Advertisement
১৯ জুন ২০২৪
India Vs West Indies

বিরাটের পর রোহিতেরও সহকারী, ৩৫-এর রাহানে জানালেন তিনি এখনও তরুণ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে সুযোগ পেয়েছিলেন অজিঙ্ক রাহানে। সেখানে দুই ইনিংসে ৮৯ এবং ৪৬ রান করে দলের সেরা ব্যাটার ছিলেন তিনি। তার পর ওয়েস্ট ইন্ডিজ় সফরেও রাখা হয়েছে তাঁকে।

Ajinkya Rahane

অজিঙ্ক রাহানে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৫:১৫
Share: Save:

মহিন্দার অমরনাথ, সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো ভারতীয় ক্রিকেটে প্রত্যাবর্তনের অন্যতম সেরা নিদর্শন অজিঙ্ক রাহানে। শুধু দলে ফেরাই নয়, ৩৫ বছরের রাহানেই আবার দলের সহ-অধিনায়ক হয়েছেন। এক সময় বিরাট কোহলির সহকারী ছিলেন তিনি। এ বার রোহিত শর্মার সহকারী হিসাবে দেখা যাবে তাঁকে। রাহানে বলছেন, তিনি এখনও তরুণ।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে সুযোগ পেয়েছিলেন রাহানে। সেখানে দুই ইনিংসে ৮৯ এবং ৪৬ রান করে দলের সেরা ব্যাটার ছিলেন তিনিই। তার পর ওয়েস্ট ইন্ডিজ় সফরেও রাখা হয়েছে তাঁকে। রাহানে বলেন, “আমি এখনও তরুণ। প্রচুর ক্রিকেট বাকি রয়েছে আমার মধ্যে। গত এক বছরে আমি নিজের ফিটনেস নিয়ে অনেক পরিশ্রম করেছি।”

সোমবার অবশ্য খুব বেশি পরিশ্রম তিনি করতে পারেননি। কারণ, বৃষ্টির জন্য ভারতের অনুশীলনের সময় কমে যায়। নিজের ব্যাটিং নিয়ে রাহানে বলেন, “আমার ব্যাটিংয়ের কিছু বিষয় নিয়ে কাজ করেছি। ক্রিকেটটা উপভোগ করছি, ব্যাটিংটাও। আপাতত এটুকুই ভাবছি। ভবিষ্যৎ নিয়ে খুব একটা ভাবছি না। ভবিষ্যৎ নিয়ে যদি কিছু বলতে হয় তা হলে বলব, প্রতিটা ম্যাচ গুরুত্বপূর্ণ। সেটা শুধু আমার জন্য নয়, দলের জন্যেও প্রযোজ্য।”

২০২২ সালের ফেব্রুয়ারিতে দল থেকে বাদ পড়েছিলেন রাহানে। বার্ষিক চুক্তি থেকেও বাদ দিয়ে দেওয়া হয়েছিল তাঁকে। দল থেকে বাদ পড়ে বসে থাকেননি ভারতকে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ় জেতানো রাহানে। ঘরোয়া ক্রিকেটে খেলে, রান করে আবার দলে জায়গা ফিরে পেয়েছেন তিনি। সহ-অধিনায়কও হয়েছেন। রাহানে বলেন, “কিছুই বদলায়নি। আইপিএলে চেন্নাই সুপার কিংস আমাকে একটা নির্দিষ্ট কাজের দায়িত্ব দিয়েছিল। আমি সেটা পূরণ করার চেষ্টা করেছি। আমাকে নিজের মতো খেলতে দিয়েছিল চেন্নাই। আমার একটাই লক্ষ্য ছিল, রান করা। ভারতীয় দলে আমার দায়িত্বটা হয়তো বদলেছে, কিন্তু আর কিছুই পাল্টায়নি। দল আমাকে যে দায়িত্ব দেবে সেটাই করব। এটাই আমার লক্ষ্য।”

রোহিত নেতৃত্বে আসার পর রাহানে প্রথম বার তাঁর ভারতীয় জার্সি পরেছিলেন জুনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। রাহানে বলেন, “রোহিত আমাকে যে দায়িত্ব দেবে, সেটাই করব। রোহিতের নেতৃত্বে খেলা একটা অভিজ্ঞতা। ও ক্রিকেটারদের নিজের মতো খেলতে দিতে চায়। তাদের পাশে থাকে। এটা অবশ্যই এক জন ভাল অধিনায়কের গুণ। সহ-অধিনায়ক হিসাবে আমি আগেও খেলেছি। এটা আমার কাছে নতুন কিছু নয়। অন্তত পাঁচ বছর এই কাজ আমি করেছি। তবে দলে ফিরতে পেরে আমি খুশি। সহ-অধিনায়ক হয়েও ভাল লাগছে।”

ভারতীয় দলে যশস্বী জয়সওয়ালকে নেওয়া হয়েছে। বাদ পড়েছেন চেতেশ্বর পুজারা। যশস্বী সম্পর্কে রাহানে বলেন, “আমি যশস্বীর জন্য খুশি। ওর মধ্যে প্রতিভা রয়েছে। মুম্বইয়ের হয়ে ভাল খেলেছে। আইপিএলে ভাল খেলেছে। সব থেকে বড় কথা লাল বলের ক্রিকেটটা ভাল খেলছে। গত বছর দলীপ ট্রফিতে ভাল খেলেছে। আমি যশস্বীকে বলব মাঠে নেমে নিজের মতো খেলতে। বেশি ভাবা উচিত নয়। আন্তর্জাতিক ক্রিকেটে স্বাধীন ভাবে খেলাটাই আসল।”

ক্যারিবিয়ান সফরে দু’টি টেস্ট, তিনটি এক দিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি খেলবে ভারত। সেই সফর শুরু হচ্ছে বুধবার থেকে। ভারতীয় দলে যশস্বী জয়সওয়ালে এবং মুকেশ কুমারদের সুযোগ দেওয়া হয়েছে। বাদ পড়েছেন চেতেশ্বর পুজারা এবং উমেশ যাদব। বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ শামিকে। তাঁর জায়গায় দলে ফেরত এসেছেন নবদীপ সাইনি। নতুনদের এ বার সুযোগ দেওয়ার পরিকল্পনা রয়েছে ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs West Indies Ajinkya Rahane Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE