Advertisement
০২ মে ২০২৪
Fake Video

ভুয়ো ভিডিয়োয় কন্যা সারার সঙ্গে সচিন! অনলাইন গেম সংস্থার কীর্তিতে ক্ষুব্ধ তেন্ডুলকর

প্রযুক্তির অপব্যবহার করে ভুয়ো ভিডিয়ো তৈরি নিয়ে মুখ খুললেন সচিন। একটি অনলাইন গেম সংস্থার বিরুদ্ধে তাঁর এবং সারার ভুয়ো ভিডিয়ো তৈরির অভিযোগ করেছেন তিনি।

picture of Sachin Tendulkar

সচিন তেন্ডুলকর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৫:২৫
Share: Save:

ভুয়ো ভিডিয়ো নিয়ে ক্ষুব্ধ সচিন তেন্ডুলকর। তাঁর এবং কন্যা সারা তেন্ডুলকরের একটি ভুয়ো ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। এই ধরনের ঘটনাকে বিরক্তিকর বলে মন্তব্য করেছেন সচিনের। সংশ্লিষ্ট কর্তৃপক্ষদের দ্রুত ব্যবস্থা নেওয়ারও অনুরোধ করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

প্রযুক্তির অপব্যবহার নিয়ে সরব হলেন সচিন। সম্প্রতি সারার সঙ্গে তাঁর একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিয়োয় দেখা যাচ্ছে, সারা একটি অনলাইম গেম খেলছেন। যার মাধ্যমে রোজগার করা যায়। ভিডিয়োয় সচিনকেও দেখা যাচ্ছে পিছন দিকে। সেই ভিডিয়োয় তাঁদের মুখে ব্যবহার করা হয়েছে অন্য কারও কন্ঠস্বর। ভুয়ো ভিডিয়োটি নজর এড়ায়নি সচিনের। এই ঘটনার বিরুদ্ধে সমাজমাধ্যমে তিনি সরব হয়েছেন। প্রযুক্তির অপব্যবহার নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সচিন।

প্রাক্তন ক্রিকেটার বলেছেন, ‘‘এই ভিডিয়োগুলো ভুয়ো। প্রযুক্তির ব্যাপক অপব্যবহার দেখলে বিরক্ত লাগে। এই ধরনের ভিডিয়ো, বিজ্ঞাপন এবং অ্যাপগুলোর বিরুদ্ধে প্রচুর পরিমাণে রিপোর্ট করার জন্য সবাইকে অনুরোধ করুন। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকেও সতর্ক হতে হবে। অভিযোগগুলো খতিয়ে দেখা উচিত তাদের। ভুল তথ্য এবং ডিপফেকস বন্ধ করতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো অত্যন্ত দ্রুত পদক্ষেপ করা গুরুত্বপূর্ণ।’’

সচিন তাঁর এই বার্তার সঙ্গে মহারাষ্ট্রের সাইবার ক্রাইম বিভাগকেও যুক্ত করেছেন। কেন্দ্রীয় সরকারের ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রক, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরকেও যুক্ত করেছেন তাঁর বার্তার সঙ্গে। সচিনের বক্তব্য, এই ধরনের অনভিপ্রেত ঘটনা অবিলম্বে বন্ধ হওয়া উচিত। সংশ্লিষ্টদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত বলেও মনে করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sachin Tendulkar Sara Tendulkar Online game
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE