Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cheteshwar Pujara

সাসেক্সে অস্ট্রেলিয়ার গুপ্তচর! টেস্ট বিশ্বকাপ ফাইনালের আগে পুজারার উপর নজর রাখবেন কে?

দীর্ঘ দিনের প্রতিপক্ষকে এ বার কাউন্টি ক্রিকেটে সতীর্থ হিসাবে পেতে চলেছেন পুজারা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে সাসেক্সে যোগ দিচ্ছেন অস্ট্রেলিয়ার এক ক্রিকেটার।

picture of Cheteshwar Pujara

সাসেক্সে পুজারার নেতৃত্বে খেলবেন অস্ট্রেলিয়ার এক ক্রিকেটার। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৭:০০
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে কাউন্টি ক্রিকেটে অনবদ্য ছন্দে রয়েছেন চেতেশ্বর পুজারা। তাঁর উপর নজর রাখতে সাসেক্সে যোগ দিচ্ছেন অস্ট্রেলিয়ার এক গুপ্তচর। প্রতিপক্ষ দলের ব্যাটারের সামনেই প্রস্তুতি সারতে হবে সাসেক্সের অধিনায়ক পুজারাকে।

আইপিএলে দল পাওয়ায় কাউন্টি ক্রিকেট খেলতে গিয়েছেন পুজারা। দারুণ ছন্দেও রয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথও এ বছর আইপিএল খেলছেন না। কয়েকটি ম্যাচে ধারাভাষ্যকার হিসাবে দেখা গিয়েছে তাঁকে। এখন তিনি ব্যস্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রস্তুতিতে। সেই স্মিথকেই দলে স্বাগত জানাতে প্রস্তুত পুজারা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে ইংল্যান্ডের ওভালে। এখন অস্ট্রেলিয়ার কোনও আন্তর্জাতিক সূচি নেই। তাই প্রস্তুতি নিতে এবং ইংল্যান্ডের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য কাউন্টি ক্রিকেট খেলতে চান স্মিথ। তাঁর ইচ্ছার কথা জেনে এগিয়ে এসেছে সাসেক্স। মে মাসে সাসেক্সের হয়ে তিনটি ম্যাচ খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন স্মিথ।

গত বর্ডার-গাওস্কর সিরিজ়ে প্যাট কামিন্স মায়ের অসুস্থতার জন্য দেশে ফিরে যাওয়ার পর শেষ দু’টি টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছিলেন স্মিথ। তখন শেষ বার স্মিথকে প্রতিপক্ষ হিসাবে পেয়েছেন পুজারা। আবার পাবেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। তার মাঝে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ককে সাসেক্স অধিনায়ক পাচ্ছেন সতীর্থ হিসাবে।

স্মিথ দলে যোগ দেবেন যেনে উচ্ছ্বসিত পুজারা। অসি ক্রিকেটারের সঙ্গে খেলার অভিজ্ঞতা নিয়ে পুজারা বলেছেন, ‘‘ক্রিকেট নিয়ে স্মিথের সঙ্গে অনেক কথাই হয়েছে। যদিও সব ম্যাচেই আমরা ছিলাম প্রতিপক্ষ। এর আগে এক সঙ্গে খেলার সুযোগ হয়নি আমাদের। একটা দারুণ অভিজ্ঞতা হবে। দারুণ উত্তেজনা হচ্ছে। ক্রিকেট নিয়ে ওর ভাবনা আরও ভাল করে বোঝার চেষ্টা করব। ওকে আরও ভাল করে চেনার সুযোগ পাব।’’ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে স্মিথের সঙ্গে সাজঘর ভাগ করে নেওয়া নিয়ে পুজারার বক্তব্য, ‘‘কয়েক দিন পরেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ও আবার আমার প্রতিপক্ষ শিবিরে থাকবে। একটা মিশ্র অনুভূতি হচ্ছে। ক্রিকেট মাঠে আমাদের মধ্যে সব সময় ভাল লড়াই হয়েছে। মাঠের বাইরে স্মিথ দারুণ বন্ধু।’’

স্মিথ যোগ দিলে সাসেক্সও উপকৃত হবে বলে মনে করেন পুজারা। তিনি আরও বলেছেন, ‘‘স্মিথ খুব প্রভাবশালী ক্রিকেটার। ছেলেরা ওকে সাজঘরে রেখে দিতে চাইবে। ওর সঙ্গে কথা বললে সকলে অনেক কিছু শিখতে পারবে। স্মিথের অভিজ্ঞতা প্রচুর। ছেলেরা সামনে থেকে দেখতে পাবে স্মিথ নিজেকে কী ভাবে প্রস্তুত করে।’’ ভারতীয় টেস্ট দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য আরও বলেছেন, ‘‘আমরা সকলে স্মিথের সঙ্গে খেলার জন্য মুখিয়ে রয়েছি। ওর সঙ্গে সবাই অভিজ্ঞতা ভাগ করে নিতে চায়। স্মিথের বিশাল অভিজ্ঞতা আমাদের দলেরও কাজে লাগবে।’’

সাসেক্সের হয়ে এ বছর তিনটি ম্যাচ খেলে দু’টি শতরান করেছেন পুজারা। গত মরসুমে ন’টি ম্যাচ খেলে করেছিলেন পাঁচটি শতরান। সব মিলিয়ে সাসেক্সের হয়ে ১২টি ম্যাচ খেলে সাতটি শতরান করেছেন পুজারা। তাঁর এই অনবদ্য ছন্দের দিকে নিশ্চিত ভাবে নজর রাখবেন স্মিথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheteshwar Pujara Steve Smith Sussex WTC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE