Advertisement
১৮ মে ২০২৪
Sri Lanka cricket

Sri Lanka Vs Australia: এক দিন বাকি থাকতে অস্ট্রেলিয়াকে ইনিংসে হারাল শ্রীলঙ্কা

দলের জয়ে বড় ভূমিকা নিলেন দীনেশ চন্ডীমল ও প্রবাথ জয়সূর্য। চন্ডীমল দ্বিশতরান করলেন। দুই ইনিংস মিলিয়ে জয়সূর্য নিলেন ১২ উইকেট।

উল্লাস শ্রীলঙ্কার ক্রিকেটারদের

উল্লাস শ্রীলঙ্কার ক্রিকেটারদের ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৭:০৭
Share: Save:

বদলা নিল শ্রীলঙ্কা। প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ১০ উইকেটে হারতে হয়েছিল তাদের। দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে ইনিংস ও ৩৯ রানে হারাল তারা। দলের জয়ে বড় ভূমিকা নিলেন দীনেশ চন্ডীমল ও প্রবাথ জয়সূর্য। চন্ডীমল দ্বিশতরান করলেন। দুই ইনিংস মিলিয়ে জয়সূর্য নিলেন ১২ উইকেট। গণবিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কায় জাতীয় পতাকা উড়ল ক্রিকেট মাঠে। দেশবাসীর মুখে হাসি ফেরালেন ক্রিকেটাররা। নাচ-গান-উল্লাসে মাতলেন শ্রীলঙ্কাবাসী।

অর্থনৈতিক সঙ্কটের জেরে দেশে বিক্ষোভের মধ্যেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ খেলেছে শ্রীলঙ্কা। প্রথম টেস্টে লজ্জার হারের পরে কোভিডের কারণে দ্বিতীয় টেস্টে চার ক্রিকেটারকে পায়নি তারা। এমনকি টেস্ট চলাকালীনও এক ক্রিকেটার করোনা আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতেও হাল ছাড়েননি ক্রিকেটাররা। লড়াই করেছেন। সমর্থকদের মুখে হাসি ফুটিয়েছেন।

এই প্রথম বার টেস্টের প্রথম ইনিংসে ৩৫০ রানের বেশি করে কোনও টেস্ট ইনিংসে হেরেছে অস্ট্রেলিয়া। ২০১৬ সালে শেষ বার দেশের মাটিতে টেস্টে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল শ্রীলঙ্কা। তার পরে ছয় বছর পরে ফের ক্যাঙ্গারু বধ করল তারা।

চন্ডীমলের দ্বিশতরানে ভর করে প্রথম ইনিংসে ১৯০ রানের বিশাল লিড নিয়েছিল শ্রীলঙ্কা। ২১৮ রান করে অপরাজিত থাকেন চন্ডীমল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরু থেকে চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার স্পিনার জয়সূর্যর সামনে খেলতে সমস্যায় পড়েন ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথরা।

দ্বিতীয় ইনিংসে মাত্র ৪১ ওভার ব্যাট করতে পারে অস্ট্রেলিয়া। কেউ বড় রান করতে পারেননি। কোনও বড় জুটি হয়নি। চায়ের বিরতির আগে মেন্ডিসের বলে আউট হয় ওয়ার্নার। চায়ের বিরতির পরে বাকি নয় ব্যাটার আউট হয়ে যান। ১৫১ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া।

শ্রীলঙ্কার বোলারদের মধ্যে জয়সূর্য নেন ছয় উইকেট। দুই ইনিংস মিলিয়ে ১২ উইকেট তাঁর দখলে। কোভিডের কারণে প্রবীণ জয়বিক্রম বাদ পড়ায় সুযোগ পেয়েছিলেন জয়সূর্য। অভিষেক টেস্টে ১২ উইকেট নিয়ে চমক দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka cricket australia cricket Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE