Advertisement
১৬ জুন ২০২৪
Ravichandran Ashwin

বিরাট, রোহিতরা কি বন্ধু নন, ভারতীয় দলের সংস্কৃতি নিয়ে গভীর চিন্তায় গাওস্কর

অশ্বিন মনে করেন ভারতীয় দলে তাঁর কোনও বন্ধু নেই, সকলেই সহকর্মী। যা শুনে হতাশ সুনীল গাওস্কর। ভারতের প্রাক্তন অধিনায়কের মতে, ক্রিকেটারদের খেলার বাইরের বিষয় নিয়েও একে অপরের সঙ্গে কথা বলা উচিত।

Sunil Gavaskar

সুনীল গাওস্কর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৭:৩৫
Share: Save:

রোহিত শর্মা, বিরাট কোহলিদের নিয়ে চিন্তিত সুনীল গাওস্কর। মাঠের ভিতরে বিরাটদের পারফরম্যান্স নিয়ে তিনি যতটা না চিন্তিত, তার থেকে অনেক বেশি চিন্তা মাঠের বাইরের সম্পর্ক নিয়ে। ভারতীয় দলের এখনকার সংস্কৃতি একেবারেই পছন্দ নয় গাওস্করের। রবিচন্দ্রন অশ্বিনের একটি মন্তব্যের পর ভারতীয় দল নিয়ে গভীর চিন্তায় সানি।

ভারতীয় স্পিনার অশ্বিন কিছু দিন আগে বলেছিলেন, ভারতীয় দলের ক্রিকেটারেরা একে অপরের বন্ধু হত, কিন্তু এখন ছবিটা আলাদা। অশ্বিন মনে করেন ভারতীয় দলে তাঁর কোনও বন্ধু নেই, সকলেই সহকর্মী। এটা মানতে পারছেন না সুনীল গাওস্কর। ভারতের প্রাক্তন অধিনায়কের মতে, খেলার বাইরের বিষয় নিয়েও ক্রিকেটারদের একে অপরের সঙ্গে কথা বলা উচিত।

ক্রিকেটারেরা যে এখন একে অপরের সঙ্গে বন্ধুর মতো কথা বলতে পারেন না, এটা জানতে পেরে গাওস্কর হতাশ। তিনি বলেন, “গান, ছবি এ সব নিয়ে তো একে অপরের সঙ্গে আলোচনা হওয়া উচিত। কার কোনটা ভাল লাগে, সেটা তো সবাইকে জানতে হবে। সেটা যদি না হয়, তা হলে বিষয়টা খুবই দুঃখের। ২০ বছর আগের পরিবেশের সঙ্গে এখন একটা তফাত আছে। প্রত্যেক ক্রিকেটার আলাদা ঘর পায়। আগে সেটা হত না। হতে পারে সেই কারণে বন্ধু হয় না কেউ।”

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পর অশ্বিন একটি সংবাদমাধ্যমে বলেছিলেন যে, দলে তাঁর কোনও বন্ধু নেই। অশ্বিন বলেন, “এক সময় ক্রিকেটারেরা একে অপরের বন্ধু ছিল। এখন সবাই সহকর্মী। এখানে সকলে একে অপরের থেকে নিজেকে এগিয়ে রাখতে চায়। পাশে বসে থাকা সতীর্থই প্রতিপক্ষ হয়ে যায়। কারও কাছে সময়ই নেই পাশের জনকে জিজ্ঞেস করার, ‘কী রে কেমন আছিস?’”

অশ্বিন এই মন্তব্য করেছিলেন একটি বিশেষ সময়ে। তখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দল থেকে তাঁকে বাদ দিয়েছিল ভারতীয় দল। তারপরেই এক সাক্ষাৎকারে এই কথা বলেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravichandran Ashwin Sunil Gavaskar Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE