Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Shoaib Akhtar

Shoaib Akhtar: গত বিশ্বকাপে কোহলীদের ভুল ধরিয়ে দিয়ে দিশাও দেখালেন শোয়েব আখতার

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আশায় শোয়েব। মেলবোর্নে ভারতীয় সমর্থকদের চাপ বাবরদের সামলাতে হবে।

শোয়েব আখতার।

শোয়েব আখতার। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১৭:২২
Share: Save:

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরেছিল ভারত। শোয়েব আখতারের মতে, গত বার ভারতের প্রথম একাদশ বাছার পিছনে কোনও ভাবনাচিন্তা ছিল না। এ বারও সে রকম যা খুশি তাই দল নিয়ে নামলে ডুবতে হবে ভারতকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে হরভজন সিংহের সঙ্গে কথা বলছিলেন শোয়েব। তাতেই ২০২১ বিশ্বকাপের উদাহরণ দিয়ে শোয়েব হুঁশিয়ারি দিয়েছেন বিরাট কোহলী, রোহিত শর্মাদের। পাকিস্তানের প্রাক্তন জোরে বোলার বলেন, ‘‘পাকিস্তানের বিরুদ্ধে যেমন খুশি দল নিয়ে খেলতে নামতে পারে না ভারত। গত বিশ্বকাপে এটাই হয়েছিল। গুরুত্ব দিয়ে দল বাছতে হবে। যারা দলে থাকবে, সকলকে নিজেদের দায়িত্ব জানতে হবে। মনে হয় রোহিতরা গুরুত্ব দিয়ে শক্তিশালী প্রথম একাদশই বেছে নেবে। ওরা নিশ্চয়ই পাকিস্তানকে ম্যাচ ছেড়ে দিতে চাইবে না।’’

গত বার জেতায় এ বার বাবর আজমদের উপর চাপ বেশি থাকবে বলে মনে করেন শোয়েব। তাঁর মতে, পাকিস্তানের উপর চাপ বেশি থাকার আরও একটি কারণ, অস্ট্রেলিয়ার মাঠে ভারতের সমর্থকরা সংখ্যায় অনেক বেশি থাকবেন। আর ঠিক এই জায়গা থেকে পাকিস্তানের কী কৌশল হওয়া উচিত, সেটা জানান শোয়েব।

ভারত-পাকিস্তানের খেলা হবে মেলবোর্নে। সেই ম্যাচে কী কৌশল হওয়া উচিত, তাও আগাম জানিয়েছেন প্রাক্তন জোরে বোলার। শোয়েব বলেছেন, ‘‘এমসিজি-র উইকেট বেশ ভাল। পাকিস্তান পরে বল করলেই ভাল করবে। তাতে ভারতের বিরুদ্ধে জয়ের সম্ভাবনা বাড়বে। কারণ, মাঠের এক লক্ষ দর্শকের মধ্যে ৭০ হাজারই থাকবেন ভারতের সমর্থক। পরে ব্যাট করলে তাঁদের নাগাড়ে চিৎকার চাপে ফেলতে পারে পাকিস্তানকে।’’

আইসিসি বা এসিসি-র প্রতিযোগিতা ছাড়া এখন আর ক্রিকেট মাঠে মুখোমুখি হয় না পাকিস্তান। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই প্রতিবেশী দেশের লড়াই নিয়ে আগ্রহ তুঙ্গে থাকবে বলেই মত শোয়েবের। প্রাক্তন জোরে বোলার মনে করেন ভর্তি গ্যালারির সামনে সেরা পারফরম্যান্স করার চাপ সব সময়ই থাকে ক্রিকেটারদের উপর।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE