Advertisement
০৩ মার্চ ২০২৪
Fifa World Cup

ডোপিংয়ের অভিযোগ, চার বছরের জন্য নির্বাসিত হতে পারেন বিশ্বকাপজয়ী ফুটবলার

ফুটবল থেকে চার বছর নির্বাসনের মুখে পল পোগবা। ডোপিংয়ের দায়ে তাঁকে চার বছর নির্বাসনের পক্ষে মত দিয়েছে ইটালির ডোপ-বিরোধী আদালত। দোষী সাব্যস্ত হলে বড় শাস্তি পেতে পারেন।

football

পল পোগবা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৬:৩৩
Share: Save:

ফুটবল থেকে চার বছর নির্বাসনের মুখে পল পোগবা। ডোপিংয়ের দায়ে তাঁকে চার বছর নির্বাসনের পক্ষে মত দিয়েছে ইটালির ডোপ-বিরোধী আদালত। সেই আবেদন মঞ্জুর হলে বিশ্বকাপজয়ী ফুটবলারকে চার বছর ফুটবলের থেকে দূরে থাকতে হবে। কার্যত তাঁর ফুটবলজীবনই শেষ হয়ে যেতে পারে এই সিদ্ধান্তে।

ইটালির ক্লাব জুভেন্টাসের হয়ে খেলেন পোগবা। গত ২০ অগস্ট জুভেন্টাস বনাম উদিনেসে ম্যাচের পর তাঁর ডোপ পরীক্ষা করা হয়। তিনি সেই ম্যাচে না খেললেও রিজ়‌ার্ভ বেঞ্চে ছিলেন। তবু ডোপ পরীক্ষায় তাঁর নমুনায় অতিরিক্ত মাত্রায় টেস্টোস্টেরন পাওয়া গিয়েছিল। তখনই তাঁকে প্রাথমিক নির্বাসনে পাঠানো হয়। অক্টোবরে তাঁর দ্বিতীয় একটি নমুনার ফলও ‘পজিটিভ’ আসে। এর পরেই পোগবার বিরুদ্ধে তদন্ত শুরু করে ইটালির ডোপ বিরোধী আদালত।

জানা গিয়েছে, পোগবার রক্তে একটি বিশেষ নিষিদ্ধ পদার্থ হয়ে গিয়েছে। সাধারণ শরীরে বিভিন্ন ধরনের পারফরম্যান্স-বর্ধক হরমোন তৈরিতে সেটি কাজে লাগে। পোগবা সেটা মানতে চাননি। আবার নমুনা পরীক্ষার জন্যে আবেদন করেন। সেখানেও তাঁর ফলাফল ‘পজিটিভ’ আসে। বিশ্ব ডোপ বিরোধী আইন অনুযায়ী, কোনও খেলোয়াড় যদি অনিচ্ছাকৃত ভাবে কোনও ওষুধ খাওয়া বা খাবারে কিছু মেশানোর প্রমাণ পেশ করতে পারেন, তা হলে শাস্তির মেয়াদ কমতে পারে।

২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলে ছিলেন পোগবা। ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোলও করেছিলেন। কিন্তু গত বছর ম্যাঞ্চেস্টার ইউনাইটেড থেকে জুভেন্টাসে যোগ দেওয়ার পর থেকে সময় ভাল যাচ্ছে না। চোট আঘাতে জর্জরিত তিনি। ২০২২ বিশ্বকাপে ফ্রান্সের হয়ে চোটের কারণেই বেশি ম্যাচে খেলতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE