Advertisement
১০ ডিসেম্বর ২০২৩
India vs Australia

দলকে স্বস্তি দিয়ে অর্ধশতরান, ‘চন্দু পণ্ডিতের’ ছাত্র সূর্যকুমারের মুখে কেকেআর কোচের কথা

শুক্রবার মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অর্ধশতরান স্বস্তি দিয়েছে সূর্যকুমার যাদবকে। তার পর সূর্য হঠাৎই ধন্যবাদ দিলেন কেকেআরের কোচ চন্দ্রকান্ত পণ্ডিতকে। কেন?

cricket

সূর্যকুমার যাদব। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ২২:৪৮
Share: Save:

এক দিনের ক্রিকেটে এর আগে ছন্দে দেখা যায়নি তাঁকে। শুক্রবার মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অর্ধশতরান স্বস্তি দেবে সূর্যকুমার যাদবকে। স্বস্তি দেবে রাহুল দ্রাবিড়কেও, যিনি আগের দিনই সূর্যের বিশ্বকাপ দলে থাকা নিয়ে অপ্রিয় প্রশ্নের জবাব দিয়েছেন। এ দিন অর্ধশতরান করে সূর্য হঠাৎই ধন্যবাদ দিলেন কেকেআরের কোচ চন্দ্রকান্ত পণ্ডিতকে।

এ দিন ৪৯ বলে ৫০ রানের ইনিংসে এক বারও স্পিনারদের বিরুদ্ধে সুইপ খেলতে দেখা যায়নি সূর্যকে। আগে বার বার এ ধরনের বলে আউট হচ্ছিলেন। এ দিন তাঁকে দেখা গেল বেশ কিছু স্ট্রেট ড্রাইভ খেলতে। সঞ্চালক সঞ্জয় মঞ্জরেকর সেই নিয়েই প্রশ্ন করেছিলেন সূর্যকে। তাঁর উত্তর, “সম্ভবত এই প্রথম বার আমি গোটা ইনিংসে একটাও সুইপ শট খেলিনি। চন্দু পণ্ডিতের স্কুল থেকেই এ সব শেখা আমার।”

মুম্বইয়ের কোচ থাকাকালীন সূর্যকে কাছ থেকে দেখেছেন চন্দ্রকান্ড, যিনি ছাত্রদের কাছে পরিচিত ‘চন্দু স্যর’ নামেই। সূর্যকে হাতে ধরে স্ট্রেট ড্রাইভ শিখিয়েছেন, নাকি লাগাতার ব্যর্থতার পর চন্দ্রকান্তকে ফোন করেছিলেন, তা অবশ্য বলেননি সূর্য। কিন্তু তাঁর খেলার ধরন স্বস্তি দিয়েছেন সবাইকেই।

এমন ইনিংস খেলে সূর্য যে চাপমুক্ত সেটা তাঁর কথাতেই ধরা পড়েছে। বলেছেন, “এই ফরম্যাটে খেলা শুরু করার পর থেকেই এ রকম একটা ইনিংসের অপেক্ষা করছিলাম। দীর্ঘ সময় ব্যাট করে খেলাটা শেষ করে আসতে চাইতাম। আজ দুর্ভাগ্যবশত সেটা পারিনি। কিন্তু দলের ফলাফলে আমি খুশি।”

এক দিনের ফরম্যাটে রানে ফেরা কতটা স্বস্তিদায়ক তা বোঝাতে গিয়ে সূর্যের ব্যাখ্যা, “ কেন এই ফরম্যাটে এত খারাপ খেলছিলাম সেটা নিয়ে প্রচুর চিন্তা করেছি। দলের বাকিরাও আমাকে নিয়ে উদ্বেগে ছিল। নিজের দিকে ফিরে তাকাতে গিয়ে বুঝতে পারলাম বড্ড বেশি তাড়াহুড়ো করে ফেলছি। তাই একটু ধীরে খেলতে চেয়েছিলাম। তাতেই সাফল্য পেয়েছি। এ ভাবেই খেলে ভারতকে প্রতি ম্যাচে জেতাতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE