Advertisement
০৩ মে ২০২৪
Asia Cup 2023

‘আরও দায়িত্ব নেওয়া উচিত ছিল’, শ্রীলঙ্কার বিরুদ্ধে কার পারফরম্যান্সে বিরক্ত বাংলাদেশ অধিনায়ক শাকিব?

শ্রীলঙ্কার কাছে হেরে হতাশ শাকিবের মনে পড়ছে দুই সতীর্থের কথা। হারের কারণ হিসাবে ব্যাটিং ব্যর্থতার কথা বলেও নির্দিষ্ট এক জনের দায়িত্ব নিতে না পারার কথা বলেছেন তিনি।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৭
Share: Save:

এশিয়া কাপের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কার বিরুদ্ধে ধরাশায়ী হয়েছে বাংলাদেশ। দাসুন শনাকার দলের বিরুদ্ধে কার্যত তাসের ঘরের মতো ভেঙে পড়েছে শাকিব আল হাসানদের ব্যাটিং লাইন আপ। বৃহস্পতিবার পাঁচ উইকেটে হারের পর শাকিবের মনে পড়েছে দুই সতীর্থের অনুপস্থিতির কথা।

দলের পারফরম্যান্সে হতাশ বাংলাদেশের অধিনায়ক। শাকিব বলেছেন, ‘‘৩০০ রান করার মতো উইকেট ছিল না। কিন্তু আমাদের ২২০ থেকে ২৩০ রান করা উচিত ছিল লড়াইয়ে থাকার জন্য।’’ এর পরেই দলে না থাকা দুই সতীর্থের অভাব অনুভবের কথা বলেছেন শাকিব। তাঁরা হলেন তামিম ইকবাল এবং লিটন দাস। লড়াই করার মতো রান না হওয়ার জন্য শাকিব নিজেকেই দুষেছেন। তিনি বলেছেন, ‘‘অবশ্যই আমার আরও বেশি দায়িত্ব নেওয়া উচিত ছিল। সেটা পারিনি। তবে আমাদের ব্যাটিং আরও ভাল হওয়া উচিত ছিল। মনে রাখতে হবে, পরের সব ম্যাচগুলোই আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।’’ দলের ব্যাটিং নিয়ে অসন্তুষ্ট শাকিব নিজেও রান পাননি। মাথিশা পাতিরানার বলে আউট হওয়ার আগে শাকিব করেন পাঁচ রান।

রান তাড়া করতে নেমে ৪৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল শ্রীলঙ্কাও। সেই চাপও ধরে রাখতে পারেননি শাকিবেরা। তা নিয়ে বাংলাদেশের অধিনায়ক বলেছেন, ‘‘ওদের ৩ উইকেট পড়ে যাওয়ার পর দ্রুত আরও দুটো উইকেট নিতে পারলে হয়তো কাজ হত। আমরা সেটাও পারিনি। জোরে বোলার এবং স্পিনারেরা ধারাবাহিক ভাবে পারফরম্যান্স করছে। হাতে যথেষ্ট রান না থাকলে কী করা যাবে?’’

দলে আত্মবিশ্বাসের অভাব ছিল বলে মনে করেন না শাকিব। তিনি বলেছেন, ‘‘খেলা শুরুর সময় কোনও সমস্যা ছিল না। ব্যাটিং নিয়েও আত্মবিশ্বাসী ছিলাম আমরা। ২০ ওভারের পর কিছুটা ভাল জায়গায় ছিলাম আমরা। সেটাও কাজে লাগাতে পারিনি আমরা।’’

বাংলাদেশের পরের ম্যাচ ৩ সেপ্টেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে। সুপার ফোরে যাওয়ার আশা জিইয়ে রাখতে হলে সেই ম্যাচ জিততেই হবে শাকিবদের। ম্যাচটি হবে লাহোরের গদ্দাফি স্টেডিয়ামে। দু’টি দেশ ঘুরে এশিয়া কাপের ম্যাচ খেলা নিয়েও অসন্তোষ গোপন করেননি বাংলাদেশের অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE