Advertisement
০৫ মার্চ ২০২৪
Sourav Ganguly

তাঁকে নেতৃত্ব ছাড়তে বাধ্যই করা হয়েছিল, জানালেন বোর্ড সভাপতি সৌরভ

স্বেচ্ছায় নয়, বাধ্য করা হয়েছিল ভারতীয় দলের নেতৃত্বের পদ থেকে ইস্তফা দিতে। কে বা কারা বাধ্য করেছিলেন, তা নিয়ে কিছু বলেননি ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি।

ক্রিকেটজীবনের নানা উত্থান পতনের কথার মধ্যেই নেতৃত্ব ছাড়ার কথা বলেছেন সৌরভ।

ক্রিকেটজীবনের নানা উত্থান পতনের কথার মধ্যেই নেতৃত্ব ছাড়ার কথা বলেছেন সৌরভ। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ২০:৩০
Share: Save:

অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়ে কম বিতর্ক হয়নি। অধিনায়কত্ব যাওয়া নিয়ে আবার মুখ খুললেন ভারতীয় ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি। জানালেন, তাঁকে বাধ্য করা হয়েছিল জাতীয় দলের নেতৃত্বে ইস্তফা দিতে।

শিক্ষক দিবস উপলক্ষ্যে একটি ভিডিয়োয় নিজের ক্রিকেটজীবনের নানা ঘটনা তুলে ধরেছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। তার মধ্যেই রয়েছে নেতৃত্ব ছাড়ার ঘটনাটিও। ২০০৫ সালে সৌরভকে ভারতীয় দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। পরে দল থেকেও বাদ পড়তে হয় তাঁকে। সৌরভ বলেছেন, ‘‘২০০৩ সালের বিশ্বকাপের ফাইনালে হারের জ্বালা মেটাতে ২০০৭ বিশ্বকাপের জন্য নিজেকে তৈরি করছিলাম। ২০০৩ বিশ্বকাপের পর আমাদের নতুন কোচ এসেছিলেন। বেশ কয়েক জনের নাম নিয়ে আলোচনা হয়েছিল। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেল কোচ হন ভারতীয় দলের। খুব কাছাকাছি গিয়েও ২০০৩ সালের বিশ্বকাপ জিততে পারিনি আমরা। শুধু আমার নয়, দলের সকলেরই আক্ষেপ ছিল। গোটা দল স্বপ্নপূরণের আরও একটা সুযোগ চাইছিল। সে সময়ই আমাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। বলা ভাল, আমাকে নেতৃত্ব ছাড়তে বাধ্য করা হয়েছিল। অথচ তখন দলের জন্য ভাল খেলতে চাইছিলাম। নিজের সবটুকু দলকে দিতে চাইছিলাম।’’

সৌরভ অবশ্য জানাননি, কে বা কারা তাঁকে নেতৃত্ব ছাড়তে বাধ্য করেছিলেন। বিষয়টিকে ক্রিকেটজীবনের উত্থান-পতনের অংশ হিসাবেই বলতে চেয়েছেন তিনি। তাঁর সঙ্গে যে গ্রেগের দূরত্ব তৈরি হয়েছিল, তা নিয়েও বিশেষ কিছু বলেননি। বরং, কোচ গ্রেগের কাছে কী ভাবে উপকৃত হয়েছিলেন, সৌরভ নাম না করে শিক্ষক দিবসের ওই ভিডিয়োয় তা জানিয়েছেন। বলেছেন, ‘‘২০০৩ সালে বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পর একটা লক্ষ্য স্থির করেছিলাম। সে বছরই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ ছিল। ঠিক করেছিলাম অস্ট্রেলিয়াকে ওদের মাটিতেই হারাব। সিরিজ শুরুর আগে অস্ট্রেলিয়ায় গিয়ে সাত দিন বিশেষ অনুশীলন করেছিলাম। সেই অনুশীলন আমাকে খেলোয়াড় হিসাবে অনেক উন্নত করেছিল। ফল পেয়েছিলাম অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে।’’

উল্লেখ্য, সোমবার শিক্ষক দিবস উপলক্ষ্যে নেটমাধ্যমে ক্রিকেটজীবনের কোচদের শুভেচ্ছা জানিয়েছেন সৌরভ। সেখানে ভারতীয় দলের প্রাক্তন কোচকে শুধু ‘গ্রেগ’ বলে সম্বোধন করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE