Advertisement
০৪ মার্চ ২০২৪
Mohammed Shami

২৪ উইকেট নিয়ে বিশ্বকাপের সেরা বোলার শামি, কৃতিত্ব কার? জানালেন ভারতের বোলিং কোচ

বিশ্বকাপে ২৪টি উইকেট নিয়েছেন মহম্মদ শামি। ভারতকে একাধিক ম্যাচে জিততে সাহায্য করেছেন। সেই শামিকে ‘শিল্পী’ বলে অভিহিত করলেন ভারতের বোলিং কোচ পরশ মামব্রে।

cricket

মহম্মদ শামি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৭:৪১
Share: Save:

বিশ্বকাপে ২৪টি উইকেট নিয়ে সবার আগে শেষ করেছেন মহম্মদ শামি। তাঁর বোলিং ভারতকে একাধিক ম্যাচে জিততে সাহায্য করেছে। সেই শামিকে ‘শিল্পী’ বলে অভিহিত করলেন ভারতের বোলিং কোচ পরশ মামব্রে। তাঁর মতে, শামির মতো বোলারকে কোনও কোচ তৈরি করে দিতে পারেন না। শামিরা নিজেরাই নিজেদের তৈরি করেন কঠোর পরিশ্রম করে।

ভারতীয় দলে বোলিং কোচ হিসাবে যথেষ্ট সুনাম অর্জন করেছেন মামব্রে। সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে শামিকে নিয়ে কথা বলতে গিয়ে অভিভূত তিনি। বলেছেন, “যদি আমি বলি শামির মতো বোলারকে কোচেরাই তৈরি করে দেয় তা হলে সেটা মিথ্যা। শামি বিশ্বের একমাত্র বোলার যে প্রতিটা বল সিমে ফেলতে পারে। কঠোর পরিশ্রম করে এই ক্ষমতা আয়ত্ত করেছে শামি। নিজেকে অনেক উন্নত করেছে।”

শামিকে নিয়ে মামব্রের ব্যাখ্যা, “প্রত্যেকটা বল সিমে (বলের সুতো যখন পিচে পড়ে) ফেলা, কব্জির অবস্থান নিখুঁত রাখা এবং বল যে কোনও দিকে ঘোরানো— এগুলো বিরল দক্ষতা। অনেক বোলারই সিমে বল ফেলতে পারে। কিন্তু পিচে পড়ার পর সেগুলো এলোমেলো হয়ে যায়। শামির সেটা হয় না।”

শামির সঙ্গে বুমরারও প্রশংসা করেছেন মামব্রে। তাঁর মতে, একই রকম খিদে রয়েছে বুমরারও। বলেছেন, “বুমরার অন্য রকম বোলিং অ্যাকশনের কারণে বল একই পজিশন থেকে যে কোনও দিকে সুইং করতে পারে। এগুলো সবই শিল্প। কঠোর পরিশ্রম এবং দায়বদ্ধতা ছাড়া যা সম্ভব নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE