Advertisement
২০ মে ২০২৪
Women's T20 World Cup

ক্রিকেটে বিশ্বরেকর্ড, টি-টোয়েন্টিতে সব থেকে বেশি বয়সে শতরানের নজির

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল আরও একটি দেশ। স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে চলে গেল শ্রীলঙ্কা। সেই ম্যাচে ভাল খেললেন অধিনায়ক চামারি আতাপাত্তু। একটি রেকর্ডও গড়ে ফেলেছেন।

cricket

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৫:৩৬
Share: Save:

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল আরও একটি দেশ। স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে চলে গেল শ্রীলঙ্কা। সেই ম্যাচে ভাল খেললেন অধিনায়ক চামারি আতাপাত্তু। মহিলাদের ক্রিকেটে বিশ্বরেকর্ডও গড়ে ফেলেছেন তিনি।

অক্টোবরে বাংলাদেশে হবে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে। শ্রীলঙ্কা সেই প্রতিযোগিতায় গ্রুপ এ-তে সুযোগ পেয়েছে। সেই গ্রুপে অস্ট্রেলিয়া, ভারত, নিউ জ়িল্যান্ড এবং পাকিস্তান রয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ অক্টোবর সিলেটে শ্রীলঙ্কা প্রথম ম্যাচ খেলবে।

স্কটল্যান্ডের বিরুদ্ধে চামারি ৬৩ বলে ১০২ রান করেন। মেয়েদের টি-টোয়েন্টি ফরম্যাটে সবচেয়ে বেশি বয়সে শতরানের নজির গড়েছেন তিনি। ৩৪ বছর ৮৮ দিন বয়সে এই কীর্তি গড়েছেন। ভেঙেছেন তানজানিয়ার ফাতুমা কিবাসুর রেকর্ড। কাতারের বিরুদ্ধে কিবাসু ৩৩ বছর ৩৭ দিন বয়সে শতরান করেছিলেন।

দেশের হয়ে ১৩১টি টি-টোয়েন্টি ম্যাচে ২৯৫৭ রান করেছেন চামারি। দু’টি শতরান এবং ৪৮টি উইকেটও রয়েছে। ১০১টি এক দিনের ম্যাচে ন’টি শতরান এবং ১৬টি অর্ধশতরান-সহ ৩৫১৩ রান রয়েছে।

দেশের হয়ে বরাবরই অগ্রণী ভূমিকা নিয়েছেন চামারি। অতীতেও তাঁর ব্যাট থেকে গুরুত্বপূর্ণ ইনিংস দেখা গিয়েছে। দলের প্রয়োজনে বার বারই এগিয়ে এসেছেন। তাঁর খেলার কৌশল বিগ ব্যাশ লিগ এবং ভারতে মেয়েদের প্রিমিয়ার লিগ, সব জায়গাতেই সমীহ আদায় করে নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Women's T20 World Cup record century
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE