Advertisement
০১ মার্চ ২০২৪
India vs South Africa 2022

বাড়তি পেসার খেলাতে পারে দক্ষিণ আফ্রিকা

সবচেয়ে বড় উদাহরণ স্যর ডোনাল্ড ব্র্যাডম্যান। শেষ টেস্ট ইনিংসে চার রান করতে পারলেই ডনের গড় একশো ছুঁয়ে ফেলত। কিন্তু ইনিংসের দ্বিতীয় বলেই শূন্য রানে বোল্ড হয়ে যান ডন।

প্রথম ম্যাচ জিতে সিরিজে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।

প্রথম ম্যাচ জিতে সিরিজে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। — ফাইল চিত্র।

সুনীল গাওস্কর
শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ০৯:৪৮
Share: Save:

এই সুন্দর খেলাটা আমাদের একটা জিনিস সব সময় শেখায়। কোনও কিছুকে হাল্কা ভাবে নিতে নেই। কেউ যদি ভাবে মাঠে নামলেই যে রকম চাইছে, সে রকমই সব হবে, তা হলে সে ভুল করছে। এই খেলাটা কখন আবার প্রত্যাঘাত করবে, কেউজানে না।

সবচেয়ে বড় উদাহরণ স্যর ডোনাল্ড ব্র্যাডম্যান। শেষ টেস্ট ইনিংসে চার রান করতে পারলেই ডনের গড় একশো ছুঁয়ে ফেলত। কিন্তু ইনিংসের দ্বিতীয় বলেই শূন্য রানে বোল্ড হয়ে যান ডন। অল্পের জন্য সেই অতিমানবিক কীর্তি তাঁর স্পর্শ করা হয়নি। তার মানে এই নয় যে, ডন সে দিন হাল্কা ভাবে কিছু নিয়েছিলেন। উনি এক বার বলেছিলেন, প্রতিটা বল খেলার আগে মনে করতেন, তাঁর স্কোর শূন্য। যে কারণে হাসতে হাসতে সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি, ট্রিপলসেঞ্চুরি করতেন।

আধুনিক ক্রিকেটারদের মধ্যে খুব বেশি সংখ্যক মনে হয় না ডন ব্র্যাডম্যানের নাম শুনেছে বলে। বা ক্রিকেট যে ১০-১৫ বছর আগেও খেলা হত, সেটা জানে বলে!

আশা করব, ভারতের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক বুঝতে পারবে যে, সিরিজ় জেতা হয়ে গেলে পরীক্ষা-নিরীক্ষা চালালে ঠিক আছে। কিন্তু খেলার মাঝপথে সেটা করলে অনেক সময়ই তার ফল ভাল হয় না। পাকিস্তানের সঙ্গে হারটা কিন্তু এড়ানো যেত। এশিয়া কাপ চলার মাঝে বিশ্বকাপের জন্য কয়েক জন ক্রিকেটারকে ব্যাটিং প্র্যাক্টিস দেওয়াটা মোটেই বুদ্ধিমানের কাজ নয়। তার উপরে যেখানে ম্যাচটা আবার ছিল পাকিস্তানের বিরুদ্ধে। কোথায় পাকিস্তানকে প্রতিযোগিতা থেকে ছিটকে দেওয়া যেত, তা না করে ওদের একটা সুযোগ করে দেওয়া হল। পাকিস্তান এখন বিশ্বাস করতে শুরু করবে, ওরা ট্রফিও জিততে পারে। ভারত হয়তো এশিয়া কাপ জিতবে, কিন্তু এই শিক্ষাটাও যেন মাথায় রাখে।

ইংল্যান্ডের ক্রিকেট দল আর একটা উদাহরণ। অন্য সিরিজ় চলার মাঝে ওরা অ্যাশেজ নিয়ে কথা বলে। আর তার পরে দেখা যায়, সেই সিরিজ়টাও হেরে বসেছে।

দক্ষিণ আফ্রিকা সেই ধাঁচের দল নয়। ওয়ান ডে সিরিজ়ও মন দিয়ে খেলছে। ওদের অধিনায়ক টেম্বা বাভুমা ছন্দে নেই। কিন্তু তা বলে ভারতীয় মহিলা দলের অধিনায়কের মতো ব্যাটিং অর্ডার বদলালে ভীষণই অবাক হব। দক্ষিণ আফ্রিকার পেস বোলাররা আগের দিন হোমওয়ার্ক করেই মাঠে নেমেছিল। ভারতীয় ব্যাটসম্যানদের ফ্রন্টফুটে আসতেই দেয়নি ওরা। সিরিজ়ের বাকি ম্যাচে দক্ষিণ আফ্রিকা এক জন স্পিনারকে বসিয়ে বাড়তি পেসার খেলাতেই পারে। কারণ, ভারতীয় ব্যাটসম্যানরা স্পিন খেলায় ওস্তাদ।

রবিবার রাঁচীতে একটা উত্তেজক ম্যাচই হতে চলেছে। (টিসিএম)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE