Advertisement
০২ মে ২০২৪
T20 World Cup 2022

কোহলিদের বিশ্বকাপ দলে হঠাৎ জাহির খানকে দেখতে পেলেন অনিল কুম্বলে! কী ভাবে?

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে হঠাৎ জাহির খানকে দেখতে পেলেন ভারতের প্রাক্তন কোচ অনিল কুম্বলে। বিরাট কোহলিদের দলে কী ভাবে জাহিরকে আবিষ্কার করলেন তিনি?

রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে বিশ্বকাপ খেলতে গিয়েছেন কোহলিরা।

রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে বিশ্বকাপ খেলতে গিয়েছেন কোহলিরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ২১:৫৮
Share: Save:

ভারতীয় দলের পেসার আরশদীপ সিংহকে জাহির খানের সঙ্গে তুলনা করলেন ভারতের প্রাক্তন কোচ অনিল কুম্বলে। তাঁর মতে, জাহির ভারতের জন্য যা করেছেন তেমনটাই করে দেখাতে পারেন আরশদীপ। কারণ, গত কয়েক বছরে অনেক কাছ থেকে তিনি আরশদীপের উন্নতি দেখেছেন।

একটি অনুষ্ঠানে আরশদীপকে নিয়ে কুম্বলে বলেছেন, ‘‘আরশদীপ অনেক পরিণত হয়েছে। আশা করছি এটা ও চালিয়ে যাবে। জাহির ভারতের জন্য যেটা করেছে সেটা করার ক্ষমতা আরশদীপের আছে। আশা করছি আগামী দিনে ও ভারতের হয়ে আরও ভাল খেলবে।’’

আইপিএলে পঞ্জাব কিংসের হয়ে খেলেন আরশদীপ। গত তিন বছর সেই দলের কোচ ছিলেন কুম্বলে। আরশদীপকে অনেক কাছ থেকে দেখেছেন তিনি। সেই অভিজ্ঞতা থেকে কুম্বলে বলেছেন, ‘‘আরশদীপ যে ভাবে উন্নতি করেছে তাতে আমি খুব খুশি। আমি তিন বছর ওকে কাছ থেকে দেখেছি। গত বছর আইপিএলে যে ভাবে চাপের মধ্যে ও বল করেছে সেই অভিজ্ঞতা ওকে অনেক পরিণত করেছে। আগে শুধু পুরনো বলে আরশদীপ ভাল বল করত। এখন নতুন বলেও করছে।’’

মেলবোর্নে ৯০ হাজারের বেশি দর্শকের মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে বল করা সহজ নয় বলেই মনে করেন কুম্বলে। তিনি বলেছেন, ‘‘ম্যাচের সব থেকে কঠিন সময়ে বল করে আরশদীপ। সেই সময় শুধু ভাল বল করা নয়, উইকেটও নেয় ও। পাকিস্তানের বিরুদ্ধেও আমরা সেটা দেখেছি। চ্যালেঞ্জ নিতে আরশদীপ ভালবাসে।’’

পাকিস্তানের বিরুদ্ধে বিরাট কোহলি কার্যত একার হাতে ম্যাচ জেতালেও আরশদীপের বোলিং ম্যাচের শুরুতে যে ভারতকে সাহায্য করেছে সেটা অস্বীকার করা যাবে না। জয়ের পর সব আলো কোহলি কেড়ে নিলেও আরশদীপ নিঃসন্দেহে জয়ের পিছনে নেপথ্যনায়ক। ম্যাচের পর সেই প্রসঙ্গে আরশদীপ বলেছেন, “খেলাটাকে উপভোগ করলে চ্যালেঞ্জ বলে কিছু থাকে না। আমরা সবাই ক্রিকেট উপভোগ করছি। দলের পরিবেশও দারুণ। প্রত্যেকে মানসিক ভাবে খুশি থাকি। তাই কোনও কিছুই আমাদের চ্যালেঞ্জ মনে হয় না।” আরশদীপের সংযোজন, “আমি নিজের খেলা নিয়ে খুশি। বর্তমানে বাঁচার চেষ্টা করি। অতিরিক্ত ভেবে নিজেকে চাপে ফেলি না। সব কিছু সহজ রাখায় বিশ্বাসী। আসলে বেশি ভাবনাচিন্তা না করাই আমার সাফল্যের একটা কারণ।”

সব সমালোচনার মধ্যে তিনি যে শুধু নিজের বোলিংয়ে মন দিতে পেরেছেন তার কৃতিত্ব গোটা দলকে দিয়েছেন আরশদীপ। তিনি বলেছেন, “দলের পরিবেশ এতটাই ভাল যে এখানে বাইরের কোনও আওয়াজ আসে না। আমরা একে অপরের সান্নিধ্য উপভোগ করি। খারাপ সময়ে একে অপরের পাশে দাঁড়াই। এটা সত্যিই সাহায্য করে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE