Advertisement
১০ মে ২০২৪
T20I

১০৭ দিন পর ক্রিকেটে আবার সুপার ওভার, রুদ্ধশ্বাস ম্যাচে কারা জিতল? কোন দল হারল?

প্রথমে শ্রীলঙ্কা করে ৫ উইকেটে ১৯৬ রান। জবাবে নিউ জ়িল্যান্ডের ইনিংস শেষ হয় ৮ উইকেটে ১৯৬ রানে। সরাসরি হেরে যেতে পারত আয়োজকরা। শেষ বলে সোধির বিশাল ছক্কা ম্যাচ নিয়ে যায় সুপার ওভারে।

picture of cricket bat and ball

টি-টোয়েন্টি ক্রিকেটে আবার দেখা গেল সুপার ওভার। —প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১৫:৩২
Share: Save:

নিউ জ়িল্যান্ডকে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে সুপার ওভারে হারাল শ্রীলঙ্কা। সফরকারীদের জয়ের নায়ক স্পিনার মাহিস থিকশানা। ১০৭ দিন পর টি-টোয়েন্টি ক্রিকেটে আবার সুপার ওভার দেখা গেল। শেষ বার টি-টোয়েন্টি ক্রিকেটে সুপার ওভার হয়েছিল গত ১৬ ডিসেম্বর সিঙ্গাপুর এবং বাহরিন ম্যাচে।

প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা করে ৫ উইকেটে ১৯৬ রান। জবাবে নিউ জ়িল্যান্ডের ইনিংস শেষ হয় ৮ উইকেটে ১৯৬ রানে। ২০তম ওভারে জয়ের জন্য নিউ জ়িল্যান্ডের দরকার ছিল ১৩ রান। বল করতে আসেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। প্রথম বলে আউট করে দেন রাচিন রবীন্দ্রকে। তার পর পাঁচ বলে ১৩ রান দরকার ছিল আয়োজকদের। পরের চার বলে শনাকা দেন ৬ রান। ফলে নিউ জ়িল্যান্ডের সরাসরি জয়ের আশা প্রায় শেষ হয়ে যায়। হার বাঁচাতে শেষ বলে টম লাথামের দলের দরকার ছিল ৬ রান। ব্যাটার ছিলেন ইশ সোধি। লেগ স্পিনার ব্যাট হাতে তেমন দক্ষ নন। তাই অনেকেই ধরে নিয়েছিলেন শ্রীলঙ্কা জিতে যাবে। কিন্তু ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার অন্য রকম ভেবে ছিলেন। শেষ বলে স্কোয়ার লেগে ছয় মারেন তিনি। দু’দলের রান সমান হয়ে যায়। রুদ্ধশ্বাস ম্যাচ পৌঁছায় সুপার ওভারে।

সুপার ওভারে অনবদ্য বল করলেন থিকশানা। একটি ওয়াইড করলেও তুলে নেন নিউ জ়িল্যান্ডের দু’টি উইকেট। জেমস নিশাম এবং মার্ক চাপম্যানকে আউট করেন তিনি। তাঁর স্পিনের বিরুদ্ধে বিশেষ সুবিধা করতে পারেননি কিউয়ি ব্যাটাররা। শেষ পর্যন্ত ২ উইকেটে ৮ রান করে তারা। জবাবে সুপার ওভারের তিন বলেই প্রয়োজনীয় রান তুলে নেয় শ্রীলঙ্কা। মিলনের প্রথম বলে ১ রান নেন কুশল মেন্ডিস। দ্বিতীয় বলে ছক্কা মারেন চরিথ আসালঙ্কা। তার পর শ্রীলঙ্কার দরকার ছিল আর ২ রান। তৃতীয় বলটি নো করেন মিলনে। সেই বলেই আবার চার মারেন আসালঙ্কা। ফলে চার বল বাকি থাকতে ম্যাচ জিতে নেয় শ্রীলঙ্কা।

১০৭ দিন পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সুপার ওভার হল। ২০২২ সালের ১৬ ডিসেম্বর চার দেশীয় প্রতিযোগিতার ম্যাচে মুখোমুখি হয়েছিল সিঙ্গাপুর এবং বাহরিন। প্রথমে ব্যাট করে বাহরিন করেছিল ৮ উইকেটে ১৪৪ রান। জবাবে সিঙ্গাপুরের ইনিংস শেষ হয়েছিল ৭ উইকেটে ১৪৪ রানে। সুপার ওভারে ম্যাচ জিতে নিয়েছিল বাহরিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20I Super over Sri Lanka New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE