারে হার্দিককে। সহ-অধিনায়ক করা হতে পারে সূর্যকুমার যাদবকে। হার্দিকের নেতৃত্বে রোহিত খেলতে রাজি নন বলে বিসিসিআই সূত্রে খবর। তাই তিনি ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণার সিদ্ধান্ত ঘনিষ্ঠ মহলে জানিয়ে দিয়েছেন রোহিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE