Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC World Cup 2023

কোহলি, রোহিত নন, বিশ্বকাপে রায়নার তুরুপের তাস অন্য দুই ক্রিকেটার! তাঁরা কারা?

আসন্ন বিশ্বকাপে ভারতের ভাল ফলের জন্য ক্রিকেটপ্রেমীরা তাকিয়ে রয়েছেন কোহলি, রোহিতের দিকে। রায়না গুরুত্ব দিচ্ছেন আরও দু’জনের ভাল পারফরম্যান্সের উপর।

picture of virat kohli and Rohit Sharma

(বাঁদিকে) বিরাট কোহলি এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৯
Share: Save:

বিশ্বকাপ শুরু হতে বাকি আর ২০ দিন। ঘরের মাঠে কেমন ফল করতে পারে ভারতীয় দল? এই প্রশ্নে চলছে আলোচনা। দল নিয়েও কাটা ছেঁড়া কম হচ্ছে না। সুরেশ রায়না মনে করছেন, নির্বাচিত দল নিয়েই বিশ্বজয় সম্ভব। সে জন্য প্রয়োজন দু’জন ক্রিকেটারের ভাল পারফরম্যান্স।

বিরাট কোহলি বা রোহিত শর্মার দিকে তাকিয়ে রয়েছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। অনেকেই মনে করছেন, দুই সিনিয়র ব্যাটারের পারফরম্যান্সের উপর নির্ভর করবে ভারতের বিশ্বকাপ ভাগ্য। রায়নার মত একটু অন্যরকম। তিনিও দু’জন ক্রিকেটারের পারফরম্যান্সকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন। কিন্তু তাঁর তালিকায় কোহলি বা রোহিতের নাম নেই। ভারতীয় দলের প্রাক্তন সদস্যের বক্তব্য, বিশ্বকাপে ভারতীয় দলের পারফরম্যান্স অনেকটাই নির্ভর করবে যশপ্রীত বুমরা এবং কুলদীপ যাদবের উপর। ২০১১ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য বলেছেন, ‘‘আমার মতে বিশ্বকাপে ভারতের তুরুপের তাস বুমরা এবং কুলদীপ।’’ তিনি আরও বলেছেন, ‘‘কোহলি, রোহিত এবং শুভমন গিল— তিন এক সঙ্গে পারফর্ম করলে তো কথাই নেই। আমাদের মিডল অর্ডার যথেষ্ট শক্তিশালী। হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, ঈশান কিশনের মতো ক্রিকেটার রয়েছে। অক্ষর পটেল, শার্দূল ঠাকুরও কার্যকর ভূমিকা নিতে পারে। প্রথম তিন ব্যাটারকে ভাল রান করতে হবে। বিশেষ করে কোহলিকে। কোহলি ৩৫-৪০ ওভার পর্যন্ত টেনে দিতে পারলে আমাদের বিশ্বকাপ না জেতার কোনও কারণ নেই।’’

বিশ্বকাপ প্রসঙ্গে ২০১১ সালের কথাও উঠেছে। রায়না বলেছেন, ‘‘আমরা যখন ওয়াংখেড়েতে বিশ্বকাপ জিতেছিলাম, গোটা স্টেডিয়ামের মানুষ গান করছিলেন। যত দূর মনে আছে, অধিকাংশই ‘বন্দেমাতরম’ গাইছিলেন। ঈশ্বরকে ধন্যবাদ দিই সব সময়। প্রথম বিশ্বকাপেই আমাকে জয়ের স্বাদ দিয়েছিলেন তিনি।’’ রায়নার মতে, রোহিতেরা উঠলে কোনও দল আটকাতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE