Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Sri Lanka Cricket

আইপিএলে ধোনির দলের ক্রিকেটার বড় পদমর্যাদা পেলেন সেনাবাহিনীতে!

আইপিএলে চেন্নাইয়ের হয়ে খেলেন মাহেশ থিকশানা। এশিয়া কাপ জেতায় তাঁকে সার্জেন্ট পদমর্যাদা দিয়েছে শ্রীলঙ্কার সেনাবাহিনী। ধোনিকেও ভারতীয় সেনা লেফটেন্যান্ট কর্নেল পদমর্যাদা দিয়েছে।

চেন্নাইয়ের জার্সিতে ধোনির সঙ্গে থিকশানা (বাঁ দিকে)।

চেন্নাইয়ের জার্সিতে ধোনির সঙ্গে থিকশানা (বাঁ দিকে)। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৯:১৯
Share: Save:

তিনি যেন শ্রীলঙ্কার মহেন্দ্র সিংহ ধোনি। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ককে লেফটেন্যান্ট কর্নেল পদমর্যাদা দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। ঠিক তেমনই শ্রীলঙ্কার স্পিনার মহেশ থিকশানাকে সার্জেন্ট পদমর্যাদা দিল শ্রীলঙ্কার সেনাবাহিনী। এশিয়া কাপ জেতার সম্মান হিসাবে এই পদমর্যাদা দেওয়া হয়েছে থিকশানাকে। আইপিএলে তিনি খেলেন চেন্নাই সুপার কিংসের হয়ে। ধোনির দলেরই এক ক্রিকেটার নিজের দেশের সেনাবাহিনীর কাছে বড় সম্মান পেলেন।

Advertisement

থিকশানাকে এই সম্মান জানিয়েছেন শ্রীলঙ্কার সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল বিকুম লিয়াঙ্গে। শুধু থিকশানা নন, ক্রীড়াজগতের বেশ কয়েক জনকে সম্মান জানিয়েছে শ্রীলঙ্কার সেনাবাহিনী। শ্রীলঙ্কার নেটবল দলের সদস্য টিটি আলগামা, বি ডি সিলভা এবং জে পেরেরাকে কর্পোরাল পদমর্যাদা দেওয়া হয়েছে। শ্রীলঙ্কার হয়ে তাঁরা এশিয়ান নেটবল চ্যাম্পিয়নশিপ জিতেছেন। এশিয়ান বডিবিল্ডিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতা ডি রাজাপক্ষেকেও কর্পোরাল পদমর্যাদা দেওয়া হয়েছে।

কিন্তু কেন শুধু থিকশানাকে এই সম্মান দিল শ্রীলঙ্কার সেনা? সে দেশে আর্থিক সঙ্কট শুরু হওয়ার পরে সাধারণ মানুষের বিক্ষোভ থামাতে কঠোর পদক্ষেপ করেছিল দেশের সেনা। সঙ্ঘর্ষে কয়েক জনের মৃত্যু হয়েছিল। দেশের সেনাবাহিনীর উপর গণহত্যার অভিযোগ উঠেছিল শ্রীলঙ্কায়। সেই সময় বাহিনীর পাশে দাঁড়িয়েছিলেন থিকশানা। বদলে থিকশানাকে ধন্যবাদ জানিয়েছিল শ্রীলঙ্কার সেনা। তখন থেকেই সেনাবাহিনীর সঙ্গে থিকশানার সম্পর্ক ভাল। সেই কারণেই শুধু মাত্র তাঁকেই এই সম্মান দেওয়া হল বলে মনে করা হচ্ছে।

এশিয়া কাপ জেতার পরে এ বার শ্রীলঙ্কার লক্ষ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ার বড়় মাঠে থিকশানার স্পিন বড় ভূমিকা নিতে পারে বলে মনে করছেন দাসুন শনাকারা। আগামী বছর জানুয়ারি মাসে শুরু হতে চলা দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগে থিকশানাকে কিনেছে জোহানেসবার্গ সুপার কিংস। ধোনির ফ্র্যাঞ্চাইজির দলের হয়েই খেলবেন এই ডানহাতি স্পিনার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.