Advertisement
২৬ এপ্রিল ২০২৪
racism

Ross Taylor: নিউজ়িল্যান্ড ক্রিকেটেও বর্ণবিদ্বেষ, দাবি টেলরের

টেলর নিউজ়িল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবেই স্বীকৃত। টেস্ট ও ওয়ান ডে-তে নিউজ়িল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ০৭:৫১
Share: Save:

নিউজ়িল্যান্ড ক্রিকেটও বর্ণবিদ্বেষের কালো ছায়া থেকে মুক্ত নয়। এমনটাই অভিযোগ করলেন সে দেশের প্রাক্তন ক্রিকেটার রস টেলর। শুধু তা-ই নয়, এ ব্যাপারে তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতাও রয়েছে বলে জানিয়েছেন এই প্রাক্তন ব্যাটসম্যান।

টেলর নিউজ়িল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবেই স্বীকৃত। টেস্ট ও ওয়ান ডে-তে নিউজ়িল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। সম্প্রতি নিজের আত্মজীবনী ‘ব্ল্যাক অ্যান্ড হোয়াইট’-এ সেই অভিজ্ঞতার কথা লিখেছেন টেলর। তাঁর বই থেকে নিউজ়িল্যান্ড হেরাল্ড পত্রিকা উদ্ধৃত করেছে একটি অংশ। সেখানে প্রাক্তন ব্যাটসম্যান লিখেছেন, ‘‘নিউজ়িল্যান্ড ক্রিকেটে শ্বেতাঙ্গদের আধিপত্যই বেশি। আমার ক্রিকেট জীবনের বেশিরভাগ সময়ে আমি ব্যতিক্রম হিসেবেই ছিলাম। সাদাদের মধ্যে এক বাদামি মুখ।’’

টেলর এ হেন বর্ণবিদ্বেষের উদহারণ পেশ করেছেন তাঁর বইয়ে। যা শুনতে হয়েছিল নিজেদের ড্রেসিংরুমেই। টেলর লিখেছেন, ‘‘নানা দিক থেকেই ড্রেসিংরুমের কথাবার্তাকে আমি সেখানকার প্রকৃত পরিবেশ বোঝার রসদই বলব। এক জন সতীর্থ যেমন চিরকাল আমাকে বলে এসেছে, ‘রস, তুমি হলে অর্ধেক ভাল ছেলে। কিন্তু কোন ভাগটা তোমার ভাল? আসলে তুমি বুঝতেই পারছ না যে আমি কী বলতে চাইছি।’ আমি কিন্তু দিব্যি বুঝতে পারতাম ও কী বলতে চায়। অন্য সতীর্থরাও সুযোগ পেলেই নিজেদের জাতিগত গরিমা তুলে ধরতে ব্যস্ত হয়ে পড়ত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

racism new zealand cricket Ross Taylor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE