Advertisement
২৬ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

ব্যর্থতার দায় নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্যেই ইস্তফা অধিনায়কের

নেতৃত্বে ইস্তফা দিলেও দেশের হয়ে সীমিত ওভারের ক্রিকেট খেলবেন। ব্যর্থতার প্রধান কারণ হিসাবে গত এক বছরের প্রস্তুতির অভাবকে দায়ী করেছেন। মেনে নিয়েছেন, তাঁরা প্রত্যাশা পূরণ করতে পারেনি।

বিশ্বকাপ থেকে দলের বিদায় নিশ্চিত হওয়ার পরেই ইস্তফার সিদ্ধান্ত নেন নবি।

বিশ্বকাপ থেকে দলের বিদায় নিশ্চিত হওয়ার পরেই ইস্তফার সিদ্ধান্ত নেন নবি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ২০:১৭
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের ব্যর্থতার দায় কাঁধে নিয়ে ইস্তফা দিলেন আফগানিস্তানের অধিনায়ক মহম্মদ নবি। শুক্রবার গ্রুপের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে টান টান লড়াইয়ে ৪ রানে হারের পরেই ইস্তফা দিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার।

এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি ম্যাচও জিততে পারেনি। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার কাছে হেরেছে নবির দল। আয়ারল্যান্ড এবং নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ বাতিল হয়ে যায় বৃষ্টির জন্য। বিশ্বকাপে দলের সার্বিক ব্যর্থতার দায় নিয়েই ইস্তফা দিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ শেষ হওয়ার পর লিখিত বিবৃতির মাধ্যমে ইস্তফার কথা জানিয়েছেন নবি। সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজিত গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও আফগানিস্তানকে নেতৃত্ব দেন নবি। ইস্তফা দিলেও তিনি জানিয়েছেন, দেশের হয়ে সীমিত ওভারের ক্রিকেট খেলা চালিয়ে যাবেন।

লিখিত বিবৃতিতে নবি জানিয়েছেন, ‘আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শেষ হল। নিজেদের এবং সমর্থকদের প্রত্যাশা মতো খেলতে পারিনি আমরা। ফলাফলে সকলের মতো আমরাও অত্যন্ত হতাশ। গত এক বছর আমরা বড় প্রতিযোগিতার জন্য যথেষ্ট ভাল প্রস্তুতি নিতে পারিনি। অধিনায়ক হিসাবে যেমন প্রস্তুতি আশা করেছিলাম, তেমন হয়নি। গত কয়েকটি সফরে নির্বাচন কমিটি বা দল পরিচালন কমিটিও ঠিক ছিল না। সব মিলিয়ে দলের ভারসাম্যেই উপর প্রভাব পড়েছে। সকলকে যথাযথ সম্মান দিয়ে অধিনায়ক হিসাবে ইস্তফা দিচ্ছি। দেশের হয়ে সীমিত ওভারে খেলা চালিয়ে যাব।’

গত এক বছরে প্রস্তুতি ঠিক মতো না হওয়ার কথা বলেছেন নবি। মনে করা হচ্ছে, নাম না করে আফগানিস্তানের তালিবান শাসন ফিরে আসার পরের সময়কে বোঝাতে চেয়েছেন নবি। কারণ তালিবান শাসন ফিরে আসার পর থেকে দেশে খেলার সুযোগ তেমন নেই নবিদের। নেই অনুশীলনে সুযোগও। সারা বছর দুবাইয়ে জাতীয় দলের ক্রিকেটারদের রেখে কোনও রকমে সামাল দিচ্ছেন আফগানিস্তানের ক্রিকেট কর্তারা। তালিবান সরকারের বরাদ্দ করা টাকাও প্রয়োজনের তুলনায় যথেষ্ট কম।

এর আগে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছেন নবি। ২৮টি এক দিনের ম্যাচ এবং ৩৫টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছেন কেকেআর ক্রিকেটার। অধিনায়ক নবি এক দিনের ক্রিকেটে ৬০১ এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ৪২২ রান করেছেন। অধিনায়ক হিসাবে জয় পেয়েছেন ১৩টি এক দিনের এবং ১৬টি ২০ ওভারের ম্যাচে। জাতীয় দলের অধিনায়ক হিসাবে ৪৭টি উইকেটও নিয়েছেন এই অলরাউন্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE