Advertisement
০৫ মে ২০২৪
Rohit Sharma

‘বিশ্বকাপে হারের পর স্বাভাবিক জীবনে ফিরে আসা কঠিন’, ক্রিকেটকে দূরে সরিয়ে রেখেছিলেন রোহিত

বিশ্বকাপে ভারত টানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালটাই হেরে যান রোহিতেরা। তার পর কথা বলার মতো অবস্থা ছিল না রোহিতের। ২৪ দিন পর প্রথম বার মুখ খুললেন তিনি।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৮:১৬
Share: Save:

ভারতীয় সমর্থকদের জন্য একটি ভিডিয়ো বার্তা দিলেন রোহিত শর্মা। তাঁর আইপিএলের দল মুম্বই ইন্ডিয়ান্স ভিডিয়োটি পোস্ট করেছে। বিশ্বকাপের ফাইনালে হারের পরেও পাশে থাকার জন্য তিনি সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে জানিয়েছেন, বিশ্বকাপে কী ধরনের পরীক্ষার মুখে পড়তে হয়েছিল ভারতীয় দলকে।

বিশ্বকাপে ভারত টানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালটাই হেরে যান রোহিতেরা। তার পর কথা বলার মতো অবস্থা ছিল না রোহিতের। ২৪ দিন পর প্রথম বার মুখ খুললেন তিনি।

রোহিত বলেন, “বিশ্বকাপের পর স্বাভাবিক জীবনে ফিরে আসা কঠিন হয়ে গিয়েছিল। কী করব বুঝতে পারছিলাম না। তাই ক্রিকেট থেকে দূরে ছিলাম। কিন্তু সমর্থকেরা আমার কাছে এসেছেন, তাঁরা আমার পাশে ছিলেন। পুরো বিশ্বকাপে আমরা যে ভাবে খেলেছি, সেটার জন্য প্রশংসা করছেন। খারাপ লাগছিল সমর্থকদের জন্য। ওরা সব সময় পাশে ছিল। স্বপ্ন দেখছিল আমরা বিশ্বকাপ জিতব।”

রোহিত আরও বলেন, “বিশ্বকাপের সময় আমরা যেখানে যেখানে গিয়েছি, সকলে সমর্থন করেছেন। মাঠে যাঁরা এসেছেন, বাড়ি বসে যাঁরা দেখছেন, সকলে আমাদের পাশে ছিলেন। তাঁদের সকলকে ধন্যবাদ। কিন্তু এই নিয়ে ভাবতে গেলেই আমার মধ্যে হতাশা কাজ করে। আমরা এই সমর্থকদের শেষ পর্যন্ত আনন্দ দিতে পারিনি।”

রোহিত জানিয়েছেন যে, তাঁরা প্রতিটি ম্যাচে মাঠে নামছিলেন গোটা দেশের প্রত্যাশা নিয়ে। রোহিত বলেন, “ক্রিকেটারদের উপর কী ধরনের চাপ থাকে সেটা সমর্থকদেরও বুঝতে হয়। আমরা খুবই ভাগ্যবান যে, এমন হারের পরেও সমর্থকেরা রাগ, ক্ষোভ কোনও কিছুই দেখাননি। বরং ভালবাসা জানিয়েছেন। খুব ভাল লেগেছে এটা দেখে। আমরা আবার নতুন ভাবে শুরু করব। আবার পুরস্কার জয়ের জন্য ঝাঁপাব।”

এ বারের বিশ্বকাপ রোহিতের কাছে বড় প্রতিযোগিতা ছিল। প্রথম বার ৫০ ওভারের বিশ্বকাপে নেতৃত্ব দিচ্ছিলেন তিনি। রোহিতও মরিয়া ছিলেন এই বিশ্বকাপ জেতার জন্য। ক্রিকেটার হওয়ার স্বপ্ন নিয়ে মুম্বই থেকে উঠে আসা রোহিত এখন দেশের অধিনায়ক। ব্যাট হাতে শাসন করেন বিপক্ষ বোলারদের। রোহিত বলেন, “৫০ ওভারের বিশ্বকাপ দেখেই বড় হয়েছি। আমার কাছে ওটাই ক্রিকেটের সেরা প্রতিযোগিতা। এত বছর ধরে পরিশ্রম করছিলাম শুধু এই বিশ্বকাপ জেতার জন্যই। শেষ পর্যন্ত এমন ফল হলে হতাশ তো লাগবেই। এত বছর ধরে যে স্বপ্নটা দেখছিলাম, সেটাই সত্যি হল না। হতাশ হওয়ারই কথা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE