Advertisement
১১ মে ২০২৪
Mushfiqur Rahim

Ban vs SL: টেস্টে মুশফিকুরের পাঁচ হাজার রান, শেষ দিনে জয়ের জন্য ঝাঁপাবে বাংলাদেশ

তামিমের খানিকটা পিছন থেকে এসে আগে টেস্টে পাঁচ হাজার রানের মাইল ফলক স্পর্শ করলেন মুশফিকুর। এই ইনিংসের পর টেস্টে তাঁর সংগ্রহ ৫,০৩৭ রান।

মুশফিকুর রহিম।

মুশফিকুর রহিম। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২২ ২১:১৩
Share: Save:

বড় কোনও অঘটন না ঘটলে অমীমাংসিত ভাবেই শেষ হতে চলেছে বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্ট। যদিও সুবিধাজনক জায়গায় আয়োজকরাই। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৩৯৭ রানের জবাবে বাংলাদেশ করল ৪৬৫ রান। ম্যাচের চতুর্থ দিনের শেষে সফরকারীদের দ্বিতীয় ইনিংসের রান ২ উইকেটে ৩৯।

তৃতীয় দিন অপরাজিত থাকা বাংলাদেশের দুই ব্যাটার মুশফিকুর রহিম এবং লিটন দাস চতুর্থ দিন এগিয়ে নিয়ে গেলেন দলের ইনিংস। মুশফিকুর খেললেন ১০৫ রানের ইনিংস। লিটনের ব্যাট থেকে এল ৮৮ রান। করোনা মুক্ত শাকিব আল হাসান করলেন ২৬ রান। এ ছাড়া তাইজুল ইসলামের ব্যাট থেকে এল ২০ রান। ৪৬৫ রানে শেষ হয় বাংলাদেশের প্রথম ইনিংস।

মুশফিকুর এ দিন টেস্টে অষ্টম শতরান করার পাশাপাশি বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৫,০০০ রান পূর্ণ করলেন। তামিম ইকবাল ম্যাচের তৃতীয় দিন ১৩৩ রান করে আহত হয়ে মাঠ ছাড়েন। সে সময় তিনি ছিলেন ৫,০০০ রানের মাইল ফলক থেকে ১৯ রান দূরে। বুধবার ৬৮ রান করে সেই মাইল ফলকে পৌঁছলেন মুশফিকুর। খানিকটা পিছন থেকে এসেই আগে মাইল ফলক স্পর্শ করে ফেললেন তিনি। যদিও এই ম্যাচ শুরুর আগে এগিয়ে ছিলেন মুশফিকুরই। এই ইনিংসের পর টেস্টে তাঁর সংগ্রহ ৫,০৩৭ রান।

শ্রীলঙ্কার সফলতম বোলার প্রথম একাদশে না থাকা কাসুন রাজিথা। ৬০ রান দিয়ে ৪ উইকেট নিলেন তিনি। বিশ্ব ফার্নান্ডোর কনকাসন সাব হিসেবে খেলছেন তিনি। ৭২ রানে ৩ উইকেট আসিথা ফার্নান্দোর।

জবাবে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের শুরুটা অবশ্য ভাল হল না। দিনের শেষে ১৮ রান করে অপরাজিত রয়েছেন অধিনায়ক দিমুথ করুণারত্নে। আউট হয়েছেন ওপেনার ওশাদা ফার্নান্দো (১৯) এবং তিন নম্বরে নামা লসিথ এম্বুলদেনিয়া (২)। ২৯ রানে পিছিয়ে রয়েছে শ্রীলঙ্কা। এই অবস্থায় শেষ দিন জয়ের খোঁজে ঝাঁপাতেই পারেন মোমিনুল হকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE