Advertisement
০১ মে ২০২৪
India vs South Africa

৯ নজির: ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ়ে কী কী উল্লেখযোগ্য ঘটনা ঘটল?

ভারত-দক্ষিণ আফ্রিকার এক দিনের সিরিজ়ে তৈরি হয়েছে কয়েকটি নজির। যার মধ্যে কয়েকটি ব্যক্তিগত, আবার কিছু দলগত। একটি রেকর্ড গড়েছে ভারতীয় দলও।

picture of Lokesh Rahul

লোকেশ রাহুল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৬:১০
Share: Save:

ভারত-দক্ষিণ আফ্রিকার এক দিনের সিরিজ়ে ঘটেছে কয়েকটি ঘটনা। ক্রিকেটীয় সাফল্য, ব্যর্থতার ঘটনাগুলির কিছু ব্যক্তিগত। আবার কয়েকটি দলগত। দেখে নেওয়া যাক কী কী নজির তৈরি হয়েছে এই সিরিজ়ে।

১) দক্ষিণ আফ্রিকার মাটিতে এই নিয়ে দ্বিতীয় বার এক দিনের সিরিজ় জিতল ভারত। এর আগে ২০১৭-১৮ মরসুমে দক্ষিণ আফ্রিকার মাটিতে ৫-১ ব্যবধানে এক দিনের সিরিজ় জিতেছিল ভারতীয় দল।

২) সিরিজ়ের তৃতীয় ম্যাচে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট নিজের প্রথম শতরান করেছেন সঞ্জু স্যামসন। এর আগে ৫০ ওভারের ক্রিকেটে তাঁর সর্বোচ্চ রানের ইনিংস ছিল অপরাজিত ৮৬। ২০২২ সালের ৬ অক্টোবর কানপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই সেই ইনিংসটি খেলেছিলেন স্যামসন।

৩) ভারত-দক্ষিণ আফ্রিকার তৃতীয় এক দিনের ম্যাচে ৫২ রানের ইনিংস খেলেছেন তিলক বর্মা। আন্তর্জাতিক এক দিনের ক্রিকেটে এটাই তাঁর প্রথম অর্ধশতরান। নিজের চতুর্থ এক দিনের ম্যাচে এই কৃতিত্ব গড়লেন তিলক।

৪) বৃহস্পতিবার চতুর্থ উইকেটে তিলক এবং স্যামসন ১১৬ রানের জুটি গড়েছিলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে এটাই ভারতের সব থেকে বেশি রানের জুটি। যে কোনও উইকেটের নিরিখেই শীর্ষে থাকছে তিলক-সঞ্জুর ১১৬ রানের জুটি।

৫) জোহানেসবার্গে প্রথম এক দিনের ম্যাচে ৩৭ রানে ৫ উইকেট নিয়েছিলেন আরশদীপ সিংহ। দক্ষিণ আফ্রিকার মাটিতে ৫০ ওভারের ক্রিকেটে এটাই কোনও ভারতীয়ের সেরা বোলিং।

৬) তিন ম্যাটের সিরিজ়ে আরশদীপ নিয়েছেন মোট ১০ উইকেট। দক্ষিণ আফ্রিকার মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ়ে ভারতের বোলারদের উইকেট নেওয়ার তালিকায় দ্বিতীয় স্থানে চলে এলেন পঞ্জাবের জোরে বোলার।

৭) এই সিরিজ়ের দ্বিতীয় ম্যাচে ৪ উইকেট নিয়েছেন কুলদীপ যাদব। তিনি ছুঁয়ে ফেললেন ঘনিষ্ঠ বন্ধু যুজবেন্দ্র চহালকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে ইনিংসে ৪ বা তার বেশি উইকেট সব থেকে বেশি বার নিয়েছেন তাঁরা। দুই স্পিনার তিন বার করে এই কৃতিত্ব দেখিয়েছেন।

৮) বৃহস্পতিবার প্রথমে ব্যাট করে ভারত করে ৮ উইকেটে ২৯৬ রান। বোল্যান্ড পার্কে ১৬টি এক দিনের ম্যাচ খেলে আট বার ২৫০ বা তার বেশি রানের ইনিংস খেলল ভারত। এই আটটি ম্যাচের একটি শুধু হেরেছে ভারতীয় দল।

৯) বৃহস্পতিবারের ২০২৩ সালের ২৭তম এক দিনের ম্যাচ জিতল ভারত। এক ক্যালেন্ডার বছরে এক দিনের ম্যাচ জেতার সংখ্যায় নতুন রেকর্ড গড়ল ভারতীয় দল। এই ক্ষেত্রে বিশ্বরেকর্ড হয়েছে অস্ট্রেলিয়ার দখলে। ২০০৩ সালে অসিরা ৩০টি এক দিনের ম্যাচ জিতেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa ODI Lokesh Rahul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE