Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Wimbledon 2023

রাতের কার্ফু, উইম্বলডনে বৃহস্পতিবার শেষ করা গেল না চিচিপাস এবং মারের খেলা

বৃহস্পতিবারের ম্যাচে চিচিপাস এবং মারে কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়ছিলেন না। সেন্টার কোর্টের ছাদ ঢেকে, আলো জ্বেলে খেলা হচ্ছিল। কিন্তু সেই ম্যাচ শেষ করা গেল না। শুক্রবার হবে সেই ম্যাচ।

Tsitsipas

বৃহস্পতিবার শেষ হল না অ্যান্ডি মারে এবং স্টেফানোস চিচিপাসের খেলা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১১:১৭
Share: Save:

লন্ডনে তখন রাত ১০টা ৩৮ মিনিট। পুরুষদের সিঙ্গলসে স্টেফানোস চিচিপাস এবং অ্যান্ডি মারের ম্যাচে তখন তিনটি সেট শেষ হয়েছে। মারে জিতেছেন দু’টি। আর একটি সেট জিতলেই উইম্বলডনের তৃতীয় রাউন্ডে পৌঁছে যাবেন ব্রিটিশ টেনিস তারকা। কিন্তু বৃহস্পতিবার ম্যাচ শেষ করা যায়নি। মারে ৬-৭, ৭-৬, ৬-৪ গেমে এগিয়ে থাকা অবস্থায় অসমাপ্ত খেলা হবে শুক্রবার। কারণ উইম্বলডনে রাত ১১টার পর আর কোনও খেলা হয় না। কার্ফু জারি হয়ে যায়।

উইম্বলডনে রাত ১১টার পরে আর খেলা না হওয়ার কারণ অল ইংল্যান্ড ক্লাব (প্রতিযোগিতার আয়োজক) শহরের মধ্যে অবস্থিত। রাত ১১টার পর খেলা হলে আশপাশে যাঁদের বাড়ি রয়েছে, তাঁদের অসুবিধা হতে পারে। দর্শকদেরও ফিরতে অসুবিধা হতে পারে। এই কারণেই কার্ফু জারি হয়ে যায়।

কার্ফুর জন্য চিচিপাস বনাম মারের ম্যাচ যেমন বন্ধ করে দেওয়া হয়েছে, পাঁচ বছর আগেও একই ঘটনা ঘটেছিল। ২০১৮ সালে সেটি ছিল নোভাক জোকোভিচ বনাম রাফায়েল নাদালের সেমিফাইনাল ম্যাচ। কার্ফুর জন্য সেই ম্যাচও সে দিন শেষ করা যায়নি। রাত ১১টা বেজে গিয়েছিল বলে নিক কিরিয়স এবং উগো হামবার্টের ম্যাচও বন্ধ করে দেওয়া হয়েছিল। আবার এর উল্টো ঘটনাও আছে। ২০১২ সালে মারের ম্যাচই রাত ১১টার পর শেষ হয়েছিল। তবে খুব বেশি ক্ষণ নয়, রাত ১১.০২ মিনিটে খেলা শেষ হয়েছিল। সেই ম্যাচে মারে খেলছিলেন মার্কস বাগদাতিসের বিরুদ্ধে। শেষ গেম শুরু হয়েছিল রাত ১১টায়। খুব বেশি ক্ষণ আর খেলা হবে না ধরে নিয়েই ১১টার পরেও খেলা চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছিলেন উইম্বলডন কর্তৃপক্ষ। বাড়তি দু’মিনিট লেগেছিল খেলা শেষ হতে।

বৃহস্পতিবারের ম্যাচ যতক্ষণ হয়েছে, চিচিপাস এবং মারে কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়েননি। সেন্টার কোর্টের ছাদ ঢেকে, আলো জ্বেলে খেলা হয়। দু’ঘণ্টা ৫৩ মিনিট খেলা চলে। সর্বক্ষণ জোরালো ফোরহ্যান্ড শটে বিপক্ষকে চাপে রাখার চেষ্টা করেন চিচিপাস। উল্টো দিকে মারে শুরুতে নড়বড় করলেও এবং প্রথম সেট হারলেও সময় যত এগোয় তাঁর খেলা খোলে। কোর্ট জুড়ে খেলে এবং আগ্রাসী টেনিসের উপর ভর করে পরের দু’টি সেট জিতে নেন। যদিও তৃতীয় সেটে মারের পেশিতে টান লাগে। পড়ে যান তিনি। বৃহস্পতিবার খেলা শেষ না হওয়ায় তাঁর বেশ খানিকটা সুবিধে হল। নিজেকে সুস্থ করে তোলার কিছুটা সময় পাবেন মারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE