Advertisement
১৭ জুলাই ২০২৪
Bengal Pro T20 League 2024

বেঙ্গল প্রো টি২০ লিগের ট্রফি উন্মোচন, দেশের হয়ে খেলা রাজ্যের প্রাক্তনীদের মঞ্চে ডাকলেন সৌরভ

বেঙ্গল প্রো টি-টোয়েন্টি লিগের ট্রফি উন্মোচন হল। শুক্রবার শহরের একটি বিলাসবহুল হোটেলে ছিল ট্রফি উন্মোচনের অনুষ্ঠান।

cricket

ট্রফি উন্মোচন অনুষ্ঠানে (বাঁ দিক থেকে) লক্ষ্মীরতন শুক্ল, সৌরভ গঙ্গোপাধ্যায়, মনোজ তিওয়ারি, স্নেহাশিস গঙ্গোপাধ্যায় ও ঝুলন গোস্বামী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৮:৪১
Share: Save:

উন্মোচিত হল বেঙ্গল প্রো টি-টোয়েন্টি লিগের ট্রফি। শুক্রবার শহরের একটি হোটেলে ছিল ট্রফি উন্মোচনের অনুষ্ঠান। এ রাজ্যের দুই তারকা ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায় ও ঝুলন গোস্বামী ট্রফি উন্মোচন করেন। ছিলেন ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি)-এর সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় ও অন্য কর্তারা। মনোজ তিওয়ারি ও লক্ষ্মীরতন শুক্লও ছিলেন সেখানে।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রণব রায়, উৎপল চট্টোপাধ্যায়, গার্গী মুখোপাধ্যায়, শরদিন্দু মুখোপাধ্যায়েরা, যাঁরা পশ্চিমবঙ্গের হয়ে জাতীয় দলে প্রতিনিধিত্ব করেছেন। তাঁরা প্রথমে মঞ্চে ছিলেন না। ট্রফি উন্মোচনের আগে সৌরভ নিজ উদ্যোগে তাঁদের মঞ্চে ডেকে নেন।

নতুন এই প্রতিযোগিতাকে শুভেচ্ছা জানিয়েছেন সৌরভ। তিনি বলেন, “সিএবি কর্তা ও ক্রিকেটারদের শুভেচ্ছা। এই প্রতিযোগিতা এ রাজ্যের ক্রিকেটের ছবি বদলে দেবে। অনেক আগেই এই প্রতিযোগিতা শুরু হওয়া উচিত ছিল। এর মাধ্যমে পশ্চিমবঙ্গের অনেক প্রতিভাবান ক্রিকেটার নিজেদের দক্ষতা দেখানোর সুযোগ পাবে। ফলে আগামী দিনে আইপিএলের মতো প্রতিযোগিতাতেও সুযোগ পেতে পারে তারা। আমি আশা করব, যারা খেলবে, তারা এই মঞ্চ কাজে লাগানোর চেষ্টা করবে।”

এ রাজ্যের ক্রিকেট সংস্থার সভাপতি স্নেহাশিস জানিয়েছেন, এই প্রতিযোগিতা শুরু করার জন্য তাঁরা দিনরাত পরিশ্রম করেছেন। স্নেহাশিস বলেন, “এই প্রতিযোগিতা পশ্চিমবঙ্গের ক্রিকেটকে সঠিক পথে নিয়ে যাবে। শুধু ক্রিকেটারদের জন্য নয়, রাজ্যে ক্রিকেটের একটি ভাল পরিবেশ তৈরি করার চেষ্টা করছি আমরা। যে লক্ষ্য আমরা নিয়েছিলাম তা পূরণের দিকে ধীরে ধীরে এগিয়ে চলেছি।”

ভারতের মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ঝুলনের লক্ষ্য মহিলাদের ক্রিকেটের দিকে। তিনি বলেন, “এই প্রতিযোগিতার মাধ্যমে ভারতের মহিলা ক্রিকেট দলও লাভবান হবে। এখন পশ্চিমবঙ্গ থেকে অনেক মহিলা ক্রিকেটার দেশের হয়ে খেলে। আগামী দিনে সংখ্যাটা আরও বাড়বে। এই উদ্যোগের জন্য সিএবি-কে ধন্যবাদ।”

এই প্রতিযোগিতায় যে আটটি দল চূড়ান্ত হয়েছে তাদের মালিকরা হলেন— শ্রাচী স্পোর্টস, সার্ভোটেক পাওয়ার সিস্টেম, রাশমি গোষ্ঠী, অ্যাডামাস ইউনাইটেড স্পোর্টস অ্যাকাডেমি, সোবিসকো, জিডি মাইনিং সংস্থা, লাক্স ইন্ডাস্ট্রিজ় ও শ্যাম স্টিল এবং প্রীতম ইন্ডাস্ট্রিজ় ও জালান বিল্ডার্স।

আটটি দলের জন্য মোট ১৬ জন মার্কি ক্রিকেটারের নামও চূড়ান্ত হয়ে গিয়েছে। হারবার ডায়মন্ডের দুই মার্কি ক্রিকেটার হলেন মনোজ তিওয়ারি ও সুকন্যা পারিদা। লাক্স শ্যাম কলকাতা রয়্যাল টাইগার্সের মার্কি ক্রিকেটারদের দায়িত্বে রয়েছেন অভিষেক পোড়েল ও মিতা পাল। অ্যাডামাস হাওড়া ওয়ারিয়র্সের দুই মার্কি ক্রিকেটার হলেন অনুষ্টুপ মজুমদার ও ধারা গুজ্জর। মালদা সোবিসকো স্ম্যাশার্সের দুই মার্কি ক্রিকেটারদের দায়িত্বে রয়েছেন মুকেশ কুমার ও ঋষিতা বসু। সার্ভোটেক শিলিগুড়ি স্ট্রাইকার্সের দুই মার্কি ক্রিকেটার হলেন আকাশ দীপ ও প্রিয়াঙ্কা বালা। রাঢ় টাইগার্সের মার্কি ক্রিকেটারদের দায়িত্বে রয়েছেন শাহবাজ় আহমেদ ও তিতাস সাধু। রাশমি মেদিনীপুরের দুই মার্কি ক্রিকেটার হলেন অভিমন্যু ঈশ্বরণ ও রিচা ঘোষ। মুর্শিদাবাদ কিংসের মার্কি ক্রিকেটারদের দায়িত্বে রয়েছেন সুদীপ ঘরামি ও দীপ্তি শর্মা।

আগামী ১১ থেকে ২৮ জুন হবে বেঙ্গল প্রো টি-টোয়েন্টি লিগ। সিএবির পাশাপাশি এই প্রতিযোগিতা আয়োজনের দায়িত্বে রয়েছে আরিভা স্পোর্টস। প্রত্যেকটি ফ্র্যাঞ্চাইজ়ির পুরুষ এবং মহিলা দল থাকবে। মহিলাদের খেলাগুলি হবে সল্টলেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মাঠে। পুরুষদের ম্যাচগুলি হবে ইডেন গার্ডেন্সে। দু’টি গ্রুপেই মোট ৩১টি করে ম্যাচ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE