Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sunil Gavaskar

Team India: দক্ষিণ আফ্রিকায় ইতিহাস গড়ার ভাল সুযোগ ভারতের সামনে

যখন কোনও দল ভারতে ক্রিকেট সফরে আসে, তারা এটা জেনেই জানে পিচে সম্ভবত প্রথম দিন থেকেই বল ঘুরবে। 

ফাইল চিত্র।

সুনীল গাওস্কর
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ০৫:৫৭
Share: Save:

ভারতের দ্বিতীয় টেস্ট এবং সিরিজ় জয়ে অবাক হওয়ার কিছু নেই। বেশির ভাগ দলেরই ঘরের মাঠে খেলার মতো ভারতেও সফরকারী দলের জেতা সহজ নয়। বিশেষ করে, যদি পিচ স্পিন বোলিংয়ে সাহায্য করে।

যখন কোনও দল ভারতে ক্রিকেট সফরে আসে, তারা এটা জেনেই জানে পিচে সম্ভবত প্রথম দিন থেকেই বল ঘুরবে। তবে ব্যাট করতে নেমে কেউ যদি আগে থেকে কিছু ঠিক করে নামে, তা হলে ব্যর্থ হওয়ার সম্ভাবনাই বেশি। তাকে পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে, ধৈর্য ধরে খেলতে হবে। স্পিন সহায়ক পিচে যা খুব জরুরি। এমনকী যে পিচে ঘাস রয়েছে, যেমন গত বছর নিউজ়িল্যান্ডে দেখা গিয়েছে ভারতের বিরুদ্ধে টেস্টের পিচে, সেখানেও ব্যাটসম্যানকে নিজের উপরে বিশ্বাস রাখতে হবে। হাল ছেড়ে দিলে চলবে না। আউট হওয়ার কথা ভাবাটা নেতিবাচক চিন্তা। আমরা দেখেছি, কী ভাবে নিউজ়িল্যান্ডে পুজারা হুক শট খেলতে গিয়ে আউট হয়েছে। কারণ ও নিজের খেলার উপরে বিশ্বাস না রেখে আলাদা কিছু করতে গিয়েছিল। ড্যারিল মিচেল আর হেনরি নিকোলস যে মানসিকতা নিয়ে খেলছিল, সেটাই ঠিক। কিন্তু একটা সময় মিচেল ভুল করে বসল এবং আউট হয়ে গেল।

এ বার দক্ষিণ আফ্রিকায় গিয়ে এর আগে যা কোনও ভারতীয় দল করে দেখাতে পারেনি, সেটাই করে দেখানোর দারুণ সুযোগ রয়েছে। সেটা হল ওখানে টেস্ট সিরিজ় জেতা। শুধু নিজের খেলার প্রতি, নিজের উপরে বিশ্বাস রাখতে হবে। ধৈর্য ধরতে হবে কঠিন সময়ে, তা হলেই লড়াইয়ে জয় আসবে। (টিসিএম)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunil Gavaskar Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE