Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

নেই তীক্ষণ, চাপ নিয়েই মিলারদের মুখোমুখি শ্রীলঙ্কা

দক্ষিণ আফ্রিকা দলে বহু তারকা ক্রিকেটার থাকলেও কখনও তাঁরা বিশ্বকাপের সেমিফাইনালের বেশি এগোয়নি। শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিযান শুরু হচ্ছে টেম্বা বাভুমাদের।

An image of Temba Bavuma and Dasun Shanaka

যুযুধান: জয় দিয়ে কারা শুরু করবেন অভিযান বাভুমা না শনকারা? —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ০৯:৩২
Share: Save:

‘‘চোকার্স’’ তকমা নিয়ে দক্ষিণ আফ্রিকা দলের সদস্যদের মধ্যে সবাই একমত নন। কেউ কেউ মনে করেন তাঁদের দলের সঙ্গে এই তকমাটা যায় না। তবে একটা ব্যাপারে সবাই এক মত। যত দিন না বিশ্বকাপ ট্রফিটা তাঁদের হাতে উঠছে এই তকমাটা থাকবে। এটা ঘটনা যে দক্ষিণ আফ্রিকা দলে বহু তারকা ক্রিকেটার থাকলেও কখনও তাঁরা বিশ্বকাপের সেমিফাইনালের বেশি এগোয়নি। শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচ দিয়ে চোকার্স তকমা মেটানোর লক্ষ্যে অভিযান শুরু হচ্ছে টেম্বা বাভুমাদের।

‘‘আমি চোকার্স কথাটা কয়েক বার ব্যবহার করেছি। তবে আমাদের দলের মধ্যে এটা কারও মুখে শোনা যাবে না,’’ তাঁদের দলে চোক শব্দটা ব্যবহার হয় কি না জানতে চাইলে বলেন অধিনায়ক বাভুমা। যোগ করেন, ‘‘কেউ কেউ মনে করেন এই দলের সঙ্গে শব্দটা যায়, আবার অনেকেই মনে করেন যায় না। আসলে এই ব্যাপারটার সঙ্গে আমাদের মানিয়ে চলতে হবে।’’ বাভুমা মনে করেন তকমার ব্যাপরাটা স্বীকার করেই ট্রফি জয়ের জন্য ঝাঁপাতে হবে তাঁদের। ‘‘যতদিন না আমরা ট্রফি জিতব এটা থাকবে। যে কোনও দক্ষিণ আফ্রিকা দলের মতো আমাদের উপরেও প্রত্যাশার চাপ থাকবে। সেটার সঙ্গে মানিয়ে নিতে হবে।’’

সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ়ে দক্ষিণ আফ্রিকার বোলাররা প্রচুর রান দিয়েছেন। তাই বোলিং বিভাগ নিয়ে তাঁদের দুশ্চিন্তা রয়েছে কি না জানতে চাইলে বাভুমা বলেছেন, ‘‘চিন্তা রয়েছে তা বলব না। কয়েকটা জায়গা আছে যেখানে আমাদের উন্নতি করতে হবে। ম্যাচের তিনটে অবস্থায় আমরা কেমন খেলতে পারছি সেটা দিয়েই আমরা নিজেদের বিচার করি। অনেক সময়ই দেখা গিয়েছে পাওয়ার প্লে, ম্যাচের মাঝামাঝি ও শেষের দিকে আমাদের বোলিং বিভাগ দাপট দেখিয়েছে।’’ তিনি আরও যোগ করেন, ‘‘তবে আমার মনে হয় এখনও উন্নতি করার জায়গা আমাদের রয়েছে।’’

ভারতীয় পিচে স্পিনাররা শাসন করবে এমনটাই ধরা হয়। তবে দক্ষিণ আফ্রিকা কিন্তু পেসারদের উপরে বেশি নির্ভরশীল। যা নিয়ে বাভুমা বলেছেন, ‘‘পেস বোলিংই আমাদের শক্তি। তবে পরিস্থিতি অনুযায়ী যদি দেখা যায় আমাদের দুই স্পিনারে খেলতে হবে সেটাও যেতে পারি।’’

তবে দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা দু’দলের চোট-আঘাতের ধাক্কা রয়েছে। দক্ষিণ আফ্রিকা যে কারণে পাবে না অনরিখ নখিয়া এবং সিসান্ডা মাগালাকে। শ্রীলঙ্কা পাচ্ছে না লেগস্পিনার ওয়ানিন্দু হাসরঙ্গ ও পেসার দুষ্মন্ত চামিরা ও লাহিরু মদুশঙ্ককে। নখিয়ার অনুুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকার ভরসা কাগিসো রাবাডার অভিজ্ঞতা। পাশাপাশি নজর থাকবে ২৩ বছর বয়সি জেরাল্ড কোয়েটজ়ির উপরেও। স্পিনার কেশব মহারাজ এবং তাবরেজ় শামসি উইকেট পেয়েছেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ভারতের মাটিতে অবশ্য তাঁরা খুব একটা সাফল্য এর আগে পাননি। ডেভিড মিলার এবং বাভুমা ছন্দে আছেন। বাভুমা এবং কুইন্টন ডি’ককের জুটি বিপজ্জনক হতে পারে শ্রীলঙ্কার জন্য।

এ দিকে শ্রীলঙ্কা অনেকটাই নির্ভর করে ছিল দুই স্পিনার মহেশ তীক্ষণ এবং দুনিথ ওয়েলালাগের উপরে। কিন্তু তাদের চোটের তালিকায় যোগ হল তীক্ষণের নামও। তিনি চোটের কারণে প্রথম ম্যাচে খেলতে পারছেন না। শ্রীলঙ্কার কোচ ক্রিস সিলভারউড বলেছেন, ‘‘তীক্ষণের হ্যামস্ট্রিংয়ের চোট এখনও সারেনি।’’ পেস বিভাগে দায়িত্ব থাকবে লাহিরু কুমার, মধুশঙ্ক, মাথিশা পাথিরানা এবং কাসুন রাজিতের উপরে। তবে ওপেনার পাথুম নিসঙ্ক এবং অধিনায়ক শনকার ছন্দে না থাকাটা দলের চাপ বাড়াতে পারে। ‘‘চোটের সমস্যা আমাদের ভুগিয়েছে। তবে বিশ্বকাপে সবাই ভাল খেলার জন্য মুখিয়ে রয়েছে।’’ বলেছেন শনকা।

আজ বিশ্বকাপে: দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা, দুপুর ২.০০, স্টার স্পোর্টস নেটওয়ার্কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 South Africa Sri Lanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE