Advertisement
০২ মে ২০২৪
South Africa vs New Zealand

৩ নজির: টেস্ট অভিষেকে কী কী কীর্তি গড়লেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক

টেস্ট অভিষেকেই দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছেন ব্র্যান্ড। শুধু দায়িত্বই নেননি তিনি। সামনে থেকে দলকে নেতৃত্বও দিচ্ছেন। একাধিক নজিরও গড়েছেন বাঁহাতি অলরাউন্ডার।

picture of Neil Brand

নেল ব্র্যান্ড। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩৭
Share: Save:

অভিষেক টেস্টে নজর কাড়লেন দক্ষিণ আফ্রিকার বাঁহাতি অলরাউন্ডার নেল ব্র্যান্ড। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ৬ উইকেট নিয়ে একাধিক নজির গড়েছেন তিনি। পাশাপাশি অভিষেক টেস্টে দেশকে নেতৃত্বও দিচ্ছেন ব্র্যান্ড।

নিউ জ়িল্যান্ডের প্রথম ইনিংসে ব্র্যান্ড ২৬ ওভার বল করে ১১৯ রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন। এই সাফল্যের সুবাদেই একাধিক নজির গড়েছেন। অভিষেক টেস্টে সেরা বোলিংয়ের নজির গড়েছেন ব্র্যান্ড। ভেঙে দিয়েছেন বাংলাদেশের নাইমুর রহমান দুর্জয়ের ২৪ বছরের রেকর্ড। ২০০০ সালে ভারতের বিরুদ্ধে অভিষেক টেস্টে ৬ উইকেট নিয়েছিলেন ১৩২ রান খরচ করে।

এই নজির গড়ার আগে দক্ষিণ আফ্রিকার স্পিনারদের মধ্যে টেস্ট অভিষেকে সেরা বোলিং পারফরম্যান্সের নজির গড়েন ব্র্যান্ড। ১৯৫৮ সালে ডারবানে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্টে ৩৭ রানে ২ উইকেট নিয়েছিলেন ক্লাইভ বেরঞ্জ ভ্যান রাইনভেল্ড। সেটাই এত দিন পর্যন্ত ছিল দক্ষিণ আফ্রিকার কোনও স্পিনারের অভিষেক টেস্টে সেরা বোলিং। সেই রেকর্ডও ভেঙে দিয়েছেন ব্র্যান্ড।

ব্র্যান্ড হলেন গত ২৩ বছরে দক্ষিণ আফ্রিকার প্রথম অধিনায়ক, যিনি টেস্ট ম্যাচের কোনও ইনিংসে ৫টি বা তার বেশি উইকেট নিলেন। ২০০১ সালে শেষ বার এই কৃতিত্ব অর্জন করেছিলেন শন পোলক। তিনি ভারতের বিরুদ্ধে ৫৬ রানে ৬ উইকেট নিয়েছিলেন।

প্রথম ইনিংসে নিউ জ়িল্যান্ড করেছে ৫১১ রান। কেন উইলিয়ামসনের ব্যাট থেকে এসেছে ১১৮ রানের ইনিংস। ২৪০ রানের ইনিংস খেলেছেন রাচিন রবীন্দ্র। এটাই টেস্টে রাচিনের প্রথম দ্বিশতরান। তাঁকে ছাড়াও ব্র্যান্ড আউট করেছেন ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি এবং টিম সাউদিকে। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত দক্ষিণ আফ্রিকার রান ৪ উইকেটে ৮০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

test cricket Records
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE