Advertisement
০২ মার্চ ২০২৪
BCCI

BCCI: সৌরভ, জয় শাহদের মেয়াদ বাড়াতে চেয়ে সুপ্রিম কোর্টে ভারতীয় বোর্ড, শুনানি আগামী সপ্তাহে

বোর্ড সভাপতি সৌরভ ও সচিব জয়ের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে সেপ্টেম্বরে। তাঁদের পদে রেখে দেওয়ার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন বোর্ডের।

জয় শাহ এবং সৌরভ গঙ্গোপাধ্যায়।

জয় শাহ এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১২:৩০
Share: Save:

গঠনতন্ত্রে বেশ কিছু পরিবর্তনের আবেদন করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে ভারতীয় বোর্ড। মোট ছ’টি নিয়ম পরিবর্তনের আবেদন করছে ভারতের ক্রিকেট নিয়ামক সংস্থা। এত দিন নিয়ম ছিল, টানা ছ’ বছর কোনও পদে থাকার পরে তিন বছরের বিশ্রামে (কুলিং অফে) যেতে হবে কোনও কর্তাকে। সে ক্ষেত্রে দেখতে গেলে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে সেপ্টেম্বরেই। তাঁদের কী ভাবে বোর্ডের পদে রেখে দেওয়া যায়, সেই পরিকল্পনাই চলছে বোর্ডের অন্দরমহলে। সুপ্রিম কোর্ট জানিয়েছে আগামী সপ্তাহে এই মামলার শুনানি হবে।

২০১৯ সালে বোর্ডের বার্ষিক সাধারণ সভায় গঠনতন্ত্রে ছ’টি সংশোধনের দাবি করা হয়েছিল। তার মধ্যে অন্যতম ছিল কর্তাদের মেয়াদ বাড়ানো। বর্তমান নিয়ম অনুযায়ী কোনও কর্তা ছ’বছরের বেশি টানা কোনও পদে থাকতে পারবেন না। তাঁকে পরের তিন বছর বিশ্রামে যেতে হবে। তিনটি বছর কোনও ক্রিকেট সংস্থায় পদাধিকারী হতে পারবেন না।

সৌরভ ২০১৪ সাল থেকে সিএবি প্রেসিডেন্টের পদ সামলেছেন। তার পরে বোর্ড প্রেসিডেন্ট। হিসেব মতো তাঁর মেয়াদ শেষ হয়ে গেলেও বোর্ডের আবেদনের উত্তর এখনও আসেনি। তাই বোর্ড প্রেসিডেন্ট হিসেবেই কাজ করে চলেছেন। সচিব জয় শাহও ২০১৩ সালে গুজরাত ক্রিকেট সংস্থার পদাধিকারী ছিলেন। তিনিও রয়েছেন কার্যকালের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও। ভারতীয় বোর্ডের আবেদনে মূল বিষয়ই হচ্ছে প্রেসিডেন্ট ও সচিবের মেয়াদ যেন বাড়িয়ে দেওয়া হয়। তাঁদের যেন কুলিং অফে যাওয়ার নিয়ম না থাকে।

২০১৮ সালে লোঢা কমিটির সুপারিশে গঠনতন্ত্র হয়েছিল বোর্ডের। সেই নিয়মে কোনও পরিবর্তন হলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতেই হবে। এখন যদি সুপ্রিম কোর্ট মনে করে বোর্ডের আবেদন মানা হবে না, তা হলে সেপ্টেম্বরেই শেষ হয়ে যাবে সৌরভ ও জয় শাহের মেয়াদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE