Advertisement
০৪ মে ২০২৪
Rohit Sharma

এখনও ফুটছেন গাওস্কর, ‘রোহিতদের কাছে কেন জবাব চাইবে না বোর্ড’, তুলোধনা সানির

১২ জুলাই থেকে ওয়েস্ট ইন্ডিজ়‌ সফর শুরু। তার আগে ক্রিকেট দলকে দ্ব্যর্থহীন ভাষায় আক্রমণ করলেন সুনীল গাওস্কর। রোহিত, দ্রাবিড়ের তুলোধনা করেছেন তিনি।

rohit sharma

রোহিত শর্মা। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৬:৩৯
Share: Save:

বিরাট কোহলির থেকে রোহিত শর্মা দায়িত্ব নেওয়ার সময় নতুন অধিনায়ককে নিয়ে অনেক প্রত্যাশা ছিল সুনীল গাওস্করের। তবে ভারত তার পর থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ, বিশ্ব টেস্ট ফাইনাল হেরেছে এবং দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ়‌ে খারাপ ফল করেছে। রোহিতের অধিনায়কত্বে হতাশ গাওস্কর চূড়ান্ত সমালোচনা করলেন তাঁকে। একই সঙ্গে ভারতের কোচেদের দায়বদ্ধতা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

এক ওয়েবসাইটের অনুষ্ঠানে গাওস্কর বলেছেন, “অনেক প্রত্যাশা ছিল রোহিতের থেকে। ভারতের মাটিতে খেলা এক রকম, আর বিদেশে খেলা আর এক রকম। বিদেশে হতাশ করেছে ভারত। আইপিএলে এত অভিজ্ঞতা, অধিনায়ক হিসাবে একশোর বেশি ম্যাচ জেতা ক্রিকেটারের অধীনে টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের এই পারফরম্যান্স মেনে নেওয়া যায় না।”

বিশ্ব টেস্ট ফাইনালে ভারতের কৌশল নিয়েও প্রশ্ন তুলেছেন গাওস্কর। তাঁর দাবি, কোচ রাহুল দ্রাবিড় এবং রোহিতকে ডেকে বোর্ড প্রশ্ন করুক যে তাঁরা কেন আজগুবি সিদ্ধান্ত নিয়েছিলেন। গাওস্কর বলেছেন, “কেন প্রথমে ফিল্ডিং করা হল? টসের সময় বলেছিল মেঘলা আকাশের কথা। কিন্তু খেলার কৌশলেই তো সমস্যা রয়েছে। ট্রেভিস হেডের শর্ট বলে সমস্যার কথা সবাই জানে। এমনকি ধারাভাষ্য দেওয়ার সময় রিকি পন্টিংও বলছিল ওকে বাউন্সার দিতে। আমাদের বোলাররা বাউন্সার দেওয়া শুরু করল হেডের রান ৮০ পেরিয়ে যাওয়ার পর। সবাই যা জানত, সেটা আমাদের ক্রিকেটাররা জানত না! বোর্ড এগুলো জানতে চাক রোহিতদের থেকে।”

রোহিত প্রস্তুতির অভাবে যে যুক্তি দিয়েছিলেন, তারও তুলোধনা করেছেন গাওস্কর। বলেছেন, “কিসের প্রস্তুতির অভাব? এখন তো তোমরা ওয়েস্ট ইন্ডিজ়ে গিয়েছ। বিশ্ব টেস্ট ফাইনালের উদাহরণ তো সামনেই রয়েছে। কই একটাও তো প্রস্তুতি ম্যাচ খেলতে দেখলাম না। খালি ২০-২৫ দিনের প্রস্তুতির কথা বললে হবে? প্রস্তুতির অভাবের কথা বললে তার সত্যতা প্রমাণ করতে হবে। ১৫ দিন আগে যাও, দুটো প্রস্তুতি ম্যাচ খেলো। প্রধান ক্রিকেটারেরা বিশ্রাম নিতে পারে। কিন্তু নতুনদের পরীক্ষার মুখে ফেলা উচিত।”

দলের মধ্যে কিছু সিনিয়র ক্রিকেটারের দায়সারা মনোভাবের কথাও বলেছেন গাওস্কর। তাঁর আক্রমণ, “আসল কথা হল, কেউ আগেভাগে সফরে যেতে চায় না। ওরা বুঝে গিয়েছে যেমনই খেলুক না কেন, দলে সুযোগ পাবেই। আগে গেলে ওদের মুখে ওয়ার্কলোডের কথা আসবে। ওরা তো দাবি করে বিশ্বের সবচেয়ে ফিট দল। আগের প্রজন্মগুলোর থেকেও বেশি ফিট। তা হলে ২০ ওভার খেলে ওয়ার্কলোডের প্রসঙ্গ আসছে কেন?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma BCCI Sunil Gavaskar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE