Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৫ শক্তি, ৫ দুর্বলতা: পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে কোথায় এগিয়ে, কোথায় পিছিয়ে ভারত?

এখনও পর্যন্ত এক দিনের বিশ্বকাপে সাত বারের সাক্ষাতে সাত বারই জিতেছে ভারত। অর্থাৎ, পাল্লা ভারী রোহিত শর্মাদের দিকে। কিন্তু শনিবার বদলে যেতে পারে সেই হিসাব।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৬:০২
Share: Save:

শনিবার পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামছে ভারত। বিশ্বকাপের রাউন্ড রবিন লিগে সব থেকে বড় ম্যাচ। এখনও পর্যন্ত এক দিনের বিশ্বকাপে সাত বারের সাক্ষাতে সাত বারই জিতেছে ভারত। অর্থাৎ, পাল্লা ভারী রোহিত শর্মাদের দিকে। কিন্তু শনিবার বদলে যেতে পারে সেই হিসাব। কারণ, এ বারের বিশ্বকাপে ভাল ফর্মে রয়েছে বাবর আজ়মের পাকিস্তানও। দু’দলই নিজেদের প্রথম দুই ম্যাচ জিতে মুখোমুখি হচ্ছে।

এই ম্যাচে ভারতের শক্তি কোথায়? পাকিস্তানের বিরুদ্ধে কোথায় কোথায় সমস্যা হতে পারে রোহিতদের? বিশ্লেষণ করে দেখল আনন্দবাজার অনলাইন।

শক্তি:

১) সব থেকে বড় শক্তি রোহিতের ফর্ম। ২০১৯ সালের বিশ্বকাপে ম্যাঞ্চেস্টারে পাকিস্তানের বিরুদ্ধে শতরান করেছিলেন রোহিত। এ বারও পাকিস্তান ম্যাচের আগেই আফগানিস্তানের বিরুদ্ধে ৬৩ বলে শতরান করেছেন যা ভারতীয়দের মধ্যে বিশ্বকাপে দ্রুততম। রোহিত এই ফর্মে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে পারলে সমস্যায় পড়বে পাকিস্তান।

২) ঈশান কিশন পাকিস্তানের বিরুদ্ধে এক বারই ব্যাট করেছেন। এশিয়া কাপের গ্রুপ পর্বে। সেই ম্যাচে ভারতের টপ অর্ডার ব্যর্থ হলে মিডল অর্ডারে ৮২ রানের ইনিংস খেলেছিলেন ঈশান। আমদাবাদে রোহিতের সঙ্গে ওপেন করবেন তিনি। জোরে বোলিংয়ের বিরুদ্ধে খেলতে ভালবাসেন ঈশান। তাই শুরু থেকে রোহিতের সঙ্গে তিনিও আক্রমণাত্মক ব্যাটিং করতে পারেন।

৩) বিরাট কোহলি ও লোকেশ রাহুল ভরসা দিচ্ছেন ভারতের মিডল অর্ডারকে। দু’জনেই ফর্ম রয়েছেন। এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তানের বিরুদ্ধে বিরাট ও রাহুল শতরান করেছেন। তাই রোহিত, ঈশানের পরে মিডল অর্ডারে ভারতের রান টেনে নিয়ে যেতে পারেন এই দুই ব্যাটার। বিরাট, রাহুলের ব্যাটে বড় রান করতে পারে ভারত।

৪) ভারতের তিন স্পিনারই ফর্মে রয়েছেন। কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজা মাঝের ওভারে পাকিস্তানের ব্যাটারদের সমস্যায় ফেলতে পারেন। বাবর আজ়ম, মহম্মদ রিজওয়ান এই তিন স্পিনারের বিরুদ্ধে সাবলীল ভাবে রান নিতে সমস্যায় পড়তে পারেন।

৫) যশপ্রীত বুমরা ভাল বল করছেন। উইকেটের মধ্যে রয়েছেন তিনি। পাশাপাশি হার্দিক পাণ্ড্যও নতুন ও পুরনো বলে ভাল করছেন। তাঁর গতিও আগের থেকে বেড়েছে। পাকিস্তানের বিরুদ্ধে ভাল বল করার নজির রয়েছে হার্দিকের। আরও এক বার সেই কাজ করে দেখাতে পারেন তিনি।

দুর্বলতা:

১) বাঁহাতি বোলারের বিরুদ্ধে ইনিংসের শুরুতে সমস্যায় পড়েন রোহিত। পাকিস্তানের কাছে শাহিন শাহ আফ্রিদি রয়েছেন। অতীতেও বার বার শাহিনের বল সমস্যায় ফেলেছে রোহিতকে। সেই ছবি আরও এক বার দেখা যেতে পারে।

২) ভারতীয় দল রান করার জন্য বিরাট ও রাহলের উপর অনেক বেশি নির্ভর করে থাকে। এই দুই ব্যাটারের উপর অতিরিক্ত নির্ভরতা সমস্যায় ফেলতে পারে তাদের। অস্ট্রেলিয়া ম্যাচের ছবি সব ম্যাচে না-ও দেখা যেতে পারে।

৩) ভারতের পেস আক্রমণের গুরুত্বপূর্ণ সদস্য মহম্মদ সিরাজ ফর্মে নেই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১ উইকেট পেয়েছিলেন তিনি। আফগানিস্তানের ৯ ওভারে ৭৬ রান দিয়েছেন সিরাজ। কোনও উইকেট পাননি। তাঁকে আক্রমণ করতে পারেন পাকিস্তানের ব্যাটারেরা।

৪) আমদাবাদে হয়তো শুভমন গিলকে পাবে না ভারত। এই মাঠে শুভমনের রেকর্ড খুব ভাল। পাকিস্তানের বিরুদ্ধে তিনি না খেললে শুরু থেকে কিছুটা বাড়তি অক্সিজেন পেয়ে যাবেন শাহিনেরা।

৫) ভারতের চার অলরাউন্ডার বল করলেও ব্যাট হাতে তেমন পরীক্ষিত নন। হার্দিক, অশ্বিন, জাডেজা ও শার্দূলকে এখনও পর্যন্ত তেমন ব্যাট করতে হয়নি। যদি পাকিস্তান ম্যাচে টপ ও মিডল অর্ডার তেমন রান না পায় তা হলে অলরাউন্ডারদের উপরেই সব নির্ভর করবে। প্রথম দু’ম্যাচে তেমন ব্যাট না করায় সমস্যায় পড়তে পারেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE