Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
India vs South Africa

টি২০ সিরিজ়‌ শুরুর দু’দিন আগে সুবিধা ভারতের, ছিটকে গেলেন দক্ষিণ আফ্রিকার বোলার

আগামী ১০ ডিসেম্বর, অর্থাৎ রবিবার থেকে শুরু হবে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি সিরিজ়। তার দু’দিন আগেই অ্যাডভান্টেজ সূর্যকুমার যাদবদের। ছিটকে গেলেন প্রোটিয়া বোলার।

cricket

ভারতীয় দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ২২:০৪
Share: Save:

আগামী ১০ ডিসেম্বর, অর্থাৎ রবিবার থেকে শুরু হবে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি সিরিজ়। তার দু’দিন আগেই অ্যাডভান্টেজ সূর্যকুমার যাদবদের। টি-টোয়েন্টি সিরিজ় থেকে ছিটকে গিয়েছেন দক্ষিণ আফ্রিকার লুনগি এনগিডি। প্রোটিয়াদের কাছে যা বড় ধাক্কা। এনগিডির বাঁ পায়ের পেশিতে চোট লেগেছে।

টি-টোয়েন্টির দলে ছিলেন এনগিডি। কিন্তু চোট পাওয়ার কারণে তাঁকে দল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। পরিবর্ত হিসেবে নেওয়া হয়েছে বিউরান হেনড্রিক্সকে। প্রথম একাদশে সুযোগ পেলে দু’বছর পর আবার জাতীয় দলের খেলতে নামবেন হেনড্রিক্স। শেষ বার খেলেছিলেন ২০২১-এর জুলাইয়ে। এনগিডি আপাতত রিহ্যাবে থাকবেন। ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের দলেও রয়েছেন তিনি। আপাতত দক্ষিণ আফ্রিকার আশা, যাতে প্রথম টেস্ট শুরু হওয়ার আগে তাঁকে সুস্থ করে তোলা যায়।

এক দিনের বিশ্বকাপে খেলেছেন এনগিডি। গ্রুপের সবক’টি ম্যাচে খেললেও সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেননি। বাকি ম্যাচগুলিতেও আহামরি বল করেছেন এমন নয়। ইংল্যান্ডের বিরুদ্ধে ২৬ রানে ২ উইকেট ছাড়া বলার মতো বোলিং পারফরম্যান্স নেই।

বাঁ হাতি হেনড্রিক্সকে বিশেষজ্ঞ পেসার হিসেবে নেওয়া হয়েছে। ওটনিয়েল বার্টম্যান, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েৎজে এবং লিজ়াড উইলিয়ামস রয়েছেন বাকি জোরে বোলার বিসেবে। কাগিসো রাবাডাকে এই সিরিজ়ে বিশ্রাম দেওয়া হয়েছে।

এ দিকে, এক দিনের সিরিজ় শুরু হবে ১৭ ডিসেম্বর থেকে। সেখানে ভারতের অধিনায়ক লোকেশ রাহুল। দক্ষিণ আফ্রিকাকে এই সিরিজ়েও নেতৃত্ব দেবেন মার্করাম। জোহানেসবার্গে প্রথম ম্যাচ হবে। সেই ম্যাচ শুরু হবে দুপুর ১.৩০ মিনিটে। দিনের আলোয় হবে সেই এক দিনের ম্যাচ। পরের দু’টি ম্যাচ ১৯ এবং ২১ ডিসেম্বর। সেই দু’টি ম্যাচ যথাক্রমে সেন্ট জর্জেস পার্ক এবং পার্লে।

রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরাদের সাদা বলের সিরিজ়ে বিশ্রাম দেওয়া হয়েছে। তাঁরা লাল বলের ক্রিকেটে ফিরবেন। বড়দিনের পরের দিন থেকেই শুরু হবে প্রথম টেস্ট। ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে সেই ম্যাচ। পাঁচ দিনের সেই ম্যাচ শুরু হবে দুপুর ১.৩০ মিনিটে। প্রথম টেস্ট হবে সেঞ্চুরিয়নে। শেষ টেস্ট কেপটাউনে। পরের বছর ৩ জানুয়ারি থেকে শুরু দ্বিতীয় টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE