Advertisement
০১ মে ২০২৪
ICC

চালু হয়ে গেল ক্রিকেটের নতুন নিয়ম, ওভারের মাঝে আর নষ্ট করা যাবে না সময়

মঙ্গলবার একটি টি-টোয়েন্টি ম্যাচে আইসিসি-র নতুন ‘স্টপ ক্লক’ নিয়ম ট্রায়াল হিসাবে কার্যকর করা হয়। ম্যাচ যাতে সময়ের মধ্যে শেষ করা যায়, সেই কারণেই এই নিয়ম চালু করতে চায় আইসিসি।

Representative image of cricket

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৯:০২
Share: Save:

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ় ম্যাচ দিয়েই শুরু হল আইসিসি-র নতুন নিয়ম। মঙ্গলবার একটি টি-টোয়েন্টি ম্যাচেই আইসিসি-র ‘স্টপ ক্লক’ নিয়ম শুরু হল। ম্যাচ যাতে সময়ের মধ্যে শেষ করা যায়, সেই কারণেই এই নিয়ম চালু করতে চায় আইসিসি।

আইসিসি-র স্টপ ক্লক নিয়মের ফলে দু’টি ওভারের মাঝে ফিল্ডিং দল ৬০ সেকেন্ড সময় পাবেন তৈরি হওয়ার জন্য। যদি কোনও দল একটি ম্যাচে তিন বার দেরি করে, তাহলে পেনাল্টি হিসাবে ব্যাটিং দলকে পাঁচ রান উপহার দেওয়া হবে। আইসিসি-র জেনেরাল ক্রিকেট ম্যানেজার ওয়াসিম খান বলেন, “কী ভাবে দ্রুত ম্যাচ শেষ করা যায় সেই দিকে নজর দিয়েছি আমরা। সাদা বলের ক্রিকেটে এই স্টপ ক্লক নিয়ম চালু করা হচ্ছে। ২০২২ সাল থেকে ফিল্ডিং দল দেরি করলে ৩০ গজের মধ্যে এক জন ফিল্ডার বাড়তি রাখতে হয়। এই নিয়মের পর স্টপ ক্লকের নিয়ম আনা হচ্ছে।”

একটি এক দিনের ম্যাচ শেষ হতে আট থেকে সাড়ে আট ঘণ্টা সময় লাগে। একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ হতে লাগে সাড়ে চার ঘণ্টা। কিন্তু বিভিন্ন সময় দেখা গিয়েছে যে, বাড়তি সময় প্রয়োজন হয়েছে। সময় পার হয়ে গেলেও খেলা শেষ হয়নি। ৫৯টি আন্তর্জাতিক ম্যাচে ‘স্টপ ক্লক’ নিয়ম ট্রায়াল হিসাবে ব্যবহার করা হবে। এই ডিসেম্বর থেকে পরের বছর এপ্রিল পর্যন্ত বিভিন্ন ম্যাচে এই স্টপ ক্লকের নিয়ম থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Rules ICC Cricket rules
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE