Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Shikha Pandey

ভারতীয় দল থেকে বাদ পড়ে প্রকাশ্যে ক্ষোভ উগরে দিলেন ক্রিকেটার, ‘রাগ না হলে বলতে হবে আমি মানুষ নই’

বাংলাদেশ সফরের ভারতের মহিলা দলে জায়গা পেলেন না শিখা পাণ্ডে। ক্ষোভ লুকিয়ে রাখেননি তিনি। তবে পরিশ্রম করে ফিরে আসার কথাও বলেছেন শিখা।

Shikha Pandey

শিখা পাণ্ডে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১১:৫৮
Share: Save:

জন্মদিনে অন্য প্রেক্ষিতে আলোচনায় চলে এলেন মহেন্দ্র সিংহ ধোনি। তাঁর দর্শন হল, ফল নয়, আসল হল পদ্ধতি। তাই হার হোক বা জিত, ধোনিকে সব সময় অবিচলিত থাকতে দেখা যায়। ভারতীয় দল থেকে বাদ পড়ে ধোনির উল্টো কথা বললেন শিখা পাণ্ডে। পরিশ্রম করেও জাতীয় দলে জায়গা না পেয়ে হতাশ, ক্ষুব্ধ ভারতের এই মহিলা ক্রিকেটার।

গত ফেব্রুয়ারিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ছিলেন শিখা। কিন্তু তার পর থেকে দলে আর জায়গা হচ্ছে না এই অলরাউন্ডারের। ৩৪ বছর বয়সি এই ক্রিকেটার মহিলাদের আইপিএলে ব্যাট হাতে ব্যর্থ হলেও ন’ম্যাচে ১০টি উইকেট নিয়েছিলেন। ভারতীয়দের মধ্যে কলকাতার সাইকা ইশাকের পরেই ছিলেন শিখা। কিন্তু বাংলাদেশ সফরের ভারতীয় দলে জায়গা হয়নি তাঁর। নিজের ক্ষোভ লুকিয়ে রাখেননি শিখা। সেই সঙ্গে জানিয়েছেন ফিরে আসার জন্য আরও পরিশ্রম করবেন।

শিখা বলেন, “আমি যদি বলি যে, রাগ হচ্ছে না, হতাশ লাগছে না, তা হলে বলতে হবে আমি তো মানুষই নই। পরিশ্রম করার পরেও যখন ফল পাওয়া যায় না, তখন পরিস্থিতি কঠিন হয়ে যায়। দলে সুযোগ না পাওয়ার পিছনে হয়তো কোনও কারণ আছে, যেটা আমি জানি না।’’ তবে এর পর ধোনি-দর্শনে ফিরে যান শিখা। বলেন, ‘‘দলে সুযোগ পাব কি না, সেটা আমার হাতে নেই। আমি শুধু পরিশ্রম করে যেতে পারি। আমি বিশ্বাস করি, পরিশ্রম করলে ফল পাওয়া যায়। তাই মানসিক এবং শারীরিক ভাবে সুস্থ থাকলে আমি পরিশ্রম করে যাব।”

অবশ্য দল থেকে বাদ পড়ার পর শিখা প্রথমে ঠিক করেছিলেন, খেলাই ছেড়ে দেবেন। জানান, “ভেবেছিলাম ক্রিকেট খেলা ছেড়ে দেব। সেটাই ঠিক সিদ্ধান্ত বলে মনে হয়েছিল প্রথমে। কিন্তু পরে বুঝেছি, সেটা ছিল আবেগ। পরে মনে হয়েছে, নিজেকে আরও বেশি সময় দিতে হবে। তাই ঠিক করেছি যত দিন খেলতে ভাল লাগবে, খেলব। কোনও সন্দেহ নেই, এখন অবশ্যই হতাশ লাগছে। কিন্তু দলে থাকব কি না, সেই সিদ্ধান্ত তো আমার হাতে নেই। কিন্তু এই মানসিক অবস্থা কাটিয়ে ওঠার ক্ষমতা সম্পূর্ণ আমার হাতেই রয়েছে।”

আবেগের এ রকম বহিঃপ্রকাশ করে শিখা কি ঠিক করলেন? ২০ বছর দেশের হয়ে খেলা বাংলার ঝুলন গোস্বামীকে এই প্রশ্ন করেছিল আনন্দবাজার অনলাইন। কখনও দল থেকে বাদ না পড়া ঝুলন বললেন, “দল থেকে বাদ পড়ার পর কোন ক্রিকেটার কী ভাবে তার আবেগের বহিঃপ্রকাশ করবে, সেটা সম্পূর্ণ তার ব্যক্তিগত ব্যাপার। কেউ চুপ করে থাকে, কেউ রাগ, দুঃখ, হতাশা প্রকাশ করে ফেলে। এটা নিয়ে আমাদের মন্তব্য করা উচিত হবে না।”

শিখা ছাড়াও ভারতীয় দল থেকে বাদ পড়েছেন বাংলার রিচা ঘোষ। দলে নেই পেসার রেণুকা সিংহও। তাঁদের বাদ দেওয়ার কোনও কারণ যদিও ভারতীয় দলের নির্বাচকেরা জানাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE