Advertisement
১৬ জুলাই ২০২৪
T20 World Cup 2022

গত বারের বিশ্ব চ্যাম্পিয়নরা এখন এশিয়া সেরাদের সমর্থক, কেন

শুক্রবার অস্ট্রেলিয়া জেতায় টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেল শ্রীলঙ্কা। এশিয়া সেরাদের সামনে আর কোনও সুযোগ নেই। যদিও বিশ্বকাপ আয়োজকদের মুখে হাসি ফোটাতে পারে তারা।

আফগানিস্তানকে হারিয়ে স্বস্তিতে নেই ওয়ার্নাররা।

আফগানিস্তানকে হারিয়ে স্বস্তিতে নেই ওয়ার্নাররা। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৮:০২
Share: Save:

আফগানিস্তানকে হারিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এল অস্ট্রেলিয়া। তাতেও অবশ্য তাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত নয়। অ্যারন ফিঞ্চের দলকে তাকিয়ে থাকতে হচ্ছে শ্রীলঙ্কার দিকে।

শনিবার ইংল্যান্ড শ্রীলঙ্কাকে হারিয়ে দিলেই এ বারের বিশ্বকাপ থেকে ছিটকে যাবে আয়োজক অস্ট্রেলিয়া। আফগানিস্তানের বিরুদ্ধে মাত্র ৪ রানে জেতায় নেট রান রেট ভাল করতে পারলেন না ম্যাথু ওয়েড, প্যাট কামিন্সরা। ফলে নিউজ়িল্যান্ড এবং ইংল্যান্ডের পিছনেই তাঁদের থাকতে হল এ ক্ষেত্রে। আবার শ্রীলঙ্কা যদি ইংল্যান্ডকে হারিয়ে দেয়, তা হলে শেষ চারে চলে যাবে অস্ট্রেলিয়াই।

নিউজিল্যান্ড: গ্রুপ পর্বে কেন উইলিয়ামসনদের আর খেলা নেই। ৫ ম্যাচে তাঁদের পয়েন্ট ৭। নেট রান রেট ২.১১৩। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম গ্রুপে শীর্ষে রয়েছে নিউজ়িল্যান্ডই। প্রতিযোগিতার প্রথম দল হিসাবে সেমিফাইনালে জায়গা নিশ্চিত করে নিয়েছে তারা।

অস্ট্রেলিয়া: গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার কোনও খেলা বাকি নেই। নিউজ়িল্যান্ডের মতো ফিঞ্চের দলেরও সংগ্রহ ৫ ম্যাচে ৭ পয়েন্ট। যদিও বিশ্বকাপ আয়োজকদের নেট রান রেট ভাল নয়। অস্ট্রেলিয়ার নেট রান -০.১৭৩। তাই পয়েন্ট সমান হলেও নেট রান রেটের নিরিখে পিছিয়ে রয়েছে তারা।

ইংল্যান্ড: এই গ্রুপের তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। ৪টি ম্যাচ খেলে ৫ পয়েন্ট বাটলারদের। পয়েন্টে পিছিয়ে থাকলেও প্রতিযোগিতার শেষ চারে যাওয়ার সুযোগ রয়েছে। কারণ, শনিবার শ্রীলঙ্কাকে হারালেই বাটলারদেরও পয়েন্ট হবে ৭। তাঁদের নেট রান রেট ০.৫৪৭। অর্থাৎ অস্ট্রেলিয়ার থেকে সুবিধাজনক জায়গায় রয়েছে ইংল্যান্ড।

শ্রীলঙ্কা: শুক্রবার অস্ট্রেলিয়া জেতায় এক ম্যাচ বাকি থাকতেই এ বারের বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেল দাসুন শনাকাদের। ৪টি ম্যাচ খেলে শ্রীলঙ্কার পয়েন্ট ৪। শনিবার ইংল্যান্ডকে হারালেও শনাকারা ৬ পয়েন্টের বেশি পাবেন না। নিউজ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ইতিমধ্যেই ৭ পয়েন্ট করে হয়ে গিয়েছে। শ্রীলঙ্কার নেট রান রেট -০.৪৫৭।

আয়ারল্যান্ড: পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে ইংল্যান্ডকে হারিয়ে অঘটন ঘটানো আয়ারল্যান্ড। আইরিশদেরও সেমিফাইনালে যাওয়ার কোনও সুযোগ নেই। ৫টি ম্যাচ খেলে তাদের সংগ্রহ ৩ পয়েন্ট। আর কোনও খেলা বাকি নেই তাদের। আয়ারল্যান্ডের নেট রান রেট -১.৬১৫।

আফগানিস্তান: গ্রুপের ষষ্ঠ বা শেষ স্থানে রয়েছেন মহম্মদ নবিরা। এ বারের বিশ্বকাপে একটি ম্যাচেও জয় পায়নি আফগানিস্তান। দু’টি ম্যাচ বৃষ্টিতে বাতিল হওয়া সুবাদে ৫টি ম্যাচ খেলে তাঁদের সংগ্রহ ২ পয়েন্ট। শুক্রবার অস্ট্রেলিয়াকে হারালেও শেষ চারে যেতে পারত না আফগানরা। খুব বেশি হলে অস্ট্রেলিয়ার বিপদ আরও বাড়াতে পারতেন নবিরা। আফগানিস্তানের নেট রান রেট -০.৫৭১।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE