Advertisement
০৫ মে ২০২৪
ICC World Cup 2023

শাকিবেরা ছাড়াও বিশ্বকাপে মাঠে থাকবেন বাংলাদেশের আর এক জন, পড়াশোনা করে তৈরি হচ্ছেন তিনি

শাকিবের দলের ১৫ জন ক্রিকেটার ছাড়া বাংলাদেশের আরও এক জন থাকছেন বিশ্বকাপে। তাঁকে দেখা যাবে একটি বিশেষ ভূমিকায়। বাংলাদেশের প্রথম ব্যক্তি হিসাবে এই দায়িত্ব পেয়েছেন তিনি।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১৪:২৫
Share: Save:

শাকিব আল হাসানের দলের ১৫ জন ক্রিকেটার ছাড়াও বাংলাদেশের আরও এক জনকে দেখা যাবে বিশ্বকাপের মাঠে। তিনি শরফুদ্দৌলা সৈকত। বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসাবে বিশ্বকাপের ম্যাচ পরিচালনা করবেন তিনি।

এক দিনের বিশ্বকাপের জন্য আম্পায়ার এবং ম্যাচ রেফারিদের তালিকা আগেই ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। এলিট প্যানেলে থাকা আম্পায়ারদের সঙ্গে আরও কয়েক জনকে বেছে নেওয়া হয়েছে। সেই তালিকায় আছেন বাংলাদেশের শরফুদ্দৌলা। বাংলাদেশের কোনও আম্পায়ার এর আগে বিশ্বকাপে সুযোগ পাননি। সেই হিসাবে বাংলাদেশের ক্রিকেটে নতুন নজির তৈরি করলেন শরফুদ্দৌলা।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের আম্পায়ারদের এমার্জিং প্যানেলে রয়েছেন শরফুদ্দৌলা। আন্তর্জাতিক স্তরে তাঁর পারফরম্যান্সের নিরিখেই সুযোগ পেয়েছেন বিশ্বকাপে। সুযোগ পেয়ে উচ্ছ্বসিত শরফুদ্দৌলা। তিনি বলেছেন, ‘‘বিশ্বকাপের ম্যাচ পরিচালনা করা আমার স্বপ্ন ছিল। প্রথম বাংলাদেশি হিসাবে এই সুযোগ পেয়ে আমি সম্মানিত। এই সুযোগ আমার কাছে এক বিশেষ প্রাপ্তি। কঠোর পরিশ্রম এবং দায়বদ্ধতার মাধ্যমে এটা আমি অর্জন করেছি। যদিও টেস্ট ম্যাচ পরিচালনার দায়িত্ব পাওয়া আমার কাছে আম্পায়ার হিসাবে এখনও পর্যন্ত সব থেকে বড় প্রাপ্তি।’’

Picture of Sharfuddoula Saikat

শরফুদ্দৌলা সৈকত। ছবি: টুইটার।

আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা থাকলেও বিশ্বকাপে এ বারই প্রথম মাঠে থাকবেন শরফুদ্দৌলা। সে জন্য বাড়তি চাপ অনুভব করছেন না তিনি। আত্মবিশ্বাসী শরফুদ্দৌলা বলেছেন, ‘‘আইসিসি ইভেন্টে কেমন পরিবেশ থাকে জানি। আম্পায়ারিং করার কিছু অভিজ্ঞতা রয়েছে আমার। এ বার তার থেকে কিছুটা আলাদা অভিজ্ঞতা হবে জানি। নতুন চ্যালেঞ্জ নেওয়ার অপেক্ষায় রয়েছি। অর্জিত অভিজ্ঞতা দিয়ে পরিস্থিতি সামলাতে এবং দ্রুত সিদ্ধান্ত নিতে পারব বলেই মনে হয়। বিভিন্ন দেশের দল খেলবে। তাই সব দলকে নিয়ে পড়াশোনা করে তৈরি করছি নিজেকে।’’

বাংলাদেশের ৪৬ বছরের আম্পায়ারের ১৩টি টেস্ট, ৮৪টি এক দিনের ম্যাচ এবং ৫৯টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে। বিশ্বকাপে নিজের সেরাটা দিতে চান শরফুদ্দৌলা। জানেন, তাঁর উপরেও কিছুটা নির্ভর করবে বাংলাদেশের ক্রিকেটের মান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE